‘মার্কিন সেনা প্রত্যাহার নিশ্চিতে রাশিয়ার সঙ্গে আতাত করছে তালেবান’

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৩ জুলাই ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:০৬

মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার ত্বরান্বিত করতে রাশিয়া ও তালেবান একসঙ্গে কাজ করছে। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর। ওই ষান্মাসিক প্রতিবেদনটি মার্কিন কংগ্রেসে জমা দেয়া হয়েছে। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে বলা হয়েছে, তালেবানের সঙ্গে মিলে কাজ করলে আফগানিস্তান থেকে মার্কিন সেনা দ্রুত সরে যাবে বলে মনে করছে রাশিয়া। এ লক্ষ্যে, গত ফেব্রুয়ারি মাস থেকে তালেবানের সঙ্গে কাজ করছে ক্রেমলিন। তালেবানও আশা করছে, রাশিয়ার সহযোগিতায় তারা আফগান সরকারের ওপর আরো বেশি প্রভাব বাড়াতে পারবে।
দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছে, তালেবান ও রাশিয়া আফগানিস্তানে এক হয়ে কাজ করছে। এর আগে যুক্তরাষ্ট্র অভিযোগ করে, মার্কিন সেনাদের হত্যা করার জন্য তালেবানকে ভাড়া করেছে রাশিয়া। তবে এমন দাবি অস্বীকার করেছে মস্কো।
বিষয়টি স্পষ্ট করার জন্য হোয়াইট হাউজের ওপর চাপ বাড়ছিল। এমন সময়েই নতুন এ প্রতিবেদন প্রকাশ্যে আনলো পেন্টাগন। এতে আরো বলা হয়েছে, ইসলামিক স্টেট যাতে আফগানিস্তানে তাদের জিহাদি কার্যক্রম পরিচালনা করতে না পারে সে জন্য সতর্ক রয়েছে তালেবান। এটিও রাশিয়ার তালেবানকে সাহায্য করার অন্যতম কারণ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ট্রাম্পের অভিবাসন বিষয়ক নির্দেশ-

যে প্রভাব পড়বে ভিসা ও গ্রিনকার্ডের ওপর

মালয়েশিয়ায় গ্রেপ্তার রায়হান

ক্রাইম করিনি, মিথ্যা বলিনি