শোক দিবসের পোস্টার ছেড়ার অভিযোগ

ঢাবির ১২ শিক্ষার্থীকে থানায় সোপর্দ

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৭, মঙ্গলবার
জাতীয় শোক দিবস উপলক্ষে দেয়ালে টানানো পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের ১২ শিক্ষার্থীকে শাহবাগ থানায় সোপর্দ করেছে হল প্রশাসন। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহযোগীতায় পুলিশি তদন্তের জন্য তাদের থানায় সোপর্দ করা হয়। এদিকে একটি সংগঠনের শোক দিবসের পোস্টারের ঠিক বঙ্গবন্ধুর ছবির উপর কে বা কারা হল প্রশাসনের দুটি বিজ্ঞপ্তির কপি লাগিয়ে দেয়। বিষয়টি নিয়ে সৃষ্টি হয় বিতর্ক। তবে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধুর ছবির উপর হলের বিজ্ঞপ্তির কপি টানানোর কথা নয়। বিষয়টির তদন্তে সহকারী আবাসিক শিক্ষক রাশেদুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
জানা গেছে, ১৫ই আগস্টের পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ১১ জন আবাসিক শিক্ষার্থীকে পুলিশি তদন্তে পাঠিয়েছে হল প্রশাসন।
এদের মধ্যে ৪/৫ জন হল শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গেও জড়িত। বাকিরা হলের সাধারণ শিক্ষার্থী। সোমবার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সিসি ফুটেজে এদের সনাক্ত করে শাহবাগ থানায় পাঠায়। এসময় তাদের কাছ থেকে ১১টি এন্ড্রয়েট ফোন, দুটি ল্যাপটপ এবং একটি ডেক্সটপ ও জব্দ করা হয়। যা হল কর্তৃপক্ষ তদন্তের স্বার্থে চেক করবে বলে জানায়। এগুলো বর্তমানে হল কর্তৃপক্ষের হেফাজতে আছে।

সিসি ফুটেজে দেখা গেছে শিক্ষার্থীরা অভ্যাসবসত পোস্টার ছিড়ছে। তবে কয়েকজনের পোস্টার ছেড়ার ধরণকে রহস্যজনক হিসেবে মনে করেন হল প্রশাসন। সিসি ফুটেজে সনাক্তকরণ শেষে অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সাংবাদিকদের বলেন, হলের আবাসিক শিক্ষদের মাধ্যমে আমি বিষয়টি সম্পর্কে জানি এবং হল ছাত্রলীগ অভিযোগ করে আমার কাছে বিচার চায়। তাই আমি ১৫ আগস্টের অনুষ্ঠান শেষ করেই হলে এসে সরেজমিনে সবকিছু পর্যবেক্ষণ করি। সিসি ফুটেজ দেখে কয়েকজনকে সনাক্ত করি। কয়েজনের পোস্টার ছেড়ার ধরণ রহস্যজনক মনে হয়েছে বলে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যদি অভ্যাসবসত করে থাকে তাহলে কেউ হয়রানির শিকার হবে না। আর যদি উদ্দেশ্য প্রণোদিতভাবে করে তাহলে হল থেকে তাদের বের করে দেয়া হবে। কারণ সবার মধ্যে রাজনৈতিক বিতর্ক থাকতে পারে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কোন বিতর্ক থাকতে পারে না। তিনি আরও বলেন, ১৫ আগস্টের মতো দিনে যারা এই ধরণের অসভ্য কাজ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে হল প্রশাসন। হল প্রশাসন বিষয়টিকে অত্যন্ত সিরিয়াস হিসেবে নিয়েছেন বলেও জানান তিনি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নবীনগরে আওয়ামী লীগ নেত্রী খুন

রোহিঙ্গাদের সঙ্গে দেখা হবে পোপের

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বিশ্বজনমত গঠিত হয়েছে

৬৯ মাসে তদন্ত প্রতিবেদন পেছালো ৫২ বার

মসনদে বসছেন ‘কুমির মানব’

রোহিঙ্গাদের ফেরাতে সমঝোতার কাছাকাছি বাংলাদেশ-মিয়ানমার

তনুর পরিবারের সদস্যদের ঢাকায় এনে জিজ্ঞাসাবাদ

স্বপ্ন দেখাচ্ছে সৌর বিদ্যুৎ

আসন ধরে রাখতে চায় আওয়ামী লীগ, ফিরে পেতে মরিয়া বিএনপি

মেয়র পদে ১৩ জনের মনোনয়নপত্র জমা

জিদান খুনের রোমহর্ষক বর্ণনা আবু বকরের

অসহনীয় শব্দ দূষণে বেহাল নগরবাসী

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী