সরকারি সংস্থায় মার্কিনিদের অগ্রাধিকার দিতে ট্রাম্পের নির্বাহী আদেশ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৪ আগস্ট ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৮:১২

মার্কিন সরকারের সংস্থাগুলোতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের অগ্রাধিকার দিতে একটি নির্বাহী আদেশ জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। আদেশে বলা হয়েছে, যেসব মার্কিন নাগরিক সরকারি সংস্থাগুলোতে কাজ করছেন তাদেরকে পদচ্যুত করে বিদেশি কর্মীদের নিয়োগ দেয়া যাবে না। একই সঙ্গে, নতুন করে নিয়োগের ক্ষেত্রেও মার্কিন নাগরিকদের অগ্রাধিকার দিতে হবে।

নির্বাহী আদেশে বিশেষ করে এইচ-ওয়ান বি ভিসার কথা উল্লেখ করা হয়েছে। এই ভিসা প্রোগ্রাম থেকে সব থেকে বেশি সুবিধা পেয়ে আসছিল ভারতীয় নাগরিকরা। এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। বিবৃতিতে বলা হয়েছে, সরকার নতুন একটি নীতিমালা প্রণয়ন করেছে যেখানে সরকারি সংস্থাগুলো মার্কিন নাগরিকদের কর্মী হিসেবে নিয়োগে অগ্রাধিকার দেবে। এতে আরো বলা হয়, যোগ্য মার্কিন নাগরিকদের বঞ্চিত করে অন্য দেশের কর্মী নিয়োগ করা একটি অন্যায্য প্রক্রিয়া।

এ নির্বাহী আদেশের পর থেকে কেন্দ্রীয় সরকারি সকল সংস্থাগুলো মার্কিন নাগরিকদের নিয়োগ নিশ্চিতে অভ্যন্তরীণ জরিপ পরিচালনা করবে।
দেশটিতে বিদেশি কর্মীদের নিয়োগের বিষয়টি দেখভাল করে মার্কিন শ্রম মন্ত্রণালয়। নতুন এই নির্বাহী আদেশের প্রভাব সেখানেও পড়বে। প্রেসিডেন্ট ট্রাম্পের এই পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ান বি ভিসার অপব্যবহার বন্ধ হবে বলে আশা করা হচ্ছে। হোয়াইট হাউসের দাবি, নিয়োগদাতারা এই ভিসার অপব্যবহার করে যোগ্য মার্কিনিদের বঞ্চিত করছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ডেইলি মেইলের রিপোর্ট

ভিটামিন ডি শতকরা ৫২ ভাগ মৃত্যু কমায়

২৬ সেপ্টেম্বর ২০২০

আরব নিউজের রিপোর্ট

সৌদিমুখী বিমানের অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ

২৬ সেপ্টেম্বর ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

টিকা আসার আগেই মৃতের সংখ্যা ২০ লাখ হতে পারে

২৬ সেপ্টেম্বর ২০২০

বিবিসির রিপোর্ট

প্যারিসে আবার সন্ত্রাসী হামলা

২৬ সেপ্টেম্বর ২০২০

মালয় মেইলের খবর

মাহাথির-আনোয়ার আস্থায় সঙ্কট!

২৫ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত