করোনা যোদ্ধা: যোগ্যতা বনাম বিশ্বস্ততা

এএমএম নাসির উদ্দিন

অনলাইন ৩ জুলাই ২০২০, শুক্রবার, ৪:৩৩ | সর্বশেষ আপডেট: ৪:৩৫

সোশ্যাল মিডিয়ায় দেখলাম, মাননীয় প্রধানমন্ত্রীর একজন সাবেক উপদেষ্টা বলেছেন স্বাস্থ্য অধিদপ্তর করোনাকালে সরকারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র করছে এবং স্যাবোটাজে নেমেছে। এ প্রসঙ্গে ওই অধিদপ্তরের একজনকে তিনি প্রতিপক্ষ দলের সমর্থক সাবেক ছাত্র নেতা বলেও উল্লেখ করেছেন। তিনি স্বাস্থ্য অধিদপ্তরে শুদ্ধি অভিযানের মাধ্যমে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া এবং বিশ্বস্ত লোকদের নিয়োগ দেয়ার পরামর্শ দিয়েছেন। তাঁর পরামর্শ,যোগ্যতা নয়,বিশ্বাসী কিনা সেটাই মূল বিবেচ্য হওয়া উচিৎ।এ অভিযোগ এবং পরামর্শ আত্মঘাতী কিনা তাই ভাবছি।অনেকে মনে করেন এ মতামত সুস্থ চিন্তার পরিচায়ক নয়।বিশেষত জাতির এ ক্রান্তিকালে যখন সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন সে সময়ে করোনা মোকাবিলায় সরকারের মূল অঙ্গ স্বাস্থ্য অধিদপ্তরে ষড়যন্ত্রকারীর সন্ধানে শুদ্ধি অভিযান পরিচালনার পরামর্শ কি আদৌ সুবিবেচনা প্রসুত? জাতি স্বাস্থ্যখাতে দুর্নীতি এবং দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান প্রত্যাশা করে।অতীতে দেখা গেছে, অনেক সময়েই ব্যর্থতা ঢাকা এবং অযোগ্য ও দুর্নীতিবাজদের আড়াল করার জন্যেই 'ষড়যন্ত্র তত্ব'কে মোক্ষম অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে।এ তত্ব অনেক ক্ষেত্রেই অযোগ্য এবং দুর্নীতিবাজদের লক্ষ্য হাসিলে সহায়ক। এ মুহূর্তে প্রয়োজন করোনা যোদ্ধাদের মনোবল চাঙ্গা রাখা এবং ভয় ভীতির উর্ধে থেকে দায়িত্ব পালনে উৎসাহিত করা। অতীতে অনেকেই তথাকথিত বিশ্বস্ততার আড়ালে নিজের আখের গুছিয়েছে এবং সরকার ও দেশের বা্রোটা বাজিয়েছে।এদের অনেকের বিশ্বস্থতার বুলি উদ্দেশ্যপ্রণোদিত এবং ব্যাক্তিগত ফায়দা তাডিত।তথাকথিত অনেক বিশ্বস্থদের বিশ্বাসঘাতকতার নজীরও এ দেশে কম নেই।
প্রস্তাবিত তথাকথিত শুদ্ধি অভিযান স্বাস্থ্য অধিদপ্তরে অস্থিরতা সৃষ্টি করবে এবং সততার সাথে দায়িত্ব পালনকারি যোগ্য কর্মকর্তাদের সিদ্ধান্ত গ্রহণেও বাধাগ্রস্ত করবে।বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার সময়ে আমাদের কতগুলো দেশ যথা যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,জাপান,রাশিয়া ইত্যাদি দেশের অর্থনৈতিক উন্নয়ন এর ইতিহাস পড়ানো হতো। রুশ বিপ্লব সম্পর্কেও পড়তে হয়েছে।
জানা যায়, শুদ্ধি অভিযানের নামে রুশ বিপ্লবের সময় জোতদার/ভূস্বামী (Kulaks) দের নির্বিচারে হত্যা করা হয়েছে। এ সম্পর্কে একটা বইয়ে লেখা ছিল ‘Wherever found,Kulaks were killed and when no Kulaks were found,some were invented’.
বিড়াল সাদা না কালো সেটার চাইতে বিড়াল ইঁদুর ধরতে পারে কিনা সেটাই গুরুত্বপূর্ণ।আমাদের এ মুহূর্তে প্রয়োজন সততার সাথে কাজ করে এমন যোগ্য দক্ষ কর্মকর্তা।


লেখক- সাবেক সচিব

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md. Shamsul Hoque

২০২০-০৭-০৩ ০৮:৩৩:৪৫

Thanks for very honest and sincere advice to the Government.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনা

৩ আগস্ট ২০২০

আরব নিউজের রিপোর্ট

ঢাকা-ইসলামাবাদের শান্ত কূটনীতি

৩ আগস্ট ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত