হুমায়ূনের পাঠকরা ভণ্ডামিমুক্ত!

ফেসবুক ডায়েরি

রহমতউল্লাহ বাবু | ২৩ জুলাই ২০১৭, রবিবার
আমাদের এখানে এক শ্রেণির মানুষ আছেন যারা আমার নাটক বা সিনেমা দেখে বলেন, এর মধ্যে শিক্ষার কিছু নেই। সমস্যা হচ্ছে, আমরা শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষা খুঁজি না। যতো শিক্ষার খোঁজ করি নাটক আর সিনেমার মধ্যে। -হুমায়ূন আহমেদ
১৯শে জুলাই বাংলা সাহিত্যাকাশের ধূমকেতু হুমায়ূন আহমেদের ৫ম মৃত্যুবার্ষিকী। হুমায়ূন আহমেদকে প্রশ্ন করা হয়েছিলো তিনি কতদিন বাঁচতে চান। তিনি জবাব দিয়েছিলেন, বেশিদিন না।
মানুষের মঙ্গলগ্রহে পদার্পণটা দেখে যেতে চাই। কিন্তু তা হয়নি, তিনি ২০১২ সনের এইদিনে চলে যান। আমি হুমায়ূন আহমেদের সবগুলো উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ পড়েছি এবং সবগুলো নাটক-সিনেমা দেখেছি। কোনো কোনো উপন্যাস বা ছোটগল্প ৩/৪ বার পড়েছি। কিছু নাটক-সিনেমা ৩/৪ বার করে দেখেছি। হুমায়ূন আহমেদের লেখা মানুষের উপর নানা ধরনের প্রভাব ফেলে। তার মধ্যে প্রধানতম প্রভাবটি হচ্ছে হুমায়ূনের পাঠকরা ভণ্ডামিমুক্ত হয়। তারা সাদাকে ‘সাদা’ এবং কালোকে ‘কালো’ বলতে শেখে। এমনকি, রবীন্দ্রনাথের কোনো গান বা কবিতা খারাপ লাগলে সেটাও বলে ফেলে। ‘কে কি মনে করবে’  ভেবে কিংবা ‘জাতে ওঠার জন্য’  জোর করে কিছুকে ভালো বলবে না। আবার সোনাকে পিতলও বলবে না। অনেক কথিত পণ্ডিত আছেন যারা হুমায়ূনের লেখা নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করেছেন। আমার মতে, এরা অক্ষম, ঈর্ষাপরায়ণ, পরশ্রীকাতর এবং কিছুটা গর্দভ। জন্মসূত্রে বাংলাভাষী হয়ে যে শিক্ষিত লোক ‘আজ আমি কোথাও যাবো না’, ‘গৌরীপুর জংশন’, ‘মধ্যাহ্ন’, ‘অপরাহ্ণ’, ‘মাতাল হাওয়া’ কিংবা ‘মেঘ বলেছে যাবো যাবো’ পড়েননি তাকে এক কথায় ‘হতভাগা’ ছাড়া আর কিছুই বলা যায় না। তা তিনি হ্যামলেট, ম্যাকবেথ, ওয়ার অ্যান্ড পিচ কিংবা লা মিজারেবল বেটে খেলেও।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টসে জিতে ব্যাটিংয়ে রাজশাহী কিংস

গুম আর জোর করে গুম এক নয়

আনন্দ শোভাযাত্রা শুরু

‘দুর্নীতি বাড়ার জন্য রাজনীতিবিদরা দায়ী’

রংপুর ও রাজশাহীতে শীত বাড়ছে

‘ভারত ও চীন রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি ঘর নির্মাণে সহায়তা করবে’

দিনাজপুরে পরিবহন ধর্মঘট অব্যাহত: যাত্রীদের চরম দূর্ভোগ

বিডিআর বিদ্রোহ মামলায় হাইকোর্টের রায় কাল

বরিশালে রানী এলিজাবেথের পুত্রবধূর একদিন

ইরান-সৌদি আরব বাকযুদ্ধ

বরখাস্ত তিনজন, তদন্ত কমিটি

‘শিগগিরই সুখবরটি শুনতে পাবেন’

যে রাস্তাগুলো বন্ধ থাকবে আজ

জেলা, উপজেলা, পৌরসভা এবং ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি