২৭ কাউন্সিলরকে নিয়ে ভোটের মাঠে শঙ্কা

আল-আমিন

প্রথম পাতা ২৭ জানুয়ারি ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১:১১

ফাইল ছবি
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের মাঠে ২৭ কাউন্সিলর প্রার্থীকে নিয়ে শঙ্কা প্রকাশ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ওই সব কাউন্সিলরের সমর্থক গোষ্ঠী স্ব স্ব এলাকায় ভোটের মাঠ দখল ও প্রভাব বিস্তারের চেষ্টা করতে পারে। এতে  অবনতি হতে পারে আইন শৃঙ্খলা পরিস্থিতি। ভোটের আগে পুলিশের একটি সংস্থা মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ করে। সেই পর্যবেক্ষণে ২৭ কাউন্সিলর প্রার্থীর নাম উঠে এসেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫ জন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রয়েছেন ১২ জন। যে ২৭ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীদের নিয়ে আইন শৃঙ্খলা বাহিনী শংঙ্কা প্রকাশ করেছে ওই ওয়ার্ডে ভোটের মাঠে একাধিক গ্রুপ গড়ে উঠেছে।  সেসব ওয়ার্ডে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে নতুন প্রার্থী দেয়া হয়েছে। এছাড়াও কিছু ওয়ার্ডে পুরনো কাউন্সিলর প্রার্থীও রয়েছে।
সেখানে যারা মনোনায়ন বঞ্চিত হয়েছেন তারা আবার বিদ্রোহী প্রার্থী হিসাবে দাঁড়িয়েছেন। এতে নবীন ও প্রবীনের মধ্যে দ্বন্দ্ব গড়ে উঠেছে। এই দ্বন্দ্বের প্রভাব ভোটের মাঠে পড়বে বলে আইন শৃঙ্খলা বাহিনী আশঙ্কা করছে। এসব এলাকায় আগে থেকেই ওইসব কাউন্সিলর প্রার্থী, তাদের সমর্থক ও এলাকাগুলোকে গোয়েন্দা নজরদারির আওতায় আনা হবে। এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) আব্দুল বাতেন জানান, ‘নির্বাচন ঘিরে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য পুলিশ নিরাপত্তা বলয় গড়ে তুলবে। কোন গোষ্ঠী আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন ছাড় দেয়া হবে না।
আইন শৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানায়, এবারের নির্বাচন ভিন্নধর্মী বলে মনে করছেন আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন বিভাগ। নির্বাচনে ঢাকা সিটির চলতি ৫৫ জন কাউন্সিলর ক্ষমতাসীন দলের মনোনায়ন পাননি। অনেকেই হতাশায় আছেন। এলাকাগুলোতে তৈরি হয়েছে একাধিক গ্রুপ। নির্বাচনের প্রথম দিকে তেমন কোন উত্তেজনা না থাকলেও দিন যতো যাচ্ছে ভোটের মাঠে উত্তেজনা বাড়ছে। এছাড়াও একাধিক কাউন্সিলর পদপ্রার্থীর ওপর হামলা চালিয়েছে প্রতিপক্ষ। এতে ওই এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ভাবিয়ে তুলেছে সংশ্লিষ্টদের। তবে বসে নেই পুলিশ ও র‌্যাব। ঢাকার ১২৯ টি ওয়ার্ডে মাঠ পর্যায়ে একাধিক সংস্থা জরিপ চালিয়ে স্ব স্ব দপ্তরে জমা দিয়েছে। জমা হওয়া প্রতিবেদনে নির্বাচনকে ঘিরে সতর্ক থাকার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা বলেছে।   
সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৫ জন কাউন্সিলর প্রার্থীকে নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর শঙ্কা রয়েছে। এসব ওয়ার্ড হলো ১৭ নম্বর ওয়ার্ড, ৪২ নম্বর ওয়ার্ড, ২৬ নম্বর ওয়ার্ড, ৪৮ নম্বর ওয়ার্ড, ৫২ নম্বর ওয়ার্ড, ৫০ নম্বর ওয়ার্ড, ৫১ নম্বর ওয়ার্ড, ৫৩ নম্বর ওয়ার্ড, ৫৪ নম্বর ওয়ার্ড, ৪১ নম্বর ওয়ার্ড, ৪৩ নম্বর ওয়ার্ড, ৪৪ নম্বর ওয়ার্ড, ৪৫ নম্বর ওয়ার্ড, ৪৬ নম্বর ওয়ার্ড,  ৫২ নম্বর ওয়ার্ড। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১২ কাউন্সিলর প্রার্থীকে নিয়ে ভোটের মাঠে শংঙ্কা প্রকাশ করা হয়েছে। ওয়ার্ডগুলো হলো ৪ নম্বর ওয়ার্ড, ৪ নং ওয়ার্ড, ৫ নম্বর ওয়ার্ড, ৬ নম্বর ওয়ার্ড, ৭ নম্বর ওয়ার্ড, ১০ নম্বর ওয়ার্ড, ১৯ নম্বর ওয়ার্ড, ২০ নম্বর ওয়ার্ড, ২৬ নম্বর ওয়ার্ড, ৩৮ নম্বর ওয়ার্ড, ৩৯ নম্বর ওয়ার্ড, ৫০ নম্বর ওয়ার্ড, ৫১ নম্বর ওয়ার্ড ও ৮ নম্বর ওয়ার্ড।

আপনার মতামত দিন



প্রথম পাতা অন্যান্য খবর

ডাক সঞ্চয়ের মুনাফা কমায় ক্ষোভ, জীবন যাত্রার ব্যয় বাড়ায় ত্রাহি অবস্থা

মধ্যবিত্তের সঞ্চয়ে হাত

১৮ ফেব্রুয়ারি ২০২০

সেলফি যখন যম

১৭ ফেব্রুয়ারি ২০২০

শি জিন পিংকে প্রধানমন্ত্রীর চিঠি

চীনে ৫ লাখ মাস্ক ১০ লাখ গ্লাভস পাঠাচ্ছে ঢাকা

১৭ ফেব্রুয়ারি ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ডাক সঞ্চয়ের মুনাফা কমায় ক্ষোভ, জীবন যাত্রার ব্যয় বাড়ায় ত্রাহি অবস্থা

মধ্যবিত্তের সঞ্চয়ে হাত

শি জিন পিংকে প্রধানমন্ত্রীর চিঠি

চীনে ৫ লাখ মাস্ক ১০ লাখ গ্লাভস পাঠাচ্ছে ঢাকা