চট্টগ্রাম, বগুড়া ও যশোরে নির্বাচন ২৯শে মার্চ

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:০৯

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ও শূন্য ঘোষিত বগুড়া-১ ও যশোর-৬ আসনে    উপ নির্বাচন আগামী ২৯শে মার্চ। চসিক সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হবে। বাকী দুই উপ-নির্বাচন হবে ব্যালটে। গতকাল বিকালে নির্বাচন কমিশন ভবনে চসিক ও দুই উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সচিব মো. আলমগীর। ঘোষিত তফসিল অনুযায়ী রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষদিন ২৭শে ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ১লা মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ই ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ৯ই মার্চ আর ভোট গ্রহণ হবে ২৯শে মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
ইসি সচিব জানায়, রোজা ও এইচ এস এসি পরীক্ষার সময় বিবেচনা করে ভোটের তারিখ চূড়ান্ত করা হয়েছে। এর আগে ভোটের তারিখ চূড়ান্ত করতে বিকাল ৩টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে চার কমিশনার ও ইসি সচিব বৈঠক করেন।

এদিকে শনিবার রাতেই এ তিন নির্বাচনের জন্য দলীয় প্রার্থী ঘোষণা করে আওয়ামী লীগ। চট্টগ্রাম সিটিতে মেয়র পদে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনকে বাদ দিয়ে মহানগর আওয়ামী লীগ নেতা এম রেজাউল করিম চৌধুরীকে প্রার্থী করছে ক্ষমতাসীন দল। এছাড়া ঢাকা দক্ষিণের  মেয়র পদে নির্বাচিত শেখ ফজলে নূর তাপসের ছেড়ে আসা ঢাকা-১০ আসনে উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। শনিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয়। এছাড়া বাগেরহাট-৪ আসনে আওয়ামী লীগের  কেন্দ্রীয় সদস্য আমিরুল আলম মিলন,  গাইবান্ধা-৩ আসনে কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি,  যশোর-৬ আসনে শাহীন চাকলাদার এবং বগুড়া-১ আসনে সাবেক সংসদ সদস্য আব্দুল মান্নানের স্ত্রী শাহদরা মান্নানকে মনোনয়ন দেয়া হয়েছে।


উল্লেখ্য, ১৮ই জানুয়ারি বগুড়া-১ আসনের সরকারদলীয় সদস্য আব্দুল মান্নান এবং ২১শে জানুয়ারি যশোর-৬ আসনের এমপি সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা গেলে আসন দুটি শূন্য ঘোষণা করা হয়। অন্যদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র ও কাউন্সিলররা ২০১৫ সালের ৭ই মে দায়িত্ব গ্রহণ করেন। নির্বাচন বিধির বাধ্যবাধকতা অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে।

আপনার মতামত দিন



শেষের পাতা অন্যান্য খবর

বড় সংকটে শ্রমবাজার

২৭ মার্চ ২০২০

করোনা ভাইরাস নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

দক্ষিণ এশিয়ায় বাড়ছে সংক্রমণ

২৭ মার্চ ২০২০

আতঙ্কের জনপদ নিউ ইয়র্ক

আরো চার বাংলাদেশির মৃত্যু

২৬ মার্চ ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত