তুঘলকি কারবার করার অধিকার কোনো বেনিয়া গোষ্ঠীর নেই

ফেসবুক ডায়েরি

আসিফ আকবর | ৮ জুলাই ২০১৭, শনিবার
৮০ সালের দিকে কুমিল্লার গোমতী নদী দিয়ে ভারতের ত্রিপুরা থেকে তীরবিদ্ধ লাশ ভেসে আসতো। দাঙ্গার কারণ জানিনা তবে লাশ দেখতে আমরা বন্ধুরা যেতাম স্কুল শেষে। পানিতে ভেসে আসা লাশগুলো ফুলে ফেঁপে হলুদ রঙের হয়ে যেত। বীভৎস এই দৃশ্যের মাঝে আমার চোখে একটা পার্থক্য ধরা পড়ে। কিছু লাশ ভেসে আসে উপুড় হয়ে, কিছু লাশ ভেসে আসে চিৎ হয়ে। আট বছরের শিশু আমি, প্রশ্নের উদগিরণ ঘটাই স্বাভাবিক, প্রশ্নের উত্তরও পেয়ে গেলাম।
পুরুষ লাশ ভেসে আসে উপুড় হয়ে আর মহিলা লাশ ভেসে আসে চিৎ হয়ে। একটা বায়োলজিক্যাল ব্যাখ্যা পেয়ে ব্যাপারটা মেনেও নিলাম।
৮৯ সালের এসএসসি পরীক্ষার্থীদের নিশ্চয়ই মনে আছে, ভূগোল পরীক্ষার প্রশ্নপত্রের প্রথম প্রশ্নটাই ছিলো পৃথিবীর গোলত্বের পক্ষে পাঁচটি যুক্তি দেখাও। যা পড়েছি তাই লিখেছি, প্রশ্নটাও কমন ছিলো। পৃথিবী গোল না চতুষ্কোণ এই ব্যাপার নিয়ে গবেষণার টাইম ছিলো না। পাস করতে হবে এটাই বড় কথা। মহাপণ্ডিত এরিস্টটল বলেছিলেন পৃথিবী চতুষ্কোণ, তখন উনার ব্যাখাটাই মানা হতো। গ্যালিলিও এসে যুক্তি দেখালেন পৃথিবীর গোলত্বের স্বপক্ষে। অনেকটা লালসালু উপন্যাসের মতোই বিচার হলো ‘এক ঘরমে দো পীর, যাও বাচ্চা সো রহো’। গ্যালিলিও মৃত্যুদণ্ড উপহার পেলেন, তবে সত্য চেপে থাকেনি।
মুখ ও মুখোশ থেকে শুরু করে রাজনীতি পর্যন্ত বাংলা ছবির দীর্ঘ ইতিহাসে ভালো খারাপ উভয় ধরনের ছবি হয়েছে। দু’একটা টিভি চ্যানেল সুস্থ ছবির নামে টেলিফিল্ম বানিয়ে জাতীয় পুরস্কার এবং স্পন্সর বাগিয়ে নিয়েছে, তাদের ভালো গল্পের জনবিচ্ছিন্ন আর্টফিল্ম মানুষকে হলে টানতে পারেনি। যৌথ প্রযোজনায় আগেও ছবি হয়েছে আরো হওয়া উচিত, তবে সেটা হতে হবে নীতিমালা মেনে। তিলে তিলে গড়ে ওঠা ইন্ডাস্ট্রিকে তো আর রবার্ট ক্লাইভের ইষ্ট ইন্ডিয়া কোম্পানি এবং তার এ দেশীয় দোসরদের হাতে ছেড়ে দেয়া যায় না। যে কোনো মূল্যে বিনোদন পাবার অধিকার দর্শকদের রয়েছে, তাই বলে স্বাধীন দেশে হল দখলের মতো তুঘলকি কারবার করার অধিকার কোনো বেনিয়া গোষ্ঠীর নেই, মেনেও নেয়া যায় না। আমি বা আমরা চাই- সিনেমা সংশ্লিষ্ট প্রযোজক পরিচালক পরিবেশক শিল্পী কলাকুশলীরা তাদের মধ্যেকার যে কোনো বিভেদ কাটিয়ে উঠবেন, মেধা খাটিয়ে ভালো গল্প সমৃদ্ধ বাংলা সিনেমা বানানোর সমন্বিত প্রচেষ্টা চালাবেন, যেন আগের মতো সব শ্রেণির মানুষ হলে গিয়ে ছবি দেখতে পারে। আপনাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় প্রাণ ফিরে পাক বাংলা ছবি। ভালোবাসা অবিরাম
পুরনো ছবিতে আমরা আমরাই ... লন্ডন ২০০৩

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গুম আর জোর করে গুম এক নয়

আনন্দ শোভাযাত্রা শুরু

‘দুর্নীতি বাড়ার জন্য রাজনীতিবিদরা দায়ী’

রংপুর ও রাজশাহীতে শীত বাড়ছে

‘ভারত ও চীন রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি ঘর নির্মাণে সহায়তা করবে’

দিনাজপুরে পরিবহন ধর্মঘট অব্যাহত: যাত্রীদের চরম দূর্ভোগ

বিডিআর বিদ্রোহ মামলায় হাইকোর্টের রায় কাল

বরিশালে রানী এলিজাবেথের পুত্রবধূর একদিন

ইরান-সৌদি আরব বাকযুদ্ধ

বরখাস্ত তিনজন, তদন্ত কমিটি

‘শিগগিরই সুখবরটি শুনতে পাবেন’

যে রাস্তাগুলো বন্ধ থাকবে আজ

জেলা, উপজেলা, পৌরসভা এবং ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত

সমঝোতার পরও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাধার পাহাড়

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি