বাবরকে কোহলি-উইলিয়ামসনের কাছে অধিনায়কত্ব শেখার পরামর্শ

স্পোর্টস ডেস্ক

খেলা ১ জুন ২০২০, সোমবার

বাবর আজমকে ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের কাছে অধিনায়কত্ব শেখার পরামর্শ দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। গত বছরের শেষভাগে বাবর আজম পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়কত্ব পান । ক’দিন আগে ওয়ানডের অধিনায়কত্বও দেয়া হয়েছে ২৫ বছর বয়সী তরুণের কাঁধে।
কোহলি, উইলিয়ামসন দু’জন ভিন্ন আমেজের অধিনায়ক।  ভারতীয় অধিনায়ক কোহলির ক্রিকেটীয় সিদ্ধান্তগুলো যেমন আক্রামণাত্মক, শরীরী ভাষাও তাই। কেন উইলিয়ামসনের অবস্থান তার ঠিক বিপরীত। ধীরেসুস্থে নেতৃত্ব দিতেই পছন্দ করেন নিউজিল্যান্ড অধিনায়ক। কিন্তু সাফল্য পাচ্ছেন দু’জনই। ভিন্ন ঘরানার এই দুই অধিনায়কের কাছ থেকে নতুন নেতৃত্ব পাওয়া বাবরকে শিখতে বলেছেন রজিম রাজা।

ক্রিকেটের বোদ্ধা বিশ্লেষক রমিজ রাজা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের দুই রোল মডেলের কাছ থেকে (অধিনায়কত্ব) শিখতে ও বুঝে নিতে পারে বাবর। প্রথমেই আসে কোহলির নেতৃত্বের মডেল, যা আক্রমণাত্মক। তার শরীরী ভাষায় ফুটে ওঠে বলিষ্ঠতা। সে ক্রিকেট নিয়ে খুবই আবেগপ্রবণ। এ ধরনের শরীরী ভাষা তার পারফরম্যান্সকে উন্নত করে তোলে। নিজের দলকেই সেরাটা দিতে সে চ্যালেঞ্জ জানায়। এই আগ্রাসী নেতৃত্বের কৌশল অবলম্বল করে সে দুর্দান্ত সাফল্য পাচ্ছে।’
রমিজ এরপর বলেছেন উইলিয়ামসনের কথা, ‘আর দ্বিতীয়টি হলো নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের মডেল। সে ধীরেসুস্থে নেতৃত্ব দেয়। মাঠে একেবারেই আবেগ দেখায় না। কোহলির মতো আগ্রাসী শরীরী ভাষা তার নেই। কিন্তু সে একটা পদ্ধতি মেনে চলে। আর তার সিদ্ধান্তগুলোও অসাধারণ।’
সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের নেতৃত্ব পাওয়া বাবর কদিন আগে বলেছিলেন, পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইমরান খানের নেতৃত্বকে অনুসরণ করতে চান তিনি। ইমরানের মতো আগ্রাসী হতে চান বলেছিলেন ২৫ বছর বয়সী তারকা।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত