সুচির ভাষণ প্রত্যাখ্যান ১৪ দলের

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার
রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সুচির ভাষণ প্রত্যাখ্যান করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। এই জোটের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, রোহিঙ্গাদের নিয়ে সুচির দেয়া কোনো বক্তব্য গ্রহণযোগ্য নয়। তার বক্তব্য আমরা জোটের পক্ষ থেকে প্রত্যাখ্যান করছি। গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বৌদ্ধ সমপ্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে ১৪দলীয় জোটের নেতাদের মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।  মোহাম্মদ নাসিম বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী, যারা নিজ দেশের নিরীহ মানুষকে হত্যা করছে, আমরা ১৪ দলের পক্ষ থেকে এর তীব্র নিন্দা করছি। আমরা নিন্দা জানাই সুচির আজকের এই ভূমিকাকেও। তিনি শান্তিতে নোবেল পেয়ে কিভাবে এই নির্যাতনকে প্রশ্রয় দিচ্ছেন? রোহিঙ্গা ইস্যুতে বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, আজকে আমরা আশা করবো বিশ্ববাসী জেগে উঠবে, চাপ সৃষ্টি করবে মিয়ানমারের ওপর।
তারা যেন এই নিরীহ মানুষদের ফিরিয়ে নেয়, তাদের যেন নিজের দেশের আশ্রয় পাওয়ার ব্যবস্থা করে। যুক্তরাষ্ট্র, চীন, জাপান, ভারতসহ বিশ্বের শক্তিধর দেশগুলোকে অনুরোধ করবো তারা যেন এগিয়ে আসে। এই নিরীহ মানুষের দিকে তাকিয়ে মিয়ানমারকে চাপ সৃষ্টি করার জন্য। জোটের মুখপাত্র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাই, অভিনন্দন জানাই যে আজকে বাংলাদেশের জনপদে লাখ লাখ নির্যাতিত রোহিঙ্গাকে তিনি আশ্রয় দিয়েছেন। যার ফলে তিনি বিশ্ববাসীর কাছে প্রশংসিত হয়েছেন। রোহিঙ্গা সংকট নিরসনে বিএনপির ঐক্যের ডাকে সাড়া মিলবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে আজকে সমগ্র বিশ্ব জেগে উঠেছে।
ওরা (বিএনপি) কী বলছে সেটা দেখার বিষয় নয়। মতবিনিময়ে বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃ সংঘের সহ-সভাপতি শুদ্ধানন্দ মহাথেরো বলেন, আমরা চাই এ সমস্যার সমাধান হোক, রোহিঙ্গারা সসম্মানে তাদের দেশে ফিরে যাক। আমরা বৌদ্ধরা মনে করি রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন হচ্ছে তা ঠিক নয়। রোহিঙ্গাদের বিষয়ে সরকারের সিদ্ধান্তের সঙ্গে আমরা একমত। মতবিনিময় সভায় আগামী ২৮শে সেপ্টেম্বর শেখ হাসিনার জন্মদিনকে ‘মানবতা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারাবিশ্বে মানবতার উজ্জ্বল উদাহরণ স্থাপন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে মানবতা দিবস হিসেবে পালন করার প্রস্তাব করছি।  

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যৌথভাবে যুদ্ধ করেছিল মুক্তিযোদ্ধারা

বিছানায় তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী মেসুতের বড়ছেলের মৃতদেহ

গোয়া: যৌন ব্যবসায়ও আধার কার্ড

ট্রাম্প শিবিরের হাজার হাজার ইমেইল মুয়েলারের হাতে

পেট্রলবোমায় দুজন দগ্ধ

যেভাবে উগ্রপন্থায় দীক্ষিত হন আকায়েদ উল্লাহ

ঝন্টুর পেশা রাজনীতি

রিয়াল মাদ্রিদই চ্যাম্পিয়ন

‘জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা অবশ্যই বাতিল করতে হবে’

উড়ে গেল টটেনহ্যমও

ছায়েদুল হকের জানাজা সম্পন্ন

ভারতে 'ছয় মাসের মধ্যে' ধর্ষকদের ফাঁসির দাবি করলেন নারী অধিকারকর্মী

মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিক পাচার চক্র, কুয়ালালামপুর বিমানবন্দর থেকে ৬০০ কর্মকর্তা বদলি

জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারিতে ইন্টারপোলের অস্বীকৃতি

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ