সিরিয়ায় রাশিয়ার সমর্থন বন্ধের আহ্বান ট্রাম্পের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:০৭

সিরিয়ার শাসকগোষ্ঠীর ‘নৃশংসতা’কে সমর্থন দেয়া বন্ধ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ইদলিব প্রদেশে সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। রোববার হোয়াইট হাউজ থেকে এ কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, সিরিয়ার ইদলিবে সহিংসতায় উদ্বেগ জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানকে শনিবার ফোন করেন ট্রাম্প। এতে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ শাসকগোষ্ঠীর নৃসংসতা বন্ধে রাশিয়ার সমর্থন দেয়া বন্ধ দেখতে চায় বলে যুক্তরাষ্ট্রের মনোবাসনা জানিয়ে দেন। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

রোববার ইদলিবে নতুন নতুন এলাকা দখলে নিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী। তারা উত্তর পশ্চিমাঞ্চলীয় ইদলিবে বিদ্রোহীদের সর্বশেষ বড় ঘাঁটির বিরুদ্ধে আক্রমণ চালাচ্ছিল।
তাতে বাশার আল আসাদের বাহিনীকে সহায়তা দিচ্ছিল রাশিয়া। সিরিয়ার সেনাবাহিনী ইদলিব, আলেপ্পো ও লাতাকিয়া প্রদেশে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে যাচ্ছিল। এতে আকাশপথে সিরিয়া সরকারের সেনাদের সহায়তা করে রাশিয়া। তারা আকাশ থেকে হামলা চালাতে থাকে। সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, রোববার সংঘর্ষ ও বিমান হামলার পর সিরিয়ার সেনাবাহিনী ২০১২ সালের পর প্রথমবারের মতো আলেপ্পোর আশপাশে সব গ্রাম ও ছোট ছোট শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে এ পর্যন্ত অসংখ্য মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। মারা গেছেন কতজন তার কোনো ইয়ত্তা নেই। জাতিসংঘের হিসাবে ডিসেম্বর থেকে সেখানে কমপক্ষে ৮ লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে। ফোনকলে এরদোগানকে ট্রাম্প আবারও জানিয়ে দিয়েছেন, লিবিয়ায় বিদেশী অব্যাহত হস্তক্ষেপে পরিস্থিতির শুধুই অবনতি হবে।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত