বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসছেন প্রণব-সোনিয়া

মিজানুর রহমান

শেষের পাতা ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৫২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছরব্যাপী অনুষ্ঠানে ভারতের বিভিন্ন দলের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানিয়েছে ঢাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ই মার্চের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে অংশ নিচ্ছেন- এটা প্রায় নিশ্চিত। এরইমধ্যে তার নিরাপত্তা সংক্রান্ত অগ্রবর্তী দল ঢাকা ঘুরে গেছে।
ভিভিআইপিদের নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে দলটির সিরিজ বৈঠক হয়েছে। মোদি যেসব স্থানে যাবেন, সফরে যে সড়কগুলো ব্যবহৃত হবে এবং যে হোটেলে তিনি অবস্থান করবেন তার প্রায় সবই অগ্রবর্তী দলের সদস্যরা পরখ করে দেখার চেষ্টা করেছেন। ভেন্যুগুলোও সরজমিন ঘুরে দেখেছেন  
বাংলাদেশ সরকারের কর্মকর্তারা বলছেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর আয়োজনে ঘনিষ্ঠ প্রতিবেশী ভারতের সরকার, বিরোধী দলসহ বিভিন্ন পর্যায়ের শীর্ষ নেতৃত্ব বাংলাদেশ সরকারের আমন্ত্রণ গ্রহণ করেছেন। তারা বাংলাদেশ সরকার নির্ধারিত ধারাবাহিক কর্মসূচিতে অংশ নেবেন। সূত্র মতে, মোদির সফরের এক সপ্তাহের মাথায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন ভারতীয় ন্যাশনাল কংগ্রেস পার্টির প্রেসিডেন্ট সোনিয়া গান্ধি। ঐতিহাসিক ২৬ শে মার্চে এবার রাষ্ট্রীয় আয়োজনগুলো মুজিববর্ষকে বিবেচনায় রেখে সাজানো হচ্ছে।
সেখানে যুদ্ধ-বন্ধু ভারত ছাড়াও কাছের দূরের বন্ধু রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা অংশ নিতে পারেন। জন্মশত বার্ষিকীর আয়োজন সংশ্লিষ্ট বাংলাদেশ সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিরোধী কংগ্রেস প্রেসিডেন্ট ছাড়াও দেশটির গুরুত্বপূর্ণ অন্তত ডজন খানেক ব্যক্তিত্বকে বছরব্যাপী এ আয়োজনে আমন্ত্রণ জানানো হয়েছে। যার মধ্যে ভারতের সদ্য সাবেক প্রেসিডেন্ট প্রণব মূখার্জি, সাবেক প্রধানমন্ত্রী  এইচ ডি দেব গৌড়া, এবং কমিউনিস্ট পার্টির নেতা সিতারাম ইয়েচুরির ঢাকা সফরের সবুজ সংকেত পাওয়া গেছে। বাংলাদেশ সীমান্ত লাঘোয়া ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, আসাম, মিজোরাম, সিকিমসহ ভারতের রাজ্যগুলোর মূখ্যমন্ত্রীরাও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর ঢাকার আয়োজনে বিশেষভাবে আমন্ত্রিত। তবে কোন কোন মূখ্যমন্ত্রী বাংলাদেশ সফর করতে পারে এ বছরে এটি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন দিল্লির বাংলাদেশ মিশন। সেগুনবাগিচা এবং দিল্লি মিশন জানিয়েছে- গুরুত্বপূর্ণ ওই সফরগুলোর সময়-সূচি চূড়ান্তকরণের কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তারা ধারণা দিয়েছেন- বাংলাদেশের জন্ম এবং রাজনীতির সঙ্গে নানাভাবে যুক্ত ভারতের জ্যেষ্ঠ রাজনীতিক প্রথম বাঙ্গালী প্রেসিডেন্ট প্রণব মূখার্জি বছরের মাঝামাঝিতে মুজিববর্ষের বিশেষ কোন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা সফর করবেন। বছরের দ্বিতীয়য়ার্ধে ঢাকা সফর করবেন ভারতীয় জনতা দলের শীর্ষ নেতা দেশটির দ্বাদশতম প্রধানমন্ত্রী হারাদানাহাল্লি দোদ্দেগৌড়া দেব গৌড়া (এইচ. ডি. দেব গৌড়া) এবং ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিএম এর প্রভাবশালী নেতা সিতারাম ইয়েচুরি।

আপনার মতামত দিন



শেষের পাতা অন্যান্য খবর

বড় সংকটে শ্রমবাজার

২৭ মার্চ ২০২০

করোনা ভাইরাস নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

দক্ষিণ এশিয়ায় বাড়ছে সংক্রমণ

২৭ মার্চ ২০২০

আতঙ্কের জনপদ নিউ ইয়র্ক

আরো চার বাংলাদেশির মৃত্যু

২৬ মার্চ ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত