চট্টগ্রাম থেকে ৬ই জুলাই আন্তর্জাতিক বিমান চলাচল শুরু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ৫ জুলাই ২০২০, রোববার

চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর থেকে ৬ই জুলাই আন্তর্জাতিক রুটে বিমান চলাচল শুরু হচ্ছে। ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট আপাতত চলাচল শুরু হচ্ছে-এমন তথ্য জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম বিমানবন্দরের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ইমরুল হাসান। তিনি জানান, করোনা সংক্রমণের কারণে গত ২৬শে মার্চ থেকে চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হওয়ার পর পুনরায় শুরু হচ্ছে। আগামী ৬ই জুলাই সোমবার দুপুর পৌঁনে ২টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু হবে নতুন ফ্লাইটের। শুরুতে চট্টগ্রাম থেকে সরাসরি দুবাই এবং আবুধাবি যাওয়ার কথা থাকলেও আপাতত ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাবে চট্টগ্রামের বাংলাদেশ বিমানের সবকটি ফ্লাইট। চট্টগ্রামের যাত্রীরা বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ ফ্লাইটে ঢাকায় গিয়ে সেখান থেকে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমানযোগে সন্ধ্যা ৭ টায় দুবাই এবং আবুধাবি রুটে যাত্রা করবে। প্রতি সপ্তাহে চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ২টি করে মোট ৪টি ফ্লাইট পরিচলানা করা হবে। সবকটি ফ্লাইট পরিচালনা করা হবে ২৭১ যাত্রী ধারণ ক্ষমতার ড্রিমলাইনার বিমান দিয়ে।
তিনি আরও বলেন, আগামী ৮ই জুলাই থেকে চট্টগ্রাম আবুধাবি রুটে প্রথম ফ্লাইট যাওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে। শিডিউল অনুযায়ী দুই রুটের পরবর্তী ফ্লাইটগুলো যথারীতি চলবে। এছাড়া চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রোববার থেকে ৩টি ফ্লাইট শুরু করছে বিমান।
এর আগে ১লা জুন চট্টগ্রাম থেকে আভ্যন্তরীণ রুটে রাষ্ট্রীয় বিমান সংস্থার ফ্লাইট পরিচালনার কথা থাকলেও যাত্রী স্বল্পতার কারণে বাতিল করা হয়েছিল। করোনা সংক্রমণ শুরু হওয়ার আগে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমান চট্টগ্রাম-আবুধাবি রুটে সপ্তাহে চারদিন এবং চট্টগ্রাম-দুবাই রুটে সপ্তাহে তিনদিন ফ্লাইট পরিচালনা করতো। বাংলাদেশ বিমানের জুলাই মাসের শিডিউল অনুযায়ী ৬, ৮, ৯, ১২, ১৩, ১৫, ১৬, ১৯, ২০, ২২, ২৩, ২৬, ২৭, ২৯ ও ৩০শে জুলাই চট্টগ্রাম থেকে দুই রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার কথা রয়েছে। এর মধ্যে ৮ই জুলাই আবুধাবির ফ্লাইট বাতিল করা হয়েছে।
চট্টগ্রাম শাহ আমানত আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সরওয়ার ই জামান বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘ দিন বন্ধ থাকার পর ৬ই জুলাই চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম দুবাই এবং চট্টগ্রাম আবুধাবি রুটে ফ্লাইট পরিচালনা করবে। ইতোমধ্যে এয়ার এরাবিয়া চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি নিয়েছে। আশা করছি অন্যান্য বিমান সংস্থাগুলোও শিগগিরই বিভিন্ন আন্তর্জাতিক রুটে পুনরায় ফ্লাইট শুরু করবে। তিনি আরও বলেন, আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা কোভিডমুক্ত কিনা সেটি ইমিগ্রেশন বিভাগ যাচাই করবে। এছাড়া যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি মেনে চলার যে নির্দেশনা রয়েছে সেগুলো নিশ্চিত করা হবে।
প্রসঙ্গত, গত ১লা জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হওয়ার পর চট্টগ্রাম থেকে ইউএস বাংলা ৪টি এবং নভোএয়ার ৩টি ফ্লাইট পরিচালনা করছে। বাংলাদেশ বিমান শিডিউল দেওয়ার পরও যাত্রী স্বল্পতায় চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনা করেনি। রোববার থেকে অভ্যন্তরীণ রুটে ৩টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ডেমরার খাল থেকে কিশোরীর লাশ উদ্ধার

১৮ সেপ্টেম্বর ২০২০

রাজধানীর ডেমরা এলাকায় ডিএনডি খালে নিখোঁজ হওয়ার ১৩ ঘণ্টা পর ১৩ বছর বয়সী কিশোরী আকাশির ...

অ্যাপস ছাড়া যাত্রী বহন করলেই ব্যবস্থা নেবে পুলিশ

১৮ সেপ্টেম্বর ২০২০

যাত্রী হিসাবে অ্যাপ ছাড়া মোটরযানে যাতায়াত না করার আহ্বান জানিয়ে ঢাকা মহানগর পুলিশের নবনিযুক্ত অতিরিক্ত ...

টিআইবি’র গবেষণা

রাজনৈতিক প্রভাব ও সিন্ডিকেটের কারণে ই-জিপি’র সুফল মিলছে না

১৭ সেপ্টেম্বর ২০২০

সরকারি ক্রয়ে ই-জিপি’র (ই-গভর্নমেন্ট প্রকিউরমেন্ট) প্রবর্তনের ফলে ক্রয় প্রক্রিয়া সহজতর হলেও কার্যাদেশ পাওয়ার ক্ষেত্রে রাজনৈতিক ...

আউয়াল দম্পতির জামিন বাতিল চেয়ে দুদকের আবেদন

১৫ সেপ্টেম্বর ২০২০

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) একেএমএ আউয়াল ও তার ...

সাবরিনার আইনজীবীদের নথি দিতে হাইকোর্টের নির্দেশ

১৫ সেপ্টেম্বর ২০২০

করোনা পরীক্ষায় জালিয়াতির অভিযোগের মামলায় চার্জশিটের সঙ্গে যুক্ত থাকা নথি জেকেজির ডা. সাবরিনা আরিফের আইনজীবীদের ...

ওয়াসার এমডিকে সতর্ক করলেন হাইকোর্ট

১৫ সেপ্টেম্বর ২০২০

বুড়িগঙ্গা নদীর পানি দূষণ বন্ধে ৯ বছরেও রায় বাস্তবায়ন না করায় ওয়াসার এমডি তাকসিম এম. ...

স্পিকারের সঙ্গে ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলীর সাক্ষাৎ

১৫ সেপ্টেম্বর ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি ও জীবনযাত্রার পরিবর্তন নিয়ে স্পিকার ড. শিরীন শারমিন ...

অভিযোগের ছয় ঘণ্টা পরেই অপহৃত শিশুকে উদ্ধার পুলিশের

১৫ সেপ্টেম্বর ২০২০

ভুক্তভোগীর পরিবারের অভিযোগের ছয় ঘণ্টার মধ্যেই অপহৃত এক শিশুকে উদ্ধার করলো ঢাকা মহানগর থানা পুলিশ। ...

মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে যা বললেন তার ভাতিজি

১৫ সেপ্টেম্বর ২০২০

নির্বাচনে জয় পেতে মরিয়া হওয়াতেই জো বাইডেনের বিরুদ্ধে মাদক গ্রহণের অভিযোগ এনেছেন ডনাল্ড ট্রামপ। এমনটাই ...

আন্তর্জাতিক আহ্বানের তোয়াক্কা না করে তরুণ রেসলারের ফাঁসি কার্যকর ইরানে

১৪ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক আহ্বানকে তোয়াক্কা না করে হত্যার অভিযোগে অভিযুক্ত তরুণ রেসলার নাভিদ আফকারির (২৭) মৃত্যুদণ্ড কার্যকর ...

লাহোরে গণধর্ষণের প্রতিবাদে ফুঁসে উঠেছে পাকিস্তান, ধর্ষণকারীদের শনাক্ত

১৪ সেপ্টেম্বর ২০২০

লাহোরে সন্তানের সামনে গণধর্ষণের প্রতিবাদে ফুঁসে উঠেছে পাকিস্তান। লাহোর, ইসলামাবাদ ও দেশের অন্যান্য স্থানে হয়েছে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত