‘মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে রাশিয়া, ইরান, চীন’

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৯ আগস্ট ২০২০, রোববার

চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে রাশিয়া, চীন ও ইরান। এমন অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিগোয়েন্দা ও নিরাপত্তা কেন্দ্রের পরিচালক উইলিয়াম ইভানিনা। স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের শীর্ষ এই প্রতিগোয়েন্দা কর্মকর্তা বলেন, রাশিয়া ইতিমধ্যে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে কাজ করা শুরু করেছে। বিরল এক বিবৃতিতে ইভানিনা আরো বলেন, উল্লেখিত দেশ তিনটি অনলাইনে তথ্য বিকৃতি ও অন্যান্য উপায়ে মার্কিন ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছে। বিশৃঙ্খলা সৃষ্টি ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় মার্কিন ভোটারদের আস্থা নষ্টের চেষ্টা করছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, আগামী ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্প্রতি নিউ জার্সিতে এক সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়, নির্বাচনটিতে বহির্দেশের হস্তক্ষেপ রুখতে কী পদক্ষেপ নেবেন তিনি। উত্তরে প্রেসিডেন্ট বলেন, আমরা সবাইকে নজরদারিতে রাখবো।
আমাদের খুবই সতর্ক থাকতে হবে। তিনি আরো বলেন, তার বিশ্বাস যে, রাশিয়া, চীন ও ইরান চায় যে তিনি পরাজিত হন।
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র। মহামারি পরিস্থিতি বিবেচনায় নিয়ে, নভেম্বরের নির্বাচনে ‘মেইল-ইন ব্যালট’-এ ভোটগ্রহণ করার পরিকল্পনা করছে দেশটি। এ পদ্ধতিতে ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দিতে হবে না। তারা তাদের ব্যালট ডোকযোগে পাঠিয়ে দিতে পারবে। ট্রাম্প অবশ্য এ পদ্ধতির সমালোচনা করেছেন। দাবি করেছেন, এতে ভোট চুরি হওয়ার ঝুঁকি রয়েছে।
প্রসঙ্গত, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণা বৃদ্ধিতে রাশিয়া কাজ করেছে বলে একাধিক মার্কিন গোয়েন্দা সংস্থা। তারা আরো জানায়, ওই নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে কাজ করেছে রুশ শক্তি। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। গত নির্বাচনের হস্তক্ষেপের অভিযোগ থাকায়, আসন্ন নির্বাচনটিতেও হস্তক্ষেপের চেষ্টা হতে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে।
শুক্রবার ইভানিনা বলেন, রাশিয়া ইতিমধ্যে জো বাইডেনের পেছনে লেগেছে। রুশ শক্তি বাইডেনকে রাশিয়া-বিরোধী বিবেচনা করে। মার্কিন প্রতিগোয়েন্দা প্রধান বলেন, রুশপন্থি ইউক্রেনিয়া রাজনীতিক অ্যান্ড্রি দেকরাচ ইতিমধ্যে বাইডেনের প্রচারণা ও ডেমোক্র্যাট পার্টিকে ছোট করতে ‘দুর্নীতি বিষয়ক দাবি ছড়িয়ে বেড়াচ্ছেন’, এমনকি ফাঁস হওয়া ফোনকল প্রচার করছেন।
ইভানিনা বলেন, ক্রেমলিন-সংশ্লিষ্ট শক্তিরা ট্রাম্পের জনপ্রিয়তা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ও রুশ টিভিতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। তবে চীন চাইছে ট্রাম্প যেন না জেতে। কারণ, বেইজিংয়ের দৃষ্টিতে তার কর্মকা- অননুমেয়। অন্যদিকে, ইরান অনলাইনে ভুয়া তথ্য ছড়াচ্ছে বলেও দাবি করেন ইভানিনা। তিনি বলেন, তারা মার্কিন প্রতিষ্ঠান ও ডনাল্ড ট্রাম্পের গ্রহণযোগ্যতা কমানোর চেষ্টা চালাচ্ছে। একইসঙ্গে মার্কিন ভোটারদের মধ্যে অসন্তুষ্টি বৃদ্ধি করতে চাইছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Liaquat Ali Khan

২০২০-০৮-১০ ১০:৫৮:৩৬

হায়রে কপাল- এটাও বুঝি হয় পরাক্রমশালী দেশ আমেরিকার নির্বাচনে! তা’হলে আমাদের দেশে ভারত-পাকিস্তানসহ অন্যরাষ্ট্রসমূহের হস্তক্ষেপ তো থাকবেই

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

জো বাইডেনকে সমর্থন সিন্ডি ম্যাককেইনের

২৩ সেপ্টেম্বর ২০২০

নিক্কি এশিয়ান রিভিউয়ের প্রতিবেদন

চীন থেকে বাংলাদেশকে দূরে রাখতে ‘প্রতিরক্ষা কূটনীতি’ ব্যবহার করছে যুক্তরাষ্ট্র

২৩ সেপ্টেম্বর ২০২০

আরব নিউজের প্রতিবেদন

৪ অক্টোবর শুরু হচ্ছে ওমরাহ

২৩ সেপ্টেম্বর ২০২০

‘শীতল যুদ্ধ চায় না চীন’

জাতিসংঘে যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা

২৩ সেপ্টেম্বর ২০২০

এপি’র রিপোর্ট

ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের অর্থনীতি

২৩ সেপ্টেম্বর ২০২০

এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট

সেনাবাহিনীকে রাজনীতিতে টেনে নেয়া উচিত নয়- পাকিস্তানি সেনাপ্রধান

২২ সেপ্টেম্বর ২০২০

আল জাজিরার রিপোর্ট

করোনা: যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা প্রায় ২ লাখ

২২ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



আরব নিউজের প্রতিবেদন

৪ অক্টোবর শুরু হচ্ছে ওমরাহ