মৌলভীবাজারে বাগান চালু ও মজুরি পরিশোধের দাবি চা-শ্রমিক সংঘের

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে

বাংলারজমিন ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

অবিলম্বে কমলগঞ্জ উপজেলার দলই চা-বাগান চালু ও শ্রমিকদের মজুরি ও রেশন পরিশোধের দাবি জানিয়েছেন চা-শ্রমিক সংঘ মৌলভবাজার জেলা কমিটির আহবায়ক রাজদেও কৈরী ও যুগ্ম আহবায়ক হরিকিষণ হাজরা। ১০ই আগস্ট গণমাধ্যমে পাঠানো একযুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন করোনা মহামারিকালীন দুর্যোগের সময়ে ধলই চা-বাগান কর্তৃপক্ষ সম্পূর্ণ অযৌক্তিকভাবে শ্রমআইন লঙ্ঘন করে আকম্মিকভাবে কোন রকম পূর্ব ঘোষণা ছাড়াই ২৭শে জুলাই রাত থেকে অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধের নোটিশ দেন। এরপর কমলগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় জনপ্রতিনিধি, মালিকপক্ষ, শ্রমিকপক্ষ, শ্রম অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে ২৯শে জুলাই, ৪ঠা আগস্ট এবং  ৮ই আগস্ট তিন দফায় বৈঠক করেও বাগান চালু করা হয়নি। উপরন্তু বিক্ষুদ্ধ শ্রমিকদের শান্ত করতে জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা ও পুলিশ প্রশাসন শ্রমিকদেরকে আশ্বাসের পর আশ্বাস দিয়ে চলেছেন। নেতৃবৃন্দ প্রশাসনকে আরও কঠোর হওয়ার আহ্বান জানিয়ে বলেন দলই চা-বাগানের স্থায়ী অস্থায়ী মিলে হাজারো শ্রমিকের জীবন ও জীবিকা রক্ষার্থে ধলই চা-বাগানের লিজ বাতিল করে বাংলাদেশ চা-বোর্ডের অধীনে নিয়ে বাগান চালু করা হোক। একই সাথে দলই চা-বাগানের মালিক রাগীব আলীকে চা-বাগান পরিচালনায় অনুপোযুক্ত ঘোষণা করে তার মালিকাধীন মালনীছড়া চা-বাগান, রাজনগর চা-বাগানসহ সকল চা-বাগানকে চা বোর্ডের আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করা হোক। নেতৃবৃন্দ দলই চা-বাগনের শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছেন উল্লেখ করে বলেন প্রশাসনের উদ্যোগে সর্বশেষ ৩০শে জুলাই শ্রমিকদের সাপ্তাহিক মজুরি পরিশোধ করা হলেও রেশন প্রদান করা হয়নি। এরপর থেকে ১১ দিন যাবৎ শ্রমিকরা মজুরি ও রেশন না পেয়ে অন্যান্য বাগানের শ্রমিকদের সহযোগিতায় কোনরকমে দিনাতিপাত করছেন।
 
বাগান কর্তৃপক্ষ ২৭শে জুলাইও পরদিন বিদ্যুৎ থাকবে না বলে শ্রমিকদেরকে অতিরিক্ত হিসেবে তিনগুণ কাজ করতে বাধ্য করেন। নেতৃবৃন্দ বাংলাদেশ শ্রমআইন-২০০৬ এর ১৩ ধারার ব্যাখ্যা দিয়ে বলেন শ্রমিকদের বেআইনি ধর্মঘটের কারণে মালিকপক্ষ তার প্রতিষ্ঠান আংশিক বা সম্পূর্ণ বন্ধ করে দিতে পারবেন। কিন্তু যেহেতু দলই চা-বাগানের উৎপাদন অব্যাহত ছিল, এমন কি ২৭শে জুলাইও শ্রমিকরা কর্তৃপক্ষের নির্দেশে নির্বিঘ্নে অতিরিক্ত কাজ করেছেন সেহেতু কর্তৃপক্ষ শ্রমআইনের ১৩ ধারার অপপ্রয়োগ করে শ্রমআইন লঙ্ঘন করেছেন। মালিকপক্ষের বেআইনি এই সিদ্ধান্তের জন্য তাদের বিরুদ্ধে শ্রমআইন ও দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য আইন প্রয়োগকারী সংস্থার প্রতি আহবান জানান। অবিলম্বে দলই চা-বাগান চালুর দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন ধলই চা-বাগান চালু না করা হলে সমগ্র চা-শিল্পে শ্রম অসন্তোষ সৃষ্টি হলে তার দায় মালিকপক্ষ নিতে হবে। শ্রমিকদের ব্যবহার করে বাগান কর্তৃপক্ষ ও যেকোন স্বার্থান্বেশী মহলের উদ্দেশ্য চরিতার্থ করার অপচেষ্ঠার বিরুদ্ধে শ্রমিকদের সজাগ ও সর্তক থাকার আহবান জানান।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দৌলতপুরে স্কুলছাত্রের লাশ উদ্ধার

২৪ সেপ্টেম্বর ২০২০

কুষ্টিয়ার দৌলতপুরে আপন (১২) নামে এক স্কুলছাত্রের লাশ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ...

কালীগঞ্জে অটোরিকশা চালকের গলাকাটা মরদেহ উদ্ধার

২৪ সেপ্টেম্বর ২০২০

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ধানক্ষেত থেকে শাহাজাদ হোসেন (২৫) নামে এক অটোরিকশা চালকের গলাকাটা মরদেহ উদ্ধার। ...

কুমিল্লায় ডিবি পুলিশ পরিচয়ে টাকা লুট, আটক ৪

২৪ সেপ্টেম্বর ২০২০

কুমিল্লায় ডিবি পুলিশ পরিচয়ে একাধিক স্থানে টাকা লুটের ঘটনায় আন্তঃজেলা ডাকাতদলের ৪ সদস্যকে গ্রেপ্তার করা ...

রাজশাহীতে মাদ্রাসা অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

২৪ সেপ্টেম্বর ২০২০

রাজশাহীর আল-জামিআহ আস-সালাফিয়্যাহ মাদ্রাসার অধ্যক্ষ, পিস টিভি’র আলোচক আবদুর রাজ্জাক বিন ইউসুফের বিরুদ্ধে নানারকম অনিয়ম ...

হাটহাজারী মাদ্রাসার বহিষ্কৃত ৪ শিক্ষককে পুনঃনিয়োগ নতুন ২ শিক্ষক বহিষ্কার

২৪ সেপ্টেম্বর ২০২০

সম্প্রতি টানা দু’দিনের ছাত্র আন্দোলনে হাটহাজারী দারুল উলুম মইনুল ইসলামের চিত্র অনেক কিছুই পাল্টে গেছে। ...

কক্সবাজারে অস্ত্র হাতে মহড়া ছাত্রলীগ নেতা বহিষ্কার

২৪ সেপ্টেম্বর ২০২০

কক্সবাজারে জমি সংক্রান্ত বিরোধ নিয়ে সংঘর্ষের ঘটনায় অস্ত্র হাতে মহড়া দেয়া ছাত্রলীগ কর্মী রিদুয়ান আলী ...

মেঘনায় হারিয়ে যাচ্ছে চরের ‘প্রদীপ’

২৪ সেপ্টেম্বর ২০২০

ভোলার তজুমদ্দিন উপজেলার বিচ্ছিন্ন চর জহির উদ্দিনের নিশ্চিন্তপুর শিকদার বাজার এসএসডিপি’র তিন কোটি টাকা ব্যয়ে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত