হাটহাজারীতে মহাসড়ক দখল উচ্ছেদে ইঁদুর বিড়াল খেলা

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ১৬ ফেব্রুয়ারি ২০২০, রোববার

মহাসড়কে ইঁদুর-বিড়ালের মতো সওজের জায়গা দখল ও উচ্ছেদ খেলা চলছে। একদিকে দখলমুক্তকরণে ঢাক ঢোল পিটিয়ে উচ্ছেদ, অন্যদিকে আবার দখল। উচ্ছেদের পরে আবার দখলের কারণে বারবার অভিযান চালাতে হচ্ছে কর্তৃপক্ষকে। আর এতে অর্থ খরচের পাশাপাশি নষ্ট হচ্ছে সময় এবং জনবল। অবৈধ দখল উচ্ছেদে সরকার যতটা উদ্যোগী ঠিক ততটা কার্যকর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না।
চট্টগ্রাম হাটহাজারী রাঙ্গামাটি- খাগড়াছড়ি মহাসড়কের বিভিন্ন স্থানে অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে সরকার নানা তৎপরতা বৃদ্ধি করেছে। সড়কটি চার লেন করার জন্য রাস্তার দু’পাশে গড়ে উঠা অবৈধ দখল উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। কিন্তু এরপরও এক শ্রেণির সুযোগ সন্ধানীরা নানাভাবে তৎপর কীভাবে সরকারি বিভিন্ন জায়গা দখল করা যায়। অবৈধ স্থাপনা উচ্ছেদের পরও মহাসড়কের বিভিন্ন এলাকায় দখল প্রবণতা অব্যাহতও রয়েছে।
হাটহাজারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বেশ কিছু স্থাপনা নির্মাণকালেই অভিযান চালিয়ে হাটহাজারী রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কে নাজিরহাটে ৬ শতক, কাটির হাটে ১৫ শতক, জগন্নাথপাড়া সড়কে ২৩ শতক, সরকার হাটে ২ একর, হাটহাজারী বাসস্টেশন মোড়ে ১০ শতক, চৌধুরী হাটে ৩ শতক সড়ক ও জনপথের জায়গা এবং ফতেপুর মদনহাটে ৬ শতক জেলা পরিষদের খাস জায়গা উদ্ধার করে।
তারপরও কেউ কাঁচা, আধাপাকা আবার কেউ স্থায়ী পাকা দোকানপাট ও ঘর নির্মাণ করে ফেলছে সড়ক ও জনপথের জায়গাতেই।
সরজমিনে দেখা যায়, হাটহাজারী রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কের নন্দিরহাট ধুপার দীঘিপাড় এলাকায় ক্ষমতাসীন দলের ক্ষমতার অপব্যবহার করে সদ্য দোকানপাট স্থাপন করেন, চিকনদণ্ডী ইউপি ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বশর, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আকতার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মহসীন, জৈনক সার্ভেয়ার জাহেদ। সড়ক ও জনপথের জায়গা দখল করে ইতিমধ্যে প্রায় ১২টি দোকানঘর নির্মাণকাজ চলমান রয়েছে।
সড়ক ও জনপথের জায়গা দখল করে দোকান নির্মাণের ব্যাপারে জানতে চাইলে দখলকারী সবার পক্ষ থেকে জৈনক সার্ভেয়ার জাহেদ জানান, এগুলো সওজের জায়গা নয়! এসব জায়গায় কাজের জন্য আমরা জেলা পরিষদ থেকে অনুমতি নিয়েছি। তবে অনুমতিপত্রের কোনো ডকুমেন্ট তারা দেখাতে পারেনি।
একদিকে প্রশাসন উচ্ছেদের প্রাণান্তকর চেষ্টা করলেও অন্যদিকে কী কারণে বৃদ্ধি পাচ্ছে চট্টগ্রাম হাটহাজারী রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কের দখলদারিত্ব এই বিষয়ে জানতে চাইলেই সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ বলেন, দেশব্যাপী সওজের জায়গা ও সরকারি খাস জায়গায় অবৈধ দখল উচ্ছেদ অভিযান চলছে। এই মুহূর্তে যে ব্যক্তি সওজের জায়গা দখল করে দোকানপাট নির্মাণ করছে সে তো আসলে গাধা! সে জানে না যেকোনো মুহূর্তে এই দখল উচ্ছেদ করা হবে।
হাটহাজারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, সড়ক ও জনপথের জায়গায় অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা ও দখলদারকে উচ্ছেদ অভিযান চালিয়ে প্রায় ২ একর ৫৭ শতক জায়গা এবং জেলা পরিষদের ৬ শতক খাস জায়গা উদ্ধার করা হয়। বাসস্টেশন এলাকায় সওজের জায়গা দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে গত কয়েকদিন আগে গুজবে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। তারপরও আমি পিছু হটিনি।
তিনি আরো বলেন, উপজেলার নন্দিরহাট ধুপার দীঘিপাড় এলাকায় সম্প্রতি গড়ে উঠা দোকানপাটের জায়গাগুলো সড়ক ও জনপথ বিভাগের। তার পরও এ অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হবে শিগগিরই। এছাড়া অন্যান্য স্থানেও পর্যায়ক্রমে উচ্ছেদ অব্যাহত থাকবে। পিছু হটার সুযোগ নেই। দেশপ্রেম, সাহস, সততা, উদ্যম আর আত্মপ্রত্যয়ে বলীয়ান হয়ে এ যুদ্ধে জিততেই হবে আমাদের। নইলে যে ক্ষমা করবে না বাংলাদেশ।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

কুমিল্লায় গুজব ছড়ানোর অভিযোগে ২ যুবক কারাগারে

৯ এপ্রিল ২০২০

‘সাবেক আইনমন্ত্রী ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের এমপি এড.আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে ঢাকার বঙ্গবন্ধু ...

কোটচাঁদপুরে টিসিবি’র পণ্য বিক্রির নামে ডিলারদের নাটক

৯ এপ্রিল ২০২০

কোটচাঁদপুরে ডিলারদের মাধ্যমে টিসিবি’র সয়াবিন তৈল, মসুর ডাল ও চিনি বিক্রি শুরু হয়েছে। কিন্তু ডিলারদের ...

চট্টগ্রামে আরও ৬০ জনের পরীক্ষা, তিনজনের করোনা শনাক্ত

৮ এপ্রিল ২০২০

বুধবার দুপুরের পর চট্টগ্রামে আরও ৬০ জনের নমুনা পরীক্ষা করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ...

লাকসামে অঘোষিত লকডাউন

৮ এপ্রিল ২০২০

নাঙ্গলকোটে গত দুই দিনে পর পর দুইজনের মৃত্যু হওয়ায় লাকসাম-নাঙ্গলকোট প্রধান সড়ক ও বিভিন্ন মহাসড়ক ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম