প্রতি ১০ লাখে সবথেকে বেশি প্রাণ হারাচ্ছেন সুইডিশরা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২১ মে ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:০৩

বর্তমানে কোভিড নাইন্টিনে সবথেকে বেশি মৃত্যুর হার স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেনে। দেশটিতে প্রতিদিন প্রতি ১০ লাখ মানুষের মধ্যে মহামারিতে প্রাণ হারাচ্ছেন ৬.০৮ জন করে। এটি বিশ্বের সব দেশের থেকে ভয়াবহ। লকডাউনের কারণে ইউরোপের অন্য দেশগুলোতে মৃত্যুর সংখ্যা দ্রুত কমে এসেছে। তবে সুইডেনে হার্ড ইমিউনিটি তৈরির জন্য লকডাউন দেয়া হয়নি। কিন্তু এখনো সেই কৌশল কার্যকরি হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছেনা দেশটিতে।
কোভিড নাইন্টিনে সবথেকে বেশি আক্রান্ত হওয়া দেশগুলোতেও ১০ লাখে প্রতিদিন প্রাণ হারানোর সংখ্যা সুইডেনের থেকে অনেক কম। এরমধ্যে ফ্রান্সে প্রতিদিন মারা যাচ্ছে প্রতি ১০ লাখে ২.২৬ জন।
স্পেনে এ হার ২.৬২ জন, ইতালিতে ২.৯৭ জন, যুক্তরাষ্ট্রে ৪.১১ জন ও বৃটেনে ৫.৫৭ জন। এখন পর্যন্ত স্পেনে প্রতি ১০ লাখে প্রাণ হারিয়েছেন ৫৯৪.১২ জন করে। ইতালিতে প্রাণ গেছে ৫২৯.৩৮ জন করে। এদিক দিয়ে এখনো সুইডেন পিছিয়ে আছে। দেশটিতে প্রতি ১০ লাখের মারা গেছেন মোট ৩৬৬.১৭ জন করে।
সুইডেন যেভাবে নিজেদের মধ্যে হার্ড ইমিউনিটি তৈরি করে কোভিড নাইন্টিনকে রুখে দিতে চেয়েছিল তা প্রথম দিকে বড় ধরণের সমালোচনার মুখে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে মানুষের জীবন নিয়ে পরীক্ষা চালানোর সঙ্গে তুলনা করে। তবে এক পর্যায়ে এসে সুইডেন মডেলকেই ভবিষ্যৎ বলে আখ্যা দেয় সংস্থাটি। আশা করা হচ্ছে, শীঘ্রই দেশটি এই মহামারির বিরুদ্ধে হার্ড ইমিউনিটি অর্জন করতে পারবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রতন

২০২০-০৫-২১ ১৯:৩১:০৮

৬.০৮ জন দশজন ১০ লক্খতে সুইডেনে করোনা ভাইরাসে মারা গেছে আটিকেলে দিয়েছেন, এ হিসাব টা কি ভাবে করলেন, দয়া করে কি জানাবেন। আজকের 22.05.20 update সুইডেনে 3871 মারা গেছেন।

কুতুব

২০২০-০৫-২১ ০৬:২৬:২৯

আমার মনে হয় দুনিয়ার মাঝে তাঁরা সঠিক তথ্য দেয়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি অচলাবস্থায় প্রস্তুত ভারত

২৫ মে ২০২০

ইসরাইলি প্রধানমন্ত্রীর বিচার শুরু

এক দশকেরও বেশি জেল হতে পারে নেতানিয়াহুর

২৪ মে ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত