পাওনা ৫০০০০ কোটি রুপি উদ্ধারে ভারতে ৯ আমিরাতি ব্যাংক

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

সংযুক্ত আরব আমিরাত থেকে ঋণ নিয়ে খেলাপি হয়েছেন বহু ভারতীয়। এবার সেই বিপুল পরিমাণ ঋণ উদ্ধারে ভারতে আসছে আমিরাতের অন্তত ৯টি ব্যাংক। ভারতীয় মুদ্রায় এই ঋণের পরিমাণ প্রায় ৫০ হাজার কোটি রুপি। অর্থ উদ্ধারে ভারতীয় আদালতে মামলা দায়ের করতে যাচ্ছে ব্যাংকগুলো। এ খবর দিয়েছে ভারতের ইকোনমিক টাইমস পত্রিকা। খবরে বলা হয়, গত মাসে ভারত সরকার আমিরাতের সঙ্গে একটি চুক্তি সই করে। আমিরাতে ঋণ সংক্রান্ত দেওয়ানি মামলা ছেড়ে পালিয়ে যাওয়া ভারতীয়দের ঠেকাতে এই চুক্তি সই করে সরকার। মূলত চুক্তিতে আমিরাতি আদালতের দেয়া রায় ভারতেও প্রয়োগযোগ্য করা হয়েছে।
সেই চুক্তি অনুযায়ীই, আমিরাতভিত্তিক ব্যাংকগুলো ভারতীয় আইনি ফার্মগুলোর দ্বারস্থ হয়েছে। শিগগিরই মামলা দায়ের হবে ভারতের ইনসলভেন্সি কোর্টে।
খবরে বলা হয়, ঋণের বেশির ভাগই নিয়েছে ভারতীয় কোনো কোম্পানির দুবাই বা আবুধাবিভিত্তিক সাবসিডিয়ারি বা শাখা প্রতিষ্ঠান। তবে কিছু ক্ষেত্রে ব্যক্তিবিশেষও ঋণ নিয়ে চম্পট দিয়েছেন। কর্পোরেট ঋণের হারই বেশি। চুক্তি অনুযায়ী, আমিরাতি আদালতের রায় ভারতে প্রয়োগ করার কাজ শুরু করতে চায় আমিরাতি ব্যাংকগুলো। অনেক মামলা প্রায় ১০-১৫ বছরের পুরনো।
!ভারত সরকার ১৭ই জানুয়ারি একটি বিজ্ঞপ্তি জারি করে, যার অধীনে কিছু আমিরাতি আদালতের জারি করা দেওয়ানি ডিক্রি ভারতেও প্রয়োগযোগ্য করা হয়। ভারতের শীর্ষস্থানীয় কর্পোরেট আইনজীবী এস প্রভাকর বলেন, ‘আমিরাতি আদালতের রায় প্রয়োগের মাধ্যমে ভারতীয় কর্পোরেট প্রতিষ্ঠান বা ব্যক্তিবিশেষকে দেয়া ঋণের পাওনা অর্থ উদ্ধারের কোনো উপায় আমিরাতভিত্তিক ব্যাংকগুলোর এতদিন ছিল না। তবে সাম্প্রতিক ওই বিজ্ঞপ্তি জারির ফলে, ভারতেও ওই রায় প্রয়োগের প্রক্রিয়া তারা শুরু করতে পারবে।’

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

রিপোর্ট প্রত্যাখ্যান

উচ্চ আদালতে যাওয়ার ঘোষণা সালমান শাহ’র পরিবারের

২৫ ফেব্রুয়ারি ২০২০

চসিক নির্বাচন

মনোনয়ন না পেয়ে যুবদলের ৩০০ নেতাকর্মীর পদত্যাগ

২৫ ফেব্রুয়ারি ২০২০

ঢাকায় সেমিনার

সমুদ্রের অনাবিষ্কৃত সম্পদ আহরণে সমন্বয়ের তাগিদ

২৫ ফেব্রুয়ারি ২০২০

কিশোর শিপন খুন নেপথ্যে প্রেম!

২৫ ফেব্রুয়ারি ২০২০

প্রেম সংক্রান্ত বিষয়ের জের ধরে খুন হয় শিপন হাসান (১৬)। গত রোববার রাজধানীর হাতিরঝিল বেগুন ...

লুকিয়ে বিয়ে

সিলেটে গ্রেপ্তার প্রবাসী সাইদুর

২৫ ফেব্রুয়ারি ২০২০

 সিলেটে প্রথম বিয়ের তথ্য গোপন করে দ্বিতীয় বিয়ে করতে গিয়ে গ্রেপ্তার হলেন আমেরিকান প্রবাসী সাইদুর ...

খালেদা জিয়ার উন্নত চিকিৎসার দাবিতে ওয়েবসাইট চালু

২৫ ফেব্রুয়ারি ২০২০

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত