ঘরে বসে আজীবন কাজ কর্মীর মঙ্গলের জন্য ক্ষতিকর- সত্য নাদেলা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৮ মে ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:২১

স্থায়ীভাবে বাড়িতে বসে অফিসের কাজ করা কর্মীর মঙ্গলের জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। টুইটার সহ প্রযুক্তি বিষয়ক সুনির্দিষ্ট কিছু কোম্পানি তাদের কর্মীদের আজীবন ঘরে বসে কাজ করার পক্ষ অবলম্বন করেছে। এর প্রেক্ষিতে সত্য নাদেলা ওই মন্তব্য করেছেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। তিনি বলেছেন, কর্মীরা স্থায়ীভাবে ঘরে বসে কাজ করলে তাতে সামাজিক সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। কর্মীর মানসিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। কারণ, মুখোমুখি মিটিংয়ে যেভাবে ভাব বিনিময় করা যায় ভার্চুয়াল বা ভিডিও কলে তেমনটা করা যায় না। তিনি বলেন, এমন ব্যবস্থাপনা হলো একটি ধারণাকে আরেকটি ধারণা দিয়ে প্রতিস্থাপন।
তার মতে, ঘরে বসে কাজ করার মধ্য দিয়ে আমরা এতদিনে সামাজিক পর্যায়ে যেটুকু অর্জন করেছি, তা হয়তো শেষ করে দিচ্ছি। এর পরিবর্তে কি ব্যবস্থা নেয়া হচ্ছে?

উল্লেখ্য, করোনা মহামারি শেষ হয়ে যাওয়ার পরও কর্মীদের আজীবন ঘরে বসে কাজ করার অনুমতি দিচ্ছে টুইটার। ফেসবুক, আলফাবেট এবং আরো প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান বছরের শেষ নাগাদ একই রকম ব্যবস্থা নিয়েছে। এর প্রেক্ষিতে সত্য নাদেলা ওই মন্তব্য করেন। অন্যদিকে কমপক্ষে অক্টোবর পর্যন্ত কর্মীদের বাসায় বসে কাজ করার নীতি অনুমোদন করেছে মাইক্রোসফট। এ বছর এ কোম্পানিটির শেয়ার মূল্য বৃদ্ধি পেয়েছে শতকরা ১৪ ভাগ। তাদের রয়েছে প্রায় ১৪০০০ কোটি ডলার নগদ ক্যাশ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট

চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি অচলাবস্থায় প্রস্তুত ভারত

২৫ মে ২০২০

ইসরাইলি প্রধানমন্ত্রীর বিচার শুরু

এক দশকেরও বেশি জেল হতে পারে নেতানিয়াহুর

২৪ মে ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত