প্যানডোরার বাক্স খুলে দেয়ার কারণে অনেকে আমার ওপর ক্ষেপে আছেন

ফেসবুক ডায়েরি

মহিউদ্দিন আহমদ | ৪ জুলাই ২০১৭, মঙ্গলবার
কত বছর ধরে লিখলে বা কয়টি বই ছাপা হলে লেখক হওয়া যায়? আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে ১৯৭২ সালে প্রকাশিত মুহসীন হলের প্রথম বার্ষিক ম্যাগাজিনের সম্পাদক ছিলাম। পরের বছর ম্যাগাজিনের সম্পাদক ছিলেন কবি মুহাম্মদ নুরুল হুদা। বাহাত্তরে দৈনিক গণকণ্ঠে এবং ১৯৭৪ সালে সাপ্তাহিক হলিডে পত্রিকায় লেখা শুরু করি। তারপর একে একে লিখেছি বাংলাদেশ অবজারভার, ইন্ডিপেন্ডেন্ট, সংবাদ, বাংলাবাজার, আজকের কাগজ,  ভোরের কাগজ, সমকাল, যুগান্তর,  ডেইলি স্টার, নিউএজ ইত্যাদি এবং সবশেষে ২০১১ সাল থেকে প্রথম আলোয়। বই লিখেছি এবং সম্পাদনা করেছি অনেকগুলো, ৪০-৪৫টা তো হবেই। বেশিও হতে পারে।
ছাপা হয়েছে দেশের ভেতর এবং বাইরে  থেকে। এখন শুনি কেউ কেউ বলেন, আমি নাকি প্রথম আলোর প্রডাক্ট, প্রথমার প্রজেক্ট। অথচ আমি লিখছি এদের জন্মের আগে থেকে। সবসময় সব সমাজেই বেয়াদব কিসিমের কিছু  লোক থাকেন। আমি তাদের দোষ দিই না। মানুষ সহবত শেখে মা-বাবা, শিক্ষক, কিংবা বন্ধু-প্রতিবেশীর কাছ থেকে। এরা হয়তো সে সুযোগ পাননি। ফেসবুকে নিখরচায় যা খুশি  লেখা যায়। এরা সেই সুযোগটা  নেন। ভাবেন, বেশ তো বাহাদুরি হলো। অনেক লাইকও পান। স্কুলে বাগধারা পড়েছিলাম, খালি কলসি বাজে বেশি। দেশটা আবর্জনায় ভরে যাচ্ছে। বেতমিজের সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে। তবু আমি তৃপ্ত। আমার লেখা বই সব বয়সের পাঠক ও বন্ধুরা গাঁটের টাকা খরচ করে  কেনেন। মতামত দেন। ভুল ধরিয়ে দিয়ে আমাকে সাহায্য করেন। পরবর্তী সংস্করণে আমি তা ঠিক করে নিই। মানুষের ভুল হতেই পারে। এটা স্বীকার করার মধ্যে লজ্জা নেই। প্যানডোরার বাক্স খুলে দেয়ার কারণে, অনেকে আমার ওপর ক্ষেপে আছেন। এটা আমি বুঝি। তারপরও লিখে যাবো।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Omar Faruque Ahammed

২০১৭-০৭-০৬ ১৩:০৩:২৭

"...১৯৭২ সালে প্রকাশিত মুহসীন হলের প্রথম বার্ষিক ম্যাগাজিনের সম্পাদক .........২০১১ সাল থেকে প্রথম আলোয়.........বই লিখেছি এবং সম্পাদনা করেছি অনেকগুলো, ৪০-৪৫টা তো হবেই। বেশিও হতে পারে.........সবসময় সব সমাজেই বেয়াদব কিসিমের কিছু লোক থাকেন। আমি তাদের দোষ দিই না। মানুষ সহবত শেখে মা-বাবা, শিক্ষক, কিংবা বন্ধু-প্রতিবেশীর কাছ থেকে। এরা হয়তো সে সুযোগ পাননি।...."--বেয়াদবদের নিয়ে একটি লেখা চাই।বিস্তারিত...... ।ধন্যবাদ,জনাব মহিউদ্দিন আহমদ।

মোঃ হেদায়েত উল্লাহ্

২০১৭-০৭-০৫ ০১:৩৬:০৭

আপনার লেখা আমার খুব ভলো লাগে। আপনার লিখিত কিছু বইএর নাম জানালে বাধিত হইববো।

আপনার মতামত দিন

কীভাবে আন্তর্জাতিক আদালতে বিচারকের পদ হারালো বৃটেন?

টসে জিতে ব্যাটিংয়ে রাজশাহী কিংস

গুম আর জোর করে গুম এক নয়

আনন্দ শোভাযাত্রা শুরু

‘দুর্নীতি বাড়ার জন্য রাজনীতিবিদরা দায়ী’

রংপুর ও রাজশাহীতে শীত বাড়ছে

‘ভারত ও চীন রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি ঘর নির্মাণে সহায়তা করবে’

দিনাজপুরে পরিবহন ধর্মঘট অব্যাহত: যাত্রীদের চরম দূর্ভোগ

বিডিআর বিদ্রোহ মামলায় হাইকোর্টের রায় কাল

বরিশালে রানী এলিজাবেথের পুত্রবধূর একদিন

ইরান-সৌদি আরব বাকযুদ্ধ

বরখাস্ত তিনজন, তদন্ত কমিটি

‘শিগগিরই সুখবরটি শুনতে পাবেন’

যে রাস্তাগুলো বন্ধ থাকবে আজ

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি