সমাপনী-ইবতেদায়ীর ২৭২০৯টি ফল পরিবর্তন

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:১৮

ফাইল ছবি
পঞ্চম শ্রেনির সমাপনী-ইবতেদায়ী’র পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দুই ধাপে মোট মোট ৮৪ হাজার ৩৩৯ জন ১ লাখ ২০ হাজার ১২৭টি আবেদন করা হয়। তার মধ্যে ২৭ হাজার ২০৯টি বিষয়ের ফল বিভিন্ন গ্রেডে পরিবর্তন হয়েছে। আজ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

গত বছরের ৩১শে ডিসেম্বর সমাপনী-ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশের পরদিন থেকে পরবর্তী ১৫ দিন পুনঃনিরীক্ষার আবেদন কার্যক্রম চলে। পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে সমাপনী পর্যায়ে মোট ১ লাখ ১৩ হাজার ৫১৭ জন আবেদন করে। তার মধ্যে বাংলা বিষয়ে ১৬ হাজার ৯৮৯ টি, ইংরেজি বিষয়ে ৩০ হাজার ১৬০, গণিতে ১৮ হাজার ৩৪৩টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে ১৬ হাজার ৮২২টি, সাধারন বিজ্ঞানে ১৬ হাজার ৯৯০টি এবং বিজ্ঞান বিষয়ে ১৪ হাজার ২০৪টি আবেদন করা হয়। তার মধ্যে ২৪ হাজার ৭৯০ জনের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।


অন্যদিকে পঞ্চম শ্রেনির ইবতেদায়ীতে মোট ৬ হাজার ৬১০টি  আবেদন করা হয়। তার মধ্যে বাংলা বিষয়ে ১ হাজার ৭৮টি, ইংরেজিতে ১ হাজার ৯৯২টি, গণিতে ৪১১টি, বাংলাদেশ ও বিশ্বপরিচিত এবং সাধারণ বিজ্ঞানে ১ হাজার ৭৩৮টি, কুরআন বিষয়ে ৭৪৩ টি এবং আরবি বিষয়ে ১ হাজার ৪৪৮টি আবদেন জমা হয়। তার মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২৭ হাজার২০৯ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।  

১৭ই নভেম্বর শুরু হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন ছাত্র-ছাত্রী ছিল।

বিকাল সাড়ে ৩টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সমাপনী-ইবতেদায়ীর বৃত্তির ফল প্রকাশের পর পুনঃনিরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আপনার মতামত দিন



শিক্ষাঙ্গন অন্যান্য খবর

প্রধানমন্ত্রীর লেখা চিঠি পৌঁছে যাবে আজকেই

১৭ই মার্চের প্রাথমিকের সকল কর্মসূচি বাতিল

১৬ মার্চ ২০২০



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রীর লেখা চিঠি পৌঁছে যাবে আজকেই

১৭ই মার্চের প্রাথমিকের সকল কর্মসূচি বাতিল