ফিলিস্তিনের দ্বিতীয় না বুরুন্ডির প্রথম

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৫ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:৪০

মুবিজবর্ষের প্রথম পকানো আয়োজনের ফাইনালে নেই স্বাগতিক বাংলাদেশ। স্বাগতিকদের সেমিফাইনালে গুঁড়িয়ে দিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উঠেছে বুরুন্ডি। ফাইনালে এই আফ্রিকান দলটির প্রতিপক্ষ এশিয়ার দেশ ফিলিস্তিন। ফলে আজ শিরোপা লড়াইকে এশিয়া ও আফ্রিকার শ্রেষ্ঠত্বের মহারণও বলা যায়। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল ৪টায় ম্যাচটি শুরু হবে। বিটিভি ও আরটিভি সরাসরি ম্যাচটি সম্প্রচার করবে। টুর্নামেন্টের এ-গ্রুপে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দু’দলকেই ২-০ গোলে হারিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ মধ্যপ্রাচ্যের দেশটি। সেমিফাইনালে আফ্রিকার আরেক দেশ সিসেলসকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়নরা।
এবার শিরোপা অক্ষুণ্ন রাখতে চায় তারা। গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে মধ্যপ্রাচ্যের এই দেশটির কোচ মাকরাম দাবুব বলেন, ‘গতবার চ্যাম্পিয়ন হয়েছিলাম। এবারও ট্রফি জিততে চাই। দলে কোন ইনজুরির সমস্যা নেই। যদিও বুরুন্ডি ভালো খেলে। কিন্তু আমরা তাতে উদ্বিগ্ন নই। কারণ গ্রুপের দু’টি ও সেমিফাইনালসহ তিন ম্যাচে আমরা কোন গোল হজম করিনি। এই ম্যাচেও তাই হবে আশাকরি।’ তিনি যোগ করেন, ‘ফিলিস্তিনের জনগনের জন্যই আমরা শিরোপা জিততে চাই। যা খুবই অনুপ্রেরণার হবে আমাদের জন্য।’ অন্যদিকে ঢাকায় এসেই যেন হুংকার ছাড়তে থাকে পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি। বি-গ্রুপে মরিশাসকে ৪-১ গোলে এবং সিসেলসকে ৩-১ গোলে হারিয়ে দাপটের সঙ্গেই সেমিফাইনালে উঠে। আর শেষ চারের ম্যাচে যেন বিধ্বস্ত করে স্বাগতিকদের। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে তারা বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করে। তবে তাদের এমন হুংকার ছেড়ে এগিয়ে যাওয়ার কারিগর ফরোয়ার্ড জসপিন এনশিমিরিমানা। তিন ম্যাচে দু’টি হ্যাটট্রিক করেছেন এ আিিফ্রকান ফরোয়ার্ড। সাত গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন জসপিন। তার ধারে কাছেও নেই কেউ। প্রথমবার এসেই ট্রফি জিততে চাইছেন বুরুন্ডির কোচ জসলিন ফুবুসাও। ‘আমরা এই টুর্নামেন্টের ট্রফি জিততে চাই। কারণ এটাই হবে এশিয়ার মাটিতে আমাদের কোনো ট্রফি জয়। আশা করি সেভাবেই খেলবে ফুটবলাররা’- বলেন তিনি। আজ ফাইনাল শেষে ট্রফি তুলে দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মতামত দিন



খেলা অন্যান্য খবর

আমার সিদ্ধান্ত ‘সঠিক’

২৬ ফেব্রুয়ারি ২০২০

যেখানে সাকিবের পরেই মুশফিক

২৬ ফেব্রুয়ারি ২০২০

শিরোপা ধরে রাখলো দক্ষিণাঞ্চল

২৬ ফেব্রুয়ারি ২০২০

ক্যারিয়ার সেরা বোলিং নাঈমের

২৬ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষ টি-টোয়েন্টি

এশিয়া ও বিশ্ব একাদশে থাকছেন যারা

২৬ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষ টি-টোয়েন্টিতে বিশ্বকাপ একাদশের মুখোমুখি হবে এশিয়া একাদশ। ঢাকায় ম্যাচ দুটি মাঠে গড়ানোর কথা ১৮ ...

ম্যান সিটির রেকর্ড ছুঁবেন ভাবেননি ক্লপ

২৬ ফেব্রুয়ারি ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগে লিভারপুলের জয়রথ ছুটছেই। সোমবার অ্যানফিল্ডে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে পাঁচ গোলের থ্রিলারে ...

স্কুল হকির চূড়ান্ত পর্ব আজ শুরু

২৬ ফেব্রুয়ারি ২০২০

বঙ্গবন্ধু ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক জাতীয় স্কুল হকি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু হচ্ছে আজ। মওলানা ...

সেই কেপটাউনে ফিরছেন স্মিথ-ওয়ার্নার

২৬ ফেব্রুয়ারি ২০২০

২০১৮তে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হন ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ ও ক্যামেরন ...



খেলা সর্বাধিক পঠিত