মাহবুবুল এ খালিদের লেখায় লাইলাতুল মেরাজের গান

স্টাফ রিপোর্টার

অনলাইন ২৫ মার্চ ২০২০, বুধবার, ৭:৩৭

লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী। যা শবে মেরাজ হিসেবে আখ্যায়িত। ইসলাম ধর্ম মতে, নবী হযরত মুহাম্মদ (সা.) এই রাতে ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করে আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন। আরশে আজিমে মহান আল্লাহর নিকট থেকে পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে তিনি দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। এ সময় তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সবকিছুর অপার রহস্য

রাসুল (সা.)-এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা হচ্ছে ‘মেরাজ’। মেরাজ ইসলামের ইতিহাসে এমনকি পুরা নবুওয়াতের ইতিহাসেও এক অবিস্মরণীয় ঘটনা। কারণ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্য কোনো নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি।

পবিত্র এই রাতের উদ্দেশ্য ও তাৎপর্য নিয়ে একটি গান লিখেছেন এ কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘শব-ই-মেরাজ’ শিরোনামের গানটির সুর ও সংগীতায়োজন করেছেন সদ্যপ্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল।
গানটিতে সমবেতভাবে কণ্ঠ দিয়েছেন স্মরণ, টিনা মোস্তারী এবং রাফসান।
 
গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটি ভিডিও আকারে ইউটিউবেও পাওয়া যাচ্ছে।

এই গানের মাধ্যমে মহান লাইলাতুল মেরাজের ঘটনাবলি এবং তাৎপর্য বর্ণনা করা হয়েছে। “বিস্ময়কর এই রজনী//কোনো সংশয় নাই//নূরের যানে সওয়ার নবী//মহাবিশ্ব দেখলেন ঘুরে তাই। পূণ্যময় রজনী রাজ//লাইলাতুল মেরাজ, মহান লাইলাতুল মেরাজ।” এমন কথায় গানটি শুরু হয়েছে।

শ্রোতাদের জন্য ‘শব-ই-মেরাজ’ গানটি রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে। ‘শব-ই-মেরাজ’ গানটির ইউটিউব লিংক: https://youtu.be/6Bl2DrU__fY।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

হঠাৎ বড়লোকেরা কোথায়?

৫ এপ্রিল ২০২০

করোনা পরিস্থিতিতে শিশুদের আইনগত সহায়তা বিষয়ে বিচারপতিদের ভিডিও কনফারেন্স

৫ এপ্রিল ২০২০

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেছেন সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটি। বৈঠকে করোনা ভাইরাসের উদ্ভুত পরিস্থিতিতে ...

সিলেটে যুক্তরাষ্ট্রপ্রবাসী স্বামীকে ভিডিও কলে রেখেই স্ত্রীর আত্মহত্যা

৫ এপ্রিল ২০২০

সিলেটে আমেরিকায় অবস্থান স্বামীকে ভিডিও কলে রেখে আত্মহত্যা করেছেন স্ত্রী। খবর পেয়ে পুলিশ গিয়ে দরোজা ...



অনলাইন সর্বাধিক পঠিত