করোনা যুদ্ধে চিকিৎসক সমাজের প্রথম শহীদ

ডা. আবুল হাসনাৎ মিল্টন

ফেসবুক ডায়েরি ১৫ এপ্রিল ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:১৫

কেন চোখ সজল হয়ে আসছে বারবার? কেন আমি কেঁদেই চলেছি? মঈনউদ্দিন তো আমার কেউ না। ঢাকা মেডিক্যালে ছয় বছরের জুনিয়র ছিল এ আর এমন কী! গত অক্টোবরে সিলেট মেডিক্যালে আমি লেকচার দিতে গেলে এক ফাঁকে এসে দেখা করে গেছে, যেন কতকালের পরিচিত ছোট ভাইটা আমার। সিলেট মেডিক্যালের মেডিসিনের সহকারী অধ্যাপক, অনেক নাম করা চিকিৎসক। নভেল করোনাভাইরাসে সংক্রমিত হলে সবাই বলেছে, বাসায় থাকো, ভাল হয়ে যাবে। ওর ভাল লাগে না। নিজে চিকিৎসক হয়ে টের পায় কোথাও একটা সমস্যা হচ্ছে। সিলেটের কোভিড চিকিৎসার জন্য ডেডিকেটেড শামুসুদ্দিন হাসপাতালে ওকে অক্সিজেন দিয়ে রাখা হয়। আমি সিলেটে অনেকের সাথে কথা বলি।
সাধারণ রোগীদের ক্ষতি হবে বলে ওকে সিলেট মেডিক্যালের আইসিইউতে নেওয়া হয় না।

মঈন ছোট্ট করে একটা মেসেজ পাঠায় এফডিএসআরের মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনকে। ও চিকিৎসার জন্য ঢাকায় আসতে চায়। পদমর্যাদার ঘাটতিতে ওকে আমরা এয়ার অ্যাম্বুলেন্সে আনতে পারি না। তা মেনেও নেই, তখনো সে অতটা খারাপ হয়নি। শুধু নাক থেকে অক্সিজেনের নল সরলেই অসুস্থ বোধ করে। ওকে ঢাকায় আনার জন্য অ্যাম্বুলেন্স খুঁজতে গিয়ে আমরা টের পাই, দেশের সামনে না জানি কী অপেক্ষা করছে। কোন অ্যাম্বুলেন্স ওকে আনতে রাজি হয় না। বহু কষ্টে একটা অ্যাম্বুলেন্স যোগাড় করে ওকে ঢাকায় এনে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। বিএমএর মহাসচিব দুলাল ভাই আগে থেকেও ওর ভর্তির ব্যবস্থা করে রেখেছিলেন। গত দুদিন ধরে অবস্থার অবনতি হলে ওকে ভেন্টিলেটরে নেওয়া হয়।

আজ সকাল ৭.৫০টার দিকে মঈনউদ্দিন আমাদের সবাইকে ছেড়ে চলে গেছে না ফেরার দেশে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। পিপিইর নামে দেওয়া রেইন কোট আর এন৯৫ এর নামে দেশী কাপড়ের মাস্ক তাকে সুরক্ষা দিতে পারেনি। জীবন দিয়ে তাই সে প্রমান করে গেলো, কত অনিরাপদ বাংলাদেশের চিকিৎসকসহ সকল স্বাস্থ্যকর্মীরা!

আল্লাহ ডা. মঈনউদ্দিনকে বেহেশত নসীব করুন এবং করোনার এই দুর্যোগের কালে লুটপাট সিন্ডিকেটের সবাইকে আরো বেশী বেশী লুটপাটের তওফিক দান করুন। আমিন!

লেখক: চেয়ারম্যান, ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটস (এফডিএসআর)। লেখাটি তার ফেসবুক টাইমলাইন থেকে নেয়া

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Nafiul

২০২০-০৪-১৫ ১৮:৩৭:৪২

প্রাণ হারাল এক বীর। সালাম তোমায়, হাজার সালাম।

Golam kibria

২০২০-০৪-১৫ ০৯:০২:৫৫

আমিন

জিলানী

২০২০-০৪-১৫ ০৮:৫৩:০৮

হে রাব্বুল আলামীন শহীদ ডাক্তার ভাই কে জান্নাতুর ফৌরদোস দান করুন, উনার পরিবারের সবাই কে আপনার করুনা দান করুন, আমীন, ইয়া রাব্বুল আলামীন ।

Adv Solaiman

২০২০-০৪-১৫ ০৬:৫৭:৫৭

Ameen

Mohiuddin siddique

২০২০-০৪-১৫ ০৬:৩৫:১৬

Amra bangali ra je birder moner ghovire lalon Kori gorbe aar porom momotai..Dr Mainuddin tader ekjon hoye roilen..manobotar ei pothikriter birgatha school er curriculum e jukto Kora howk...

শফিক

২০২০-০৪-১৫ ০৬:২৮:৫৬

আমাদের ডাক্তারদের জন্য সুরক্ষিত সরঞ্জামাদি সরবরাহ করা অতি জরুরী

আবুল কাসেম

২০২০-০৪-১৫ ০৫:৩৭:৪৫

করোনা ভাইরাস প্রতিরোধ যুদ্ধে ডক্টর মঈন হতে পারেন প্রথম শহীদ। কিন্তু মনে রাখবেন, এটাই শেষ নয়। মনকে বুঝাতে কষ্ট হয়, আমাদের কোথাও কোনো কিছুর ঘাটতি ছিল কিনা। আমরা যুদ্ধে নামতে প্রথমে অপ্রস্তুত ছিলাম কিনা। সিদ্ধান্ত নিতে আমাদের 'কালক্ষেপণ' আমাদের অজান্তে আমাদের সাথে প্রতারনা করেছে কিনা। অপ্রস্তুত অবস্থায় আমাদের সেবক সৈনিকদের আমরা যুদ্ধে নামিয়ে দিয়েছি কীনা। আমরা যদি আর আমাদের সেবকদের ও নাগরিকদের হারাতে না চাই তাহলে এখনি নড়েচড়ে বসতে হবে।

রিপন

২০২০-০৪-১৫ ১৮:৩৪:৩৩

লুটপাটের আউয়ামি সিনডিকেটের সকলের পশ্চাদ্দেশ দিয়ে আমি আ-চাঁচা মোটা মুলি বাঁশ ঢোকাই। ডাক্তার নার্স ব্রাদারদেরকে জেনুইন পিপিই এন ফাইভ মাস্ক না দিয়ে তোদের কোন চুলোয় আত্মসাৎ করেছিস সব? আউয়ামি লুটপাট লিগের সব নেতা কর্মীকে ডান্ডাপেটা করে হাসপাতালের বয় বেয়ারার কামলাগিরিতে বিনা মজুরিতে খাটাতে হবে। করোনা ওয়ার্ডে রাত কাটাতে হবে পিপিই মাস্ক ছাড়া। অমন একজন ডাক্তার মঈন না মরে, গোটা আওয়ামি লিগ মরুক। দেশের মানুষ মুক্তি পাবে, শান্তি পাবে। আওয়ামি লুটপাট লিক ধ্বংস হোক, নিপাত যাক। মানুষ আর মানবতা মুক্তি পাক। গণতন্ত্র মুক্তি পাক। বাক-স্বাধীনতা মুক্তি পাক।

মোহাম্মদ আলী

২০২০-০৪-১৫ ০৩:৪৯:৫২

এই মহান ডাক্তার কে ২য় প্রজন্মের প্রথম শহিদ মুক্তিযোদ্ধা ঘোষণা করা হক,, তার পরিবারবর্গ কে মুক্তিযোদ্ধা ভাতা দেওয়ার ঘোষণা করা হক,,

anwar hossain

২০২০-০৪-১৫ ১৬:৩১:০৪

মহান আল্লাহতালা তাঁকে শহীদের মর্যাদা দিন. আমীন.

Kazi Ahmed

২০২০-০৪-১৫ ০৩:১০:৩৭

মহান আল্লাহতালা তাঁকে শহীদের মর্যাদা দিন. আমীন.

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত