আক্রান্ত সন্দেহে বিহার ও কলকাতায় ২ রোগীকে পর্যবেক্ষণ

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৪:২২

ভারতের কলকাতা ও বিহারে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে দুই রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে তারা আদতেই আক্রান্ত কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত নয় কর্তৃপক্ষ। রোগীদের মধ্যে একজন চীনা নাগরিক ও আরেকজন ভারতীয় যিনি সমপ্রতি চীন সফর করেছেন। এ খবর দিয়েছে দ্য হিন্দুস্তান টাইমস ও আউটলুক ইন্ডিয়া।
খবরে বলা হয়, কলকাতায় এক চীনা নারীকে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাকে অন্য রোগীদের চেয়ে পৃথক একটি ওয়ার্ডে রাখা হয়েছে। তার নাম হু মাই (২৮)। রাজ্যের স্বাস্থ্য বিভাগ তাকে পরীক্ষা করে দেখেছে।
স্বাস্থ্য শিক্ষা বিভাগের পরিচালক দেবাশীষ ভট্টাচার্য জানিয়েছেন, তিনি স্থিতিশীল আছেন। তার মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়নি।
প্রসঙ্গত, মাই ছয় মাস আগে চীন ছেড়েছেন। সেখান থেকে নামিবিয়া, মাদাগাস্কার ও মরিশাস ভ্রমণ করে ভারত গেছেন। ভারতে পৌঁছে কিছুটা অসুস্থ বোধ করলে স্থানীয় এক স্বাস্থ্যকেন্দ্রে যান। সেখান থেকে রোববার তাকে একটি রাষ্ট্র পরিচালিত হাসপাতালে যেতে পরামর্শ দেয়া হয়। কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, চিকিৎসকরা মাইয়ের মধ্যে করোনা ভাইরাসের কোনো লক্ষণ পাননি। এদিকে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার বিহারে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে এক নারীকে জোর করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২৯ বছর বয়সী ওই নারী গত সপ্তাহে চীনের তিয়ানজিন সফর করে ফিরেছেন। ফিরে আসার কয়েকদিন পর তার হালকা সর্দি-কাশি দেখা দেয়। চিকিৎসা করাতে এক হাসপাতালে গেলে তাকে রাষ্ট্র পরিচালিত পাটনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। তিনি অভিযোগ করেছেন, তাকে জোর করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত নন। তার শরীরের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। তবে বিহারে করোনা ভাইরাস পরীক্ষার সরঞ্জাম নেই। তার রক্ত অন্য একটি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জন্য হোটেল-গেস্ট হাউজে থাকার ব্যবস্থা

২৭ মার্চ ২০২০

করোনা সংক্রমণ মোকাবিলায় যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা মানুষের সেবা করে চলেছেন, তাদের হাসপাতালের নিকটবর্তী ...

সরজমিন সিলেট

যেভাবে বদলে গেল নগরের দৃশ্যপট

২৭ মার্চ ২০২০

ব্যতিক্রমী মমতা

২৭ মার্চ ২০২০

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৬৪৯ মৃত্যু ১৩

২৭ মার্চ ২০২০

ভারতজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এরই মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বেড়ে চলেছে। বৃহস্পতিবার ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত