১৩ বছর পর ইতালিতে গেল ইউরোপ সেরার পুরস্কার

স্পোর্টস ডেস্ক

খেলা ২ আগস্ট ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১১:১১

ইউরোপিয়ান গোল্ডেন শু একপ্রকার ‍নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। গত ১৩ বছরে মেসি ৬ ও রোনালদো জিতেছেন ৩ বার। শেষ তিনবার সেরা গোলদাতার পুরস্কার জেতেন মেসি। গত ১০ বছরে রোনালদো-মেসির আধিপত্য ভেঙে কেবল একবারই গোল্ডেন শু জিততে পেরেছিলেন লুইস সুয়ারেজ। এবার জিতলেন সিরো ইমোবিলে। ১৩ বছর পর কোন ইতালিয়ান জিতলেন ইউরোপিয়ান গোল্ডেন শু। শেষবার ২০০৭ সালে এএস রোমার জার্সিতে ২৬ গোল করে সেরা হয়েছিলেন ফ্রান্সিসকো টট্টি। তৃতীয় ইতালিয়ান হিসেবে ইউরোপের সেরা গোলদাতা হওয়ার কৃতিত্ব দেখালেন ইমোবিলে। ২০০৬ সালে প্রথম ইতালিয়ান হিসেবে গোল্ডেন শু জেতেন ফিওরেন্টিনা স্ট্রাইকার লুকা টনি।

লাজিও স্ট্রাইকার ইমোবিলের সঙ্গে গোল্ডেন শু জয়ের দৌড়ে ছিলেন রবার্ট লেভানডস্কি ও ক্রিস্টিয়ানো রোনালদো।
বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকারের গোল ৩৪টি। রোনালদো করেছেন ৩১ গোল।

৩০ বছর বয়সী ইমোবিলে ৩৬ গোল করে ইতালি ও ইউরোপ সেরা হওয়ার পাশাপাশি ছুঁয়েছেন দারুণ এক রেকর্ড। ইতালিয়ান সিরি আ’য় এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ডটা যৌথভাবে ছিল গঞ্জালো হিগুয়াইন ও জিনো রোসেত্তির। তাদের পাশে নাম লেখালেন ইমোবিলে।

ইউরোপিয়ান গোল্ডেন শু ইমোবিলে প্রথমবার জিতলেও সিরি আ’র সর্বোচ্চ গোলদাতা হলেন তৃতীয়বার।প্রথমবার ২০১৩-১৪ মৌসুমে করেছিলেন ২২ গোল তুরিনের হয়ে। আর ২০১৭-১৮ মৌসুমে লাজিওর হয়ে করেছিলেন ২৯ গোল।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত