জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারিতে ইন্টারপোলের অস্বীকৃতি

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০১৭, রোববার, ১০:৪৩ | সর্বশেষ আপডেট: ৩:২৮
ধর্মবিষয়ক বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে  রেড কর্নার জারির আর্জি  খারিজ করে দিয়েছে ইন্টারপোল। তার সঙ্গে সন্ত্রাসবাদের কোনো সংশ্লিষ্টতার প্রমাণ দিতে পারেনি ভারতের তদন্তকারী সংস্থাগুলো।  ভারতীয় গণমাধ্যম জানায়, জাকির নায়েকের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ইন্টারপোল জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ বাতিল করে দিয়েছে। সারা বিশ্বের ইন্টারপোলের সব দপ্তর থেকে জাকির নায়েক সম্পর্কে তথ্য মুছে ফেলতে নির্দেশ দেয়া হয়েছে।
২০১৬ সালে ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের কয়েক জন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। তার পরেই দেশ ছাড়েন জাকির। আপাতত সে মালয়েশিয়ায় আশ্রয় পেয়েছে। ২০১৬ সালের নভেম্বর মাসে ইউএপিএ ও ফৌজদারি দ-বিধির নানা ধারায় নায়েকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে এনআইএ।
তার স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়। জাকিরের নিয়ন্ত্রণে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্টও ফ্রিজ করা হয়। ভারত, বাংলাদেশ, কানাডা, ব্রিটেনে নিষিদ্ধ হয়েছে জাকিরের টেলিভিশন চ্যানেল ‘পিস টিভি’।
এনআইএ-র অভিযোগ অনুযায়ী, জাকির বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভেদে উস্কানি দেন। ভারতে জাকির ও তার সংগঠনের ১৯টি স্থাবর সম্পত্তির খোঁজ পেয়েছেন এনআইএ-র গোয়েন্দারা। সেগুলোর মোট মূল্য ১০৪ কোটি টাকা। এই সম্পত্তি কেনার টাকা কোন পথে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। পরে চার্জশিটও দেয়া হয়েছে জাকিরকে।
২০১৭ সালে জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি জানায় ভারত। তার বিরুদ্ধে ইন্টারপোলে চিঠি লিখেছিলেন জাকিরের আইনজীবী ও ব্রিটিশ আইনজীবী সংস্থা কর্কার বিনিং-এর পিটার বিনিং। গতকাল ইন্টারপোল কমিশনে তা নিয়ে শুনানি হয়। ইন্টারপোল জানিয়েছে, জাকিরের জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ ভারত দিতে পারেনি। শুধু তাই নয়, ভারত সরকার এই আর্জির ক্ষেত্রে আইনি প্রক্রিয়াও সঠিক ভাবে অনুসরণ করেনি। জাকিরের বিরুদ্ধে আর্জিতে ‘রাজনৈতিক’ ও ‘ধর্মীয়’ বৈষম্যের গন্ধ পেয়েছে ইন্টারপোল কমিশন। এ ক্ষেত্রে আন্তর্জাতিক স্বার্থও তেমন নেই বলেই মত তাদের।
সূত্র : আনন্দবাজার পত্রিকা
[এমকে]

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Muhammed Haque

২০১৭-১২-১৮ ১৯:৪১:০২

Peace TV is available to watch here in UK. I think it is banned only in Bangladesh and in India

Citizen

২০১৭-১২-১৭ ২৩:১৯:৫১

Peace TV is banned in only muslim country named Bangladesh.

shamim ahmed

২০১৭-১২-১৭ ০৩:৩৭:১৯

ইসলামের শত্রুরা সত্যকে এত ভয় পায় কেন।

kazi

২০১৭-১২-১৭ ০২:১৭:৩৭

ভারতের উগ্র হিন্দুত্ববাদি ও তাদের দোসর মুদি মুহলমানদের প্রতি আক্রোশের বশবর্তী হয়ে জাকির নায়কের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ উত্থাপন করেছিল। যার পক্ষে কোন প্রমাণ দিতে পারেনি ইন্টারপোলের কাছে।

আপনার মতামত দিন

জনগণ সতর্ক নজর রাখছে

ময়নাতদন্তে আত্মহত্যার লক্ষণ

কেরানীগঞ্জে প্রকৌশলী হত্যার ঘটনায় গ্রেপ্তার ৩

যে ছবি নিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্কে বিতর্কের ঝড়

১৩ ঘণ্টা বন্দুকযুদ্ধ, অবরুদ্ধ অবস্থার সমাপ্তি

সৌদির সঙ্গে হজ চুক্তি স্বাক্ষর সম্পন্ন

সঙ্ঘকে ধরে দিল্লির কাছে পৌঁছতে চাইছেন খালেদা

যুক্তরাষ্ট্রে সরকারি সেবা বন্ধ হওয়ায় দুর্ভোগে পর্যটকরা

‘এটি অন্যরকম অনুভূতি’

অচলাবস্থা নিয়ে দ্বিতীয় বর্ষে পা রাখলেন ট্রাম্প

ন্যাম ভবন থেকে এমপি পুত্রের লাশ উদ্ধার

দিল্লিতে গুদামে অগ্নিকান্ডে নিহত ১৭

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

মিয়ানমারে সেনাবাহিনীর জনপ্রিয়তা তুঙ্গে

‘কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন’

১০০০০০ অবৈধ বাংলাদেশিকে ফেরাতে প্রণোদনা দেবে ইইউ