খালেদার জামিন খারিজের রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার

অনলাইন ১৯ জানুয়ারি ২০২০, রোববার, ৩:০৫

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ এ রায় দেয়। গত ১২ই ডিসেম্বর এ রায় ঘোষণা করা হয়েছিল।

বিএনপি এবং খালেদা জিয়ার পরিবার বরাবরই অভিযোগ করে আসছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে খালেদা জিয়ার প্রয়োজনীয় চিকিৎসা হচ্ছে না। তার উন্নত চিকিৎসা প্রয়োজন।

২০১৮ সালের ২৯শে অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালত খালেদা জিয়াকে সাত বছর কারাদণ্ড দেয়। একইসঙ্গে ১০ লাখ টাকা অর্থদণ্ডও দেয়। এই সাজা বাতিল চেয়ে ২০১৮ সালের ১৮ই নভেম্বর হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া।
শুনানি নিয়ে হাইকোর্ট ওই আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একই সঙ্গে খালেদা জিয়ার ক্ষেত্রে বিচারিক আদালতের দেয়া জরিমানার আদেশ স্থগিত করেন। এ ছাড়া বিচারিক আদালতে থাকা মামলার নথি তলব করেন হাইকোর্ট। গত বছর ২০শে জুন মামলার নথি হাইকোর্টে আসার পর খালেদা জিয়ার জামিন আবেদন আদালতে তুলে ধরেন তাঁর আইনজীবীরা। ৩১শে জুলাই জামিন আবেদন খারিজ করেন হাইকোর্ট।

হাইকোর্টে জামিন চেয়ে বিফল হয়ে গত ১৪ নভেম্বর আপিল বিভাগে লিভ টু আপিল করেন খালেদা জিয়া। এই জামিন আবেদনের শুনানিতে গত ২৮ নভেম্বর আপিল বিভাগ খালেদা জিয়ার সবশেষ স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে জানাতে মেডিকেল বোর্ড গঠন করে বোর্ডের মেডিকেল রিপোর্ট ৫ ডিসেম্বরের মধ্যে দাখিল করতে নির্দেশ দেন। সেদিন (৫ ডিসেম্বর) মেডিকেল প্রতিবেদন জমা না পড়ায় শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর (আজ) তারিখ ধার্য করেন আদালত।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

তাহিরপুরে শহীদ মিনার জরাজীর্ণ

২১ ফেব্রুয়ারি ২০২০

২ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

২১ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত