এফএ কাপ জিতে শেষটা রাঙাল আর্সেনাল

স্পোর্টস ডেস্ক

খেলা ২ আগস্ট ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১০:০৭

২০১৯-২০ মৌসুমটা আর্সেনালের জন্য অম্ল-মধুর। দুই যুগেরও বেশি সময় পর সেরা ছয়ের বাইরে থেকে ইংলিশ প্রিমিয়ার লীগ শেষ করেছে তারা। নতুন মৌসুমে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের টিকিট পেতে এফএ কাপ জয়ের বিকল্প ছিল না গানারদের। শনিবার রাতে চেলসিকে ২-১ গোলে হারিয়ে শিরোপা উৎসবে মেতেছে লন্ডনের ক্লাবটি। ‍প্রিমিয়ার লীগের হতাশা মুছে গেছে রেকর্ড ১৪তম এফএ কাপ জয়ে। নিশ্চিত হয়েছে ইউরোপা লীগে সরাসরি খেলার টিকিটও। ১৮৭১ সাল থেকে হয়ে আসা এই প্রতিযোগিতার সবচেয়ে সফল দল আর্সেনাল। ১২টি শিরোপা জিতে এরপরেই রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

দর্শকশূন্য ওয়েম্বলি স্টেডিয়ামে প্রথমে লিড নেয় ২০১৭-১৮ মৌসুমে সবশেষ এফএ কাপ জেতা চেলসি। পঞ্চম মিনিটে দারুণ একটা আক্রমণ থেকে বাঁদিকে বল পেয়ে যান ম্যাসন মাউন্ট।
সেটা অলিভিয়ে জিরুর ব্যাকহিল হয়ে এসে পড়ে ক্রিস্টিয়ান পুলিসিচের পায়ে। বক্সের ভেতর একজনকে কাটিয়ে বলটা জালে ঠেলে দেন আমেরিকান ফরোয়ার্ড। এফএ কাপের ফাইনালে এর আগে কোনো আমেরিকান গোল করেননি।

২৮তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্সেনালকে সমতায় ফেরান ‍পিয়েরে এমেরিক অবামেয়াং। বাতাসে ভেসে আসা লম্বা বলটা ধরে ফেলেছিলেন অবামেয়াং। পেছন থেকে কাঁধে হাত দিয়ে বাধা দিয়েছিলেন চেলসির সেজার আজপিলিকুয়েতা। রেফারি পেনাল্টির পাশাপাশি আজপিলিকুয়েতা হলুদ কার্ড দেখান। ৩১ বছর বয়সে গোল করে ১৯৩২ সালের পর এফএ কাপ ফাইনালে আর্সেনালের সবচেয়ে বয়স্ক গোলদাতাও হলেন এই গ্যাবানিজ স্ট্রাইকার।

চেলসির দুর্ভাগ্যের শুরু এরপর থেকেই। ৩৫ মিনিটে ইনজুরির কারণে মাঠ ছাড়েন আজপিলিকুয়েতা। ৪৮ মিনিটে হ্যামেস্ট্রিংয়ে চোট পেয়ে উঠে যেতে হয় চেলসির গোলদাতা পুলিসিচকে। ৬৮ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আর্সেনাল। নিকোলাস পেপের কাছ থেকে বল পেয়ে ঠান্ডার মাথায় লক্ষ্যভেদ করেন অবামেয়াং।

৭৩ মিনিটে মিডফিল্ডার মাতেও কোভাচিচ দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে ম্যাচে ফেরার সম্ভাবনা শেষ হয়ে যায় ৮ বারের শিরোপাজয়ী চেলসির। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পেদ্রোর প্রচেষ্টা আর্সেনালের আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ আটকে দিলে ২০১৭ সালের পর এফএ কাপের শিরোপা পুনরুদ্ধারের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ে মিকেল আর্তেতার দল।

খেলোয়াড় ও কোচ হিসেবে মিকেল আর্তেতাই প্রথমজন হিসেবে এফএ কাপের শিরোপা জয়ের স্বাদ পেলেন। ২০১৪ সালে খেলোয়াড় হিসেবে আর্সেনালের জার্সিতে এফএ কাপ জেতেন সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার। মৌসুমের মাঝপথে ভঙ্গুর আর্সেনালের দায়িত্ব নিয়ে পথে ফিরিয়েছেন। প্রধান কোচ হিসেবে যাত্রা শুরুর প্রথম বছরেই পেলেন শিরোপার স্বাদ।

অন্যদিকে ‍নিজেকে দুর্ভাগা ভাবতে পারেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। ম্যাচের অর্ধেক পেরোতেই হারিয়েছেন নির্ভরযোগ্য দুই খেলোয়াড়কে। কোভাচিচের দ্বিতীয় হলুদ কার্ড নিয়েও রয়েছে প্রশ্ন। সমৃদ্ধ ক্যারিয়ারের সমাপ্তি টেনে ২০১৮ সালে ইংলিশ চ্যাম্পিয়নশিপের দল ডার্বি কাউন্টিকে দিয়ে কোচিং শুরু ল্যাম্পার্ডের। মৌসুমের শুরুতে দায়িত্ব নেন চেলসির। যেখানে তিনি কাটিয়েছেন ১৪ বছর। কোচ হিসেবে প্রথম শিরোপার এত কাছে গিয়েও জিততে না পারার আক্ষেপ নিশ্চিতভাবেই পোড়াচ্ছে ৪২ বছর বয়সী সাবেক এই ইংলিশ মিডফিল্ডারকে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত