ব্রেইন ক্যান্সার রুখে দিতে পারে জিকা ভাইরাস: গবেষণা

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ৭ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৬:৪৩
প্রাণঘাতী ব্রেইন ক্যান্সার রুখে দিতে পারে জিকা ভাইরাস। এমনটাই দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়। গত মঙ্গলবার (৫ই সেপ্টেম্বর) এক্সপেরিমেন্টাল মেডিসিন নামক জার্নালে প্রকাশিত ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকদের এক প্রতিবেদনে বলা হয়, মশাবাহিত জিকা ভাইরাসটি ব্রেইন টিউমারের স্টেম সেলে আক্রমণ করতে সক্ষম।  
জিকা ভাইরাস গর্ভাবস্থায় শিশুর মস্তিস্কের মারাত্মক ক্ষতি করতে পারে, সেখান থেকেই সেন্ট লুইসের পোস্ট-ডিসপ্যাচ সূত্র অনুযায়ী বিজ্ঞানীরা এমন একটি বিষয়ের দিকে ধাবিত হয়েছেন যে, জিকা ভইরাসটি হয়ত ব্রেইন টিউমারের স্টেম সেলগুলোকেও হত্যা করতে পারে। 
গবেষণা প্রতিবেদনে বলা হয়, একজন সুস্থ্য মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থার উপর প্রভাব বিস্তার না করেই জিকা ভাইরাসটি মস্তিস্কের টিউমারকে হত্যা করতে পারে এবং সেটি প্রমাণ করার জন্য গবেষকরা এর একটি ডিজাইনার ভার্সনও তৈরি করেছেন। 
পরবর্তীতে রোগীর কাছ থেকে অপসারণ করা মস্তিস্কের ক্যান্সারের সবচেয়ে প্রচলিত রূপ গ্লিওব্লাস্টমা নামক স্টেম সেলের ওপর জিকা ভাইরাসের পরীক্ষা চালানো হয়। গবেষকদের মতে, এ ভাইরাসটি কোষগুলোকে হত্যা করেছে। যা প্রমাণ করে যে, গতানুগতিক চিকিৎসার চেয়ে এ ভাইরাসটি বেশি কার্যকর। পদ্ধতিটি ব্রেইন ক্যন্সারে আক্রান্ত ইঁদুরের ওপরও কাজ করেছে। 
অণুজীব বিজ্ঞানী ড. মাইকেল ডাইমন্ড গবেষণা প্রতিবেদন অনুযায়ী বলেন, ‘আমরা একটি ভাইরাস নিয়েছি, কিভাবে সেটি কাজ করে তা শিখেছি এবং এরপরই কিভাবে ভাইরাসটিকে কাজে লাগানো যায় তা নিয়ে কাজ করেছি।’ 
তিনি আরও বলেন, আমরা যে কোষগুলো চাই না তা নির্মূলে ভাইরাসটিকে ব্যবহার করা সম্ভব। 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন