চৌহালীতে ঝুঁকিপূর্ণ সাঁকোতে ১০ গ্রামের মানুষের ভোগান্তি

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি

বাংলারজমিন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:০২

সিরাজগঞ্জের চৌহালীতে চর নাকালিয়া পূর্বপাড়া খালের ওপর নির্মিত ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটি এলাকাবাসীর দুর্ভোগে ফেলেছে। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে তা এখন আর এলাকাবাসীর কোনো কাজেই আসছে না। মাঝ খানে ভেঙে যাবার কারণে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এখানে স্থায়ীভাবে কংক্রিটের একটি সেতু নির্মাণের। স্থানীয়রা জানান, ৫ কিলোমিটার দৈর্ঘ্যের রেহাইপুখুরিয়া-বিনানই সড়কটির চর নাকালিয়ায় যমুনার একটি খাল বহমান। এখানে দীর্ঘদিন ধরে দাবি থাকলেও স্থায়ীভাবে কোনো সেতু নির্মাণ না হওয়ায় অতীত কাল হতে এলাকাবাসী বাঁশের সাঁকো তৈরি করে যাতায়াত করছে। সবিশেষ এ খালের ওপর সম্মিলিত প্রচেষ্টায় ২০১৮ সালের বর্ষায় সময় ৮০ ফুট সাঁকো নির্মাণ করে। টানা দু’বছর তা মানুষের উপকারে এলেও এবার তা ক্ষতিগ্রস্ত হয়েছে।
সাঁকোর মাঝখান থেকে খুঁটি ও মাচান ভেঙে তা চলাচলের অনুপযোগী হওয়ায় চরম ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী। এ ব্যাপারে চর নাকালিয়া গ্রামের নূর আলম, রওশন আলী মাস্টার, আনোয়ার হোসেন ও জুলহাস মোল্লা জানান, সাকোটি ভেঙ্গে নরবরে হয়ে গেছে। ফলে এখন আর এ সাকো দিয়ে পার হওয়া যায় না। এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের অভাবে এলাকাবাসী খুবই দুর্ভোগ পোহাচ্ছে। তাই এলাকাবাসীর এই দুর্ভোগ লাঘবে এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ প্রয়োজন। এদিকে খালের ওপর নির্মিত বাঁশের সাকোটি নরবরে হয়ে যাওয়ায় এ সড়ক দিয়ে কোন মালামাল পরিবহন করা যায় না। জমি থেকে ফসল আনতে হয় মাথায় করে। এ ছাড়া ঘরবাড়ি ও সেনিটারি সামগ্রী পরিবহন কষ্ট সাধ্য হওয়ায় অনেকের সামর্থ্য থাকলেও বাড়িতে ভালো ঘর ও সেনিটারি ল্যাট্রিন তৈরি করতে পারে না। এখানে সেতুর অভাবে এ গ্রাম সহ আশেপাশের অন্তত ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষকে চরম কষ্ট পোহাতে হয়। এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ খুবই জরুরি প্রয়োজন। এ ছাড়া বিনানই নদীর ওপর নির্মাণাধীন কংক্রিট সেতুটির নির্মাণকাজ দ্রুত শেষ হলে ঢাকার সঙ্গে চৌহালী সদরের সড়ক যোগাযোগ উন্নত হবে। এর পাশাপাশি ঢাকায় যাতায়াতের জন্য প্রায় ৪০ কিলোমিটার পথ কমে যাবে। এতে চৌহালীর মানুষ সকালে ঢাকায় পৌঁছে হাতের কাজ সেরে আবার বিকালে বাড়ি ফিরতে পারবে। যাতায়াত খরচও অর্ধেক কমে যাবে।
এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে এ খালের ওপর একটি কংক্রিট সেতু নির্মাণের জোর দাবি জানালেও স্থানীয় প্রশাসনের এদিকে নজর না থাকায় তাদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। তারা অবিলম্বে এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের জোর দাবি জানিয়েছেন।
এ বিষয়ে বাঘুটিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বর আব্দুস সাত্তার জানান, এলাকাবাসীর দুর্ভোগ লাঘবে এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ প্রয়োজন। কিন্তু স্থানীয় প্রশাসনের এদিকে নজর নেই। তাদের বারবার বলেও কোনো কাজ না হওয়ায় এখন বলাই বাদ দিয়েছি।
এ বিষয়ে বাঘুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাহ্‌হার সিদ্দিকী জানান, এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের দাবি জানিয়েছি। কিন্তু খালের প্রশস্ততা বেশি হওয়ায় প্রায় ৮০ ফুট দৈর্ঘের উপরে সেতু নির্মাণ প্রয়োজন। তাই সেতুটি নির্মাণ দেরি হচ্ছে। তবে আশা করছি এ বছরের মধ্যেই হয়ে যাবে।
এ বিষয়ে চৌহালি উপজেলার ভারপ্রাপ্ত প্রকৌশলী সাখাওয়াত হোসেন জানান, বিষয়টি আমাদের মাথায় আছে। কিন্তু সেতু নির্মাণে কোনো বরাদ্দ না থাকায় সেখানে সেতু নির্মাণ সম্ভব হচ্ছে না। তার পরও একটি প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। প্রস্তাবটি পাশ হলেই ওখানে সেতু নির্মাণ করা হবে।
আর চৌহালী উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মওদুদ আহাম্মেদ জানান, ঝুঁকি মুক্ত সাঁকো সরাতে অচিরেই একটি কংক্রিট সেতু নির্মাণের পদক্ষেপ নেয়া হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

পুত্রবধূকে নিয়ে পালানোর ২৯ দিন পর শ্বশুর আটক

২৪ ফেব্রুয়ারি ২০২০

অবশেষে আটক হলেন শ্বশুর। পুত্রবধূকে নিয়ে তিনি গত ২৫শে জানুয়ারি বাড়ি থেকে পালিয়ে যান। উল্লাপাড়া ...

ব্রাহ্মণবাড়িয়ায় খতমে নবুওয়াতের মহাসম্মেলনের ডাক

২৪ ফেব্রুয়ারি ২০২০

আহমদীয়াদের (কাদিয়ানী) সরকারিভাবে অমুসলিম ঘোষণার দাবিতে আগামী ২৭শে ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় খতমে নবুওয়াত মহাসম্মেলন হবে। এ ...

রাজ্জাক মাস্টারের ২২তম মৃত্যুবার্ষিকীতে মেজবানি

২৪ ফেব্রুয়ারি ২০২০

দৈনিক মানবজমিন সোনাইমুড়ী উপজেলা প্রতিনিধি ও বৃহত্তর সোনাইমুড়ী প্রেসক্লাবের সাধারণ সমপাদক আমিনুল ইসলাম মানিকের বাবা ...

কেন্দুয়ায় জিনের বাদশাহ শাহীন গ্রেপ্তার

২৪ ফেব্রুয়ারি ২০২০

নেত্রকোরার কেন্দুয়ায় শাহিন মিয়া (৩৭) নামে জিনের বাদশাহকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করছে পুলিশ। একইসঙ্গে ...

দরিদ্র নারীকে বসতভিটা থেকে উচ্ছেদের চেষ্টা

২৪ ফেব্রুয়ারি ২০২০

ডুমুরিয়া উপজেলার গোনালী গ্রামের হতদরিদ্র মহিলাকে বাস্তভিটা থেকে উচ্ছেদের চেষ্টা করছে এলাকার এক প্রভাবশালী ব্যক্তি। ...

ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীকে হত্যার পর মাটিচাপা

২৪ ফেব্রুয়ারি ২০২০

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় এক ব্যবসায়ীকে হত্যার পর লাশ একটি গম ক্ষেতে পুঁতে রেখে পালিয়েছে দুর্বৃত্তরা।  ...

শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তা, সম্পাদক টুটুল

২৪ ফেব্রুয়ারি ২০২০

চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে রানিহাটি কলেজ চত্বরে ...

শিক্ষার্থীকে ইভটিজিং করায় গণধোলাই

২৪ ফেব্রুয়ারি ২০২০

গাজীপুরের কালীগঞ্জে আজমতপুর স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীকে ইভটিজিং করায় লম্পট টুটুলকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ ...

অপহরণের দুইদিন পর শিক্ষার্থী ও বান্ধবী উদ্ধার

২৪ ফেব্রুয়ারি ২০২০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অপহরণের দুইদিন পর ৭ম শ্রেণির শিক্ষার্থীসহ তার বান্ধবীকে একই জেলার বন্দর এলাকা থেকে ...

জৈন্তাপুরে ডাকাতির ঘটনায় ৬ ডাকাত আটক, অস্ত্র উদ্ধার

২৪ ফেব্রুয়ারি ২০২০

 সিলেটের জৈন্তাপুরে ডাকাতির ঘটনায় দায়ের করা মামলায় নতুন করে আরেক ডাকাত আটক করেছে পুলিশ। এ ...

রাজারহাটে অপহৃত মাদ্রাসাছাত্রীকে উদ্ধারের দাবিতে মানববন্ধন

২৪ ফেব্রুয়ারি ২০২০

কুড়িগ্রামের রাজারহাটে অপহরণের এক মাস অতিবাহিত হলেও ফতেখাঁ কারামতিয়া দাখিল মাদ্রাসার ছাত্রীকে উদ্ধার করতে না ...

মৌলভীবাজারে ট্যাটু আঁকা অজ্ঞাত লাশ উদ্ধার

২৪ ফেব্রুয়ারি ২০২০

 মৌলভীবাজারের চা-বাগানের ভেতর গভীর খাদ থেকে এক অজ্ঞাত পরিচয়ের যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত