গবেষণা: হাইড্রোক্সিক্লোরোকুইন অকার্যকর, বাড়ায় মৃত্যুঝুঁকি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৩ মে ২০২০, শনিবার

হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে কোভিড নাইন্টিনে আক্রান্ত রোগির মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায় বলে বেড়িয়ে এসেছে এক গবেষণায়। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কয়েক সপ্তাহ ধরে এই ঔষধ খাচ্ছেন বলে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানান। তবে কোভিড নাইন্টিন থেকে বাঁচতে এমন ঝুকিপূর্ন ঔষধ খাওয়ায় বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন তিনি। বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে মানুষের মধ্যে হাইড্রোক্সিক্লোরোকুইন খাওয়ার উৎসাহ বৃদ্ধি পাবে।
ওই গবেষণায় বলা হয়েছে, হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে কোভিড নাইন্টিনে আক্রান্ত রোগির শরীরে কোনো উন্নতিই হয়না। এটি একটি এন্টি-ম্যালেরিয়া ঔষধ। ট্রাম্পের ওই বক্তব্যের পরই স্বাস্থ্য কর্মকর্তারা এই ঔষধ ব্যবহারের বিষয়ে সতর্ক করেন সবাইকে। এটি সেবনে কোভিড নাইন্টিন রোগির হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তারা।
কিন্তু এরপরেও বারবার এই ঔষধ সেবনের কথা বলে গেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।
তবে গবেষকরা বলছেন, ম্যালেরিয়ার জন্য হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার নিরাপদ। তবে কোনো পরীক্ষাতেই কোভিড নাইন্টিনের বিরুদ্ধে এই ঔষধের কার্যকরিতা প্রমাণিত হয়নি। সম্প্রতি ল্যানসেটও এ নিয়ে গবেষণা করে। তারা ৯৬ হাজার হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করানো কোভিড নাইন্টিনে আক্রান্ত রোগিকে পরীক্ষা করেন। এতে দেখা গেছে, এই ঔষধ নেয়া রোগিদের মৃত্যু ঝুঁকি অন্য কোভিড নাইন্টিনে আক্রান্ত রোগির থেকে বেশি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

SJ

২০২০-০৫-২৪ ০১:৪৮:১৯

নির্বোধরা আনেক কিছুই বলিয়া বেড়ায় , বোধসম্পন্নরা উহা মানিয়া লয় না । কিছু মতামত আটকিয়ে দেয়া হয়। বলেছিলাম কিছু কিছু বিজ্ঞানও অজ্ঞেয়ান হইয়া পরিচালিত হইয়া আসিতেছে । নির্বোধ উহারা যাহারা যৌনতায় করোনা ভাইরাস খোজে । পাবে কি ? ভু গর্বে চন্দ্র সূর্য আছে কি ? মতামত আটকিয়ে দেয়া হয়। তিনি তো বুঝিয়া উঠিতে পারে না । আজ এ কি দেখেতেছি । বলেছিলা ৫০ % করোনা রুগি মৃত্যুবরণ করিয়াছে ভুল অসুধে । উহারা তো মুখস্ত করিয়া চিকিৎসা দেয় । যাহা শোণে তাহা করে । ভাবিয়া দেখা হইছে কি ? ত্রান আনুধান বিকাশে পৌঁছানোর পরামর্শ প্রথম কে বলিয়া উঠেছিল ? আজ তাহা চালু হইয়া উঠিতেছে । মতামত আটকিয়ে লাভ নাই ক্ষতি তাহাদের যাহারা ভুল করে । ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি অচলাবস্থায় প্রস্তুত ভারত

২৫ মে ২০২০

ইসরাইলি প্রধানমন্ত্রীর বিচার শুরু

এক দশকেরও বেশি জেল হতে পারে নেতানিয়াহুর

২৪ মে ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত