জাতীয় ক্রিকেট লীগ: বৃষ্টির পেটে দিনের ২২৭ ওভার

খুলনায় এবার সেঞ্চুরি মেহেদী-তুষারের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার
দ্বিতীয় রাউন্ডের পৃথক দুই ম্যাচে প্রথমদিনের পুরোটাই (৯০+৯০ ওভার) গেল বৃষ্টির পেটে। জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) গতকাল এক ম্যাচে খেলা হলো মাত্রই ৪৩ ওভার। আর দিনের একমাত্র নির্বিঘ্ন ম্যাচে ফের ব্যাটিং সামর্থ্য দেখালো খুলনা বিভাগ। গতকাল ঢাকা মেট্রোপলিশ-সিলেট বিভাগ ও ঢাকা বিভাগ-রংপুর বিভাগের দুই ম্যাচে প্রথমদিনে বলই মাঠে গড়ায়নি। এ দুই ম্যাচে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম ও বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে টানা বৃষ্টিতে মাঠ খেলার অনুপযোগী থাকায় গতকাল দুপুরের পর দিনের ইতি টানেন আম্পায়াররা। আসরের টিয়ার-টু প্রতিযোগিতায় রাজশাহীর শহীদ কামরুজ্জামান মাঠে বৃষ্টিবিঘ্নিত দিনে খেলা হয় সাকুল্যে ৪৩ ওভার। রাজশাহী বিভাগের বিপক্ষে এতে চট্টগ্রাম বিভাগের সংগ্রহ ছিল ৬৭/২। গতকাল পুরো ৯০ ওভারের খেলা হয় একমাত্র খুলনার শেখ আবু নাসের ভেন্যুতে। এতে ব্যাট হাতে আরো একবার সামর্থ্য দেখায় স্বাগতিক খুলনা বিভাগ। প্রথম রাউন্ডের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে জোড়া সেঞ্চুরি হাঁকান খুলনার ব্যাটিংক্রমের এক ও দুই নম্বর খেলোয়াড় রবিউল ইসলাম রবি ও এনামুল হক বিজয়। আর গতকাল বরিশাল বিভাগের বিপক্ষে জোড়া সেঞ্চুরি হাঁকান খুলনার তিন ও চার নম্বর ব্যাটসম্যান মেহেদী হাসান ও তুষার ইমরান। আবু নাসের মাঠে টস জিতে ব্যাটিং বেছে নেন খুলনা বিভাগের অধিনায়ক আবদুর রাজ্জাক। তবে অল্পতেই সাজঘরে ফেরেন আগের ম্যাচের দুই সেঞ্চুরিয়ান রবি-বিজয়। রবি ৩ ও বিজয় করেন ৩৬ রান। এতে ইনিংসের ১৫.৪তম ওভার শেষে খুলনার সংগ্রহ দাঁড়ায় ৪৬/২-এ। তবে তৃতীয় উইকেটে দারুণ নৈপুণ্য দেখান মেহেদী হাসান ও তুষার ইমরান। ২৭২ রানের জুটি গড়েন এ দু’জন। এতে ৩৪৮/৩ সংগ্রহ নিয়ে দিনের খেলা শেষ করে খুলনা বিভাগ। ব্যক্তিগত ১৩২ রানে উইকেট দেয়ার আগে ১৯৬ বলের ইনিংসে তুষার ইমরান হাঁকান ১৬টি চার ও একটি ছক্কা। তবে ডাবল সেঞ্চুরির হাতছানি মেহেদীর। গতকাল দিনশেষে ক্যারিয়ার সেরা ১৬৫ রানে অপরাজিত থাকেন খুলনার এ ওয়ানডাউন ব্যাটসম্যান। ২৬১ বলে ইনিংসে মেহেদী হাঁকান ১৫টি চার ও দুটি ছক্কা। প্রথম ম্যাচে ডাবল সেঞ্চুরির কীর্তি দেখান খুলনার ওপেনার এনামুল হক বিজয়ও। ১৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ২২ বছর বয়সী মেহেদীর এটি তৃতীয় সেঞ্চুরি। কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামে প্রথম রাউন্ডে ঢাকা বিভাগ ও বরিশাল বিভাগের ম্যাচে বৃষ্টিতে পণ্ড হয় তিনদিনের খেলা। ওই ম্যাচে বল মাঠে গড়ায় কেবল দ্বিতীয় দিনে।
টানা দ্বিতীয় ম্যাচ
খেলছেন মাশরাফি

আসরে টানা দ্বিতীয় ম্যাচে খেলতে নামলেন খুলনা বিভাগের ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত পেসার মাশরাফি বিন মুর্তজা। আগের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে যথারীতি খেলতে দেখা যায় বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের এ অধিনায়ককে। ওটা ছিল চারদিনের ক্রিকেটে গত তিন বছরে মাশরাফির প্রথম ম্যাচ। দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে নিজেকে ঝালিয়ে নিতে চাইছেন মাশরাফি বিন মুর্তজা। ওই ম্যাচের প্রথম ইনিংসে ১৪ ওভারের স্পেলে ৬১ রানে এক উইকেট নেন মাশরাফি। তবে ড্রতে শেষ ম্যাচের দ্বিতীয় ইনিংসে বিস্ফোরক এক স্পেল উপহার দেন দেশসেরা এ পেসার। মাত্র ৪ ওভারের স্পেলে ১২ রানে তিন উইকেট নেন তিনি।
দশ হাজার থেকে ৩৩১ রান দূরে তুষার

২২টি সেঞ্চুরি নিয়ে প্রথম  শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে ছিলেন তুষার ইমরানই। তবে গতকাল এ  রেকর্ড সমৃদ্ধ করলেন আরো। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪ সেঞ্চুরি পূর্ণ হলো তার। ২২টি সেঞ্চুরি রয়েছে নাঈম ইসলামের।
গতকাল বরিশাল বিভাগের তারকা তানভীর ইসলামের বলে আউট হওয়ার আগে খুলনার এই ব্যাটসম্যান করেন ১৩২ রান। এতে তুষার ইমরানের সামনে স্পষ্ট হলো গর্বের এক হাতছানিও। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০০০০ রানের ল্যান্ডমার্কের আরো কাছে পৌঁছলেন ৩৩ বছর বয়সী তুষার ইমরান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের ১০০০০ রানের রেকর্ড নেই। গতকাল ব্যাট হাতে নৈপুণ্য শেষে ক্যারিয়ারে প্রথম শ্রেণির ক্রিকেটে  তার সংগ্রহ পৌঁছলো  ৯৬৬৯ রানে।



 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮৫ লাখ টাকা মূল্যের স্বর্ণসহ ভারতীয় নাগরিক আটক

যেকোনো মুহূর্তে যুদ্ধ!

নবজাতকের মৃত্যু, উত্তেজনা

মিয়ানমারের অনুরোধে খবর গোপন করেছিল জাতিসংঘ

তিন দিন ধীরগতি থাকবে ইন্টারনেটে

সন্তানকে ফিরে পেতে বাবা-মায়ের আকুতি

‘সুষমা স্বরাজের ঢাকা সফরে রোহিঙ্গা, তিস্তা ইস্যু থাকবে’

কে এই কিংবদন্তী নর্তকি ও গুপ্তচর মাতা হরি?

রোহিঙ্গাদের জন্য ৪৩ কোটি ৪০ লাখ ডলার সংগ্রহে ডোনার কনফারেন্স করবেন জাতিসংঘের কর্মকর্তারা

ইউপি চেয়ারম্যান ও আ’লীগের নেতার বিরুদ্ধে ধর্ষণ মামলা

‘ব্যাক্তিগত জীবন নিয়ে সিদ্ধান্তের অধিকার সবারই আছে’

ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো

আবারো মিয়ানমারের বিরুদ্ধে অস্ত্র-ভ্রমণ নিষেধাজ্ঞার আহ্বান

কুয়েতে এসি বিস্ফোরণে মৌলভীবাজারের একই পরিবারের ৫ জনের মৃত্যু

৮০০ কোটি টাকার প্রকল্প নিয়ে নানা প্রশ্ন

যুদ্ধ নয় আলোচনায় সমাধান