তসলিমাকে এ আর রহমানের কন্যা- আমি যা করছি তার জন্য গর্বিত

অনলাইন ডেস্ক

অনলাইন ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, ১২:০৮ | সর্বশেষ আপডেট: ৭:২৮

বাংলাদেশের বিতর্কিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন অনেক বছর ধরেই দেশছাড়া । অবস্থান করছেন ভারতে । ডিজিটাল মাধ্যমে সক্রিয় আছেন তিনি বরাবর। নানা বিষয়ে তুলে ধরেন নিজের মতামত।
সম্প্রতি ভারতের সুরের জাদুকর এআর রহমানের কন্যা খাতিজার বোরকা তার শ্বাসরূদ্ধ করে- এমন মন্তব্য করে ঝড় তুলেছেন তসলিমা। এবার তাকে কড়া জবাব দিয়েছেন এ আর রহমানের মেয়ে খাতিজা রহমান।
গত বছর খাতিজার বোরকায় মুখ ঢাকা নিয়ে শোরগোল হয়েছিল। কিছু মানুষ এটাকে ভালো চোখে দেখেনি। তবে সেবার সাহসী জবাব দিয়েছিলেন স্বয়ং এ আর রহমান।
এবার সেই একই প্রসঙ্গ খুঁচিয়ে তুললেন তসলিমা নাসরিন। তিনি খাতিজার একটি ছবি পোস্ট করে টুইটারে লিখেছেন, 'আমি এ আর রহমানের মিউজিক খুব ভালোবাসি। কিন্তু যখনই তার কন্যাকে বোরকা পরে দেখি, তখনই সাফোকেটেড লাগে। সাংস্কৃতির পরিবারের একজন শিক্ষিতা মহিলারও খুব সহজেই মগজ ধোলাই করা যায়, এটা ভেবেই খুব হতাশ লাগে।'

তবে তার এই মন্তব্যের পর আর চুপ করে থাকেননি খাতিজা। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, 'এক বছরও কাটল না, আবারও এই বিষয়টি নিয়ে আলোচনা শুরু! দেশে তো আরও অনেক কিছু হচ্ছে। একজন নারী কী পরতে চান সেটাই গুরুত্বপূর্ণ। প্রতি বার এই ইস্যুটি সামনে এলেই অনেক কিছু বলার থাকে। আমি যা করছি, তার জন্য আমি খুশি ও গর্বিত। আর আমাকে আমার মতো করে যাঁরা গ্রহণ করেছেন, তাদের ধন্যবাদ। প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকের জন্য আপনি শ্বাসরুদ্ধ বোধ করছেন, এতে আমি দুঃখিত। অনুগ্রহ করে তাজা বাতাস নিন, কারণ আমি আদৌও দমবন্ধ অনুভব করছি না। বরং আমি যা করছি, তার জন্য গর্বিত। নারীবাদের প্রকৃত অর্থ কী, তা গুগুলে একবার দেখে নিন।'

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

dr a kadaria

২০২০-০২-১৭ ২৩:০৪:১৫

alhamdulillah

Mohammad Anwar Hossa

২০২০-০২-১৭ ১৯:১০:৫৪

Shubahnallah.

Sikder Md Nizam

২০২০-০২-১৭ ০৪:৩৩:০২

সাবাস

Kazi Hiron

২০২০-০২-১৭ ১৭:০৪:৪৩

We are very much proud of you Khadija Apu. you are really exceptional and your father Mr.AR Rahman too. Great!!!

Naser

২০২০-০২-১৭ ১৬:১৮:৪৫

Alhamdulillah. Thanks a lot for your valuable comment. May Allah always keep you in right path.

MAHEEN SHAHARIAR AHM

২০২০-০২-১৭ ১৬:১১:১৩

Bravo Miss. Go ahead & Allah grant you.

M Rahman Moin

২০২০-০২-১৭ ১৫:২৪:২৮

I think, why we are waisting time that bloody Taslima comments, she is no one ! just ignore this rubbish.

Zakiul Islam

২০২০-০২-১৭ ১৪:৪৮:৫৮

May Allah accept you, long live you. Brother A.R. Rahman is really a lucky person. He is the father of a daughter like you. You pray to Rabbul Alamin for hedayet of Taslima Nasrin. We are proud for you.

ABDUL HANNAN

২০২০-০২-১৭ ১৩:৪৮:১৫

তসলিমা হলো ইসলাম বিরোধীদের দালাল। বর্তমানে ইসলাম বিরোধীরাই তাকে লালন-পালন করছে। ইসলাম কখনোই নারী উন্নতির বিরোধীতা করে না। বরং যখন নারীদের কোন অধিকার ছিল না, কোন সামাজিক মর্যাদা ছিল না, পিতৃ-মাতৃ সম্পদে কোন অধিকার ছিল, বাবার বাড়ী বা স্বামীর বাড়িতে উপেক্ষিত ছিল তখন আল্লাহ তা‘য়ালা অহি প্রেরণ করে নারি অধিকার নির্দিষ্ট করে রাষ্ট্র ও সমাজে নারীদের অধিকার সুনিশ্চিত করেছেন। তসলিমা হলো লেজকাটা শিয়ালের মত। সে নিজেকে যেভাবে অন্যের জন্য উন্মুক্ত করে নিজেকে ধ্বংশ করেছে, সে চায় অন্য সব নারীরাও তারমত চলে নিজে নিজেই ধ্বংশ হোক। ধন্যবাদ খাতিজা (খাদিজা) আপুকে তিনি সুষ্পষ্ট করে দিয়েছেন যে, নারী অধিকারের সাথে বোরকার কোন সম্পর্ক নেই। কেবল মাত্র ইসলাম বিদ্বেষীদেরই বোরকা, নেকাব বা হিজাব নিয়ে এলার্জি হয়। তসলিম সে রকম একটি এলার্জি থেকেই এসব লেখা লেখে।

নাছিরউদ্দীন

২০২০-০২-১৭ ০০:৪৩:৫৩

তসলিমা নাসরিন। নারীবাদী লেখিকা?? সেতো আগাগোড়া একজন ইসলাম বিদ্বেষী মহিলা। পেটের দায়ে যৌনতা সম্পর্কে ও ইসলাম বিরোধী নানা কাহিনী লিখে। ওর কথার, লেখার গুরুত্ব দেয়ারই দরকার নেই। খাতিজা রহমানকে আল্লাহ উত্তম যাজা দান করুন।

Md. Harun Al-Rashid

২০২০-০২-১৭ ১৩:১৫:০৬

মডেষ্টি ব্যপারটাই এই মহিলার অভিধানে নেই। তার অনধিকার চর্চার সীমাটাও যে অন্যের অধিকারের বিষয়ে হস্তক্ষেপ হয় তা বুজবার ক্ষমতা হারিয়ে ফেলেছেন। কারন একটাই তা হলো ইসলামী সংস্কৃতির নগ্ন বিরোধিতা। খাতিজা রহমানকে ধন্যবাদ।

Md. Shahidullah Kaze

২০২০-০২-১৭ ১২:৪১:৩৩

Thanks a lot Khadiza। আল্লাহ তোমাকে নেক হায়াত দান করুন। আল্লাহ তোমাকে হেফাজত করুন। আমিন। Please go ahead to change our women's thinking. Don't follow nasty Tasima Nasrin.

Mohammad

২০২০-০২-১৭ ১২:১৪:৩৬

Ma, Khatiza, Assalamualaikum, I am so proud of you. May Allah protect you from all Jinn and Insaan Shaiytans. Brother Rahman is really a blessed person having such an intelligent daughter. Ya Rabbul Alamin, bless Khatija with all strengths and supports and make her a model of all muslim women including my daughter. Ameen.

Mohammed Nurul Islam

২০২০-০২-১৭ ১২:০১:৩৮

Really we are very much proud for your strong reaction’s.

Muhammad Aminur Rahm

২০২০-০২-১৭ ১১:৫৫:০৯

জাযা-কাল্লাহ্ খইর খাতিজা আপুকে। যে আল্লাহ্ আপনাকে এমন সম্মান দান করলেন তাঁর শুকরিয়া আদায় করছি । আলহামদুলিল্লাহ্ আর আল্লাহর কাছে কামনা করি যেনো তসলিমা নাস্তিককে হেদায়েত দান করেন। আমিন

মো: রফিকুল ইসলাম

২০২০-০২-১৭ ১১:১০:১৭

তাছলিমা নাছরিন নারীবাদী লেখক, তিনি নারীদেরকে নিয়েই লিখে থাকেন। তার লেখায় উঠে আসে নারীরা কিভাবে সমাজে প্রতিষ্ঠিত হবে এবং নারীরা কোথায় কষ্ট পাচ্ছে লাঞ্চিত হচ্ছে ইত্যাদি। ম্যাডাম আপনি সবই জানেন কিন্তু আপনি কি জানেন না, কালিমা, নামাজ, রোজা, হজ্জ, যাকাত যেমন ফরজ তেমনি নারীদের আব্রু অর্থাৎ বোরকা পড়াও ফরজ করা হয়েছে। ম্যাডাম আপনি কি জানেন একজন নারীর সমস্ত শরীরই সংবেদনশীল তাই পুরষেদের চোখ নারীদের উপর পড়ে ফলে ঐ নারীও গুনাদার হয় এবং পুরুষও গুনাদারী হয়। পবিত্র কোরআনে নারীদেরকে বোরকা পরিধানের জন্য বার বার বলা হয়েছে। তাই ধন্যবাদ জানাচ্ছি খাতিজাকে।

anis

২০২০-০২-১৭ ১০:৩৭:২৬

salam khotija,

shafiq shapon

২০২০-০২-১৭ ১০:১৮:০৪

It's a teaching for the Muslim.

মোঃ মাসুদ রাণা

২০২০-০২-১৭ ১০:০৪:০৮

একজন পর্দাশীল মহিলা যদি বোরকা পড়েন এবং বোরকাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তাহলে অন্য কারও সমস্যা হওয়ার কথা না। তাসলিমা নাসরীন নারীদের পক্ষ নিয়ে কথা বলেন ভাল কথা, কিন্তু তার কোথায় কয়জন সমর্থন করেন।

Mr. Halim

২০২০-০২-১৭ ১০:০৩:৪১

Thank you so much daughter Khatija for giving bold, strong and decent reply to the so called hateful Bangladeshi writer Taslima Nasreen. I wonder how she dares to pass comments against muslim girls frequently living in exile when she doesn't have a piece of land in her country to live. Shame on her.

Mohammad Nurul Islam

২০২০-০২-১৭ ০৯:৫৮:৫৪

মা, খাদিজা তোমাকে অভিবাদ। আল্লাহ তোমাকে নেক হায়াত দান করুন। আল্লাহ তোমাকে হেফাজত করুন। আমিন।

Reza

২০২০-০২-১৭ ০৯:৫৪:৪৭

Thanks khadija ! বেহায়া ,বেসরমদে'র এভাবেই শায়েস্তা করা উচিত !

আতিকুর রহমান ভূঁইয়া

২০২০-০২-১৭ ০৯:৫২:২৭

কোন মুসলমান ইসলামের বিধান মানলে শয়তানের হিংসা হয়, কারন তার উদ্ধেশ্য হল মানুকে তার মত করে জাহান্নামের পথে নেয়া এবং সে মহান আল্লাহর সাথে চেলেঞ্জ করেছে মানুষকে জাহান্নামে নিবে।

জাকির ভুইয়া

২০২০-০২-১৭ ০৯:৩৯:০৪

তুমি একজন প্রকৃত মুসলমান, তোমার এই সাহসিকতার জন্য আল্লাহতাআলা নিশ্চয় তোমাকে ভাল কিছু দান করবে। তোমার জন্য সবার দোয়া রইল।

Shajahan

২০২০-০২-১৬ ২০:২৪:০৯

Thanks Khatija, Taslima is a Naked women, hate her.

Md. Mosaraf Hossain

২০২০-০২-১৭ ০৯:২১:২৭

একজন নারী কোন ধরনের পোশাক পরবে সেটা তার একান্ত ব্যাক্তিগত ব্যাপার, এক দেশ থেকে বিতাড়িত নারী যখন অন্য দেশে যেয়ে তাদের স্বাধীনতার উপর হস্তক্ষেপ করে নিঃসন্দহেে এটা খুব দুঃখজনক।

khashru Abdullah

২০২০-০২-১৭ ০৯:২১:০৫

Thank you for your appropriate answer. This is really a answer throne to mouth like foot wear.

MD. Mominul Haque

২০২০-০২-১৬ ২০:১৮:২০

Alhamdu lillah. Thank you Khatiza.

Md Namul hoque

২০২০-০২-১৬ ১৯:৫৪:৫২

Thanks sister KHATIJA.

K.Anam Khan

২০২০-০২-১৭ ০৮:২০:২৯

Daughter Khatija. we are proud for your gentle and humble comments. Please don’t make argument with nasty women Taslima. Flowers is always appropriate for garden while Taslima’s place is in the dustbin.

Rakib hassan

২০২০-০২-১৬ ১৮:৫৩:৫৩

thanks sister for your proper answer. you are the model of women, who is a real Muslim. pleas take my salute.

ওমর ফারুক

২০২০-০২-১৬ ১৮:৩৯:২৪

যারা নারীবাদের সংজ্ঞা জানেনা তারা নিজেকে লেখিকা ভাবে কি করে আর তারা নারী হয় কি করে? তসলিমা দৈহিক ঘটনে নারী প্রকৃত সে তৃতীয় লিঙ্গের। সে যৌনতা ছাড়া কিছুই বুঝেনা। তার ভরন পোষন চলে যৌনতার আয়ে। ধন্যবাদ খাতিজা তোমার বলিষ্ঠ চরিত্রের সুষ্ঠ জবাবের জন্য। আল্লাহ তোমার সহায়।

Mizanur Rahman

২০২০-০২-১৬ ১৮:৩৯:১২

Thank you Khadija for appropriate answer. Everybody hates a characterless lady like T. Nasrin.

Mohammed Ali

২০২০-০২-১৬ ১৭:৫৯:১৬

ইসলামের চরম দুষমন তসলিমা নাসরিন। ইসলাম এবং মুসলমানদের নিয়ে বার বার বিরূপ মন্তব্য করে যাচ্ছে। প্রিয় সাংবাদিক ভাইদের প্রতি অনুরোধ, তসলিমার ইসলাম বিদ্বেষ এর কারণ অনুসন্ধান করে একটি বিস্তারিত বিশ্লেষণের অনুরোধ করছি এবং তার পেছনে মদতদানকারীদের সম্পর্কে বিস্তারিত জানার আগ্রহ রইল।

Mizan

২০২০-০২-১৬ ১৭:৫২:৫০

তসলিমা আপনার যখন বোরখাতে সমস্যা হয় তখন একবার কাপর খুলে রাস্তায় নেমে দেখুন সবাই আপনাকে কত সুন্দরকরে আদর করে।ফলতু মহিলা।

Mohammed Rana

২০২০-০২-১৬ ১৭:১৫:১২

Thanks mother khadija

Akm

২০২০-০২-১৬ ১৫:১৬:৫৪

Salaam, salaam and salaam to you

jamal

২০২০-০২-১৬ ১৫:১৪:২২

এই সব তডলিমা টসিলমা দেরকে কেউ মানুষ মনে করে না। কেন যে মিডিয়া এদের খবর ছাপায়

Suhel

২০২০-০২-১৬ ১৪:০১:৩১

Thanks Khadijah you right answer to Idiot lady.

Masud

২০২০-০২-১৭ ০২:৩৪:০৩

Thank you very much, for strong massage,

afsar shikder

২০২০-০২-১৭ ০১:০৫:৩১

Thank you Khatija daughter of Mr.A.R.Khan (india) for your valuable and strong protest. T. Nasrin is mad and half-death.

ইকবাল

২০২০-০২-১৬ ১১:৪৮:৫৯

অসাধারন ভাবে মুখের উপর জুতাটা মারল।ধন্যবাদ খতিজা আপনাকে।আপনাকে নিয়ে আমরাও গর্ব করি।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

পরিবারের সদস্যরা কোয়ারেন্টিনে

করোনা উপসর্গ নিয়ে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্বামী-স্ত্রী

১ এপ্রিল ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত