শোক-শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১৫ ডিসেম্বর ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৫২

নানা কর্মসূচির মাধ্যমে শ্রদ্ধা ও ভালোবাসায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে জাতি। স্মৃতি সৌধে শ্রদ্ধা জানাতে আসা মানুষের মুখে ছিল শহীদদের স্বপ্নের সমৃদ্ধ দেশ গড়ার শপথ। দিবসটি উপলক্ষে গতকাল সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৭টা ০১ মিনিটে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শেখ হাসিনা দলীয় নেতাকর্মীদের নিয়েও শ্রদ্ধা নিবেদন করেন। এরপরই জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা শেষে বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হাজারো মানুষের ঢল নামে।

এসময় সর্বস্তরের মানুষ উপস্থিত হন জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে।
মিরপুরের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জড়ো হন রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধেও। সেখানেও দিনভর চলে শ্রদ্ধা নিবেদন। দিবসটি উপলক্ষে সকালে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করণ, শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন, শোক র‌্যালি, শ্রদ্ধা নিবেদন, চিত্রাঙ্কন, সাধারণ জ্ঞান ও হাতের লেখা প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এদিকে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ কর্নারের উদ্বোধন করা হয়েছে। গ্রন্থাগারে ফিতা কেটে মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন করেন সিনিয়র সাংবাদিকেরা। বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় এক আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতির বক্তব্য রাখেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শহীদবুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পবিত্র কুরআনখানী, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় দেশের জন্য আত্মদানকারী শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানেলগুলোতে নানা অনুষ্ঠান প্রচার করা হয়। এছাড়া শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি ও মুক্তিযুদ্ধ জাদুঘরেও অনুষ্ঠিত হয় বিশেষ আলোচনা সভা। অন্যদিকে দেশব্যাপি জেলা-উপজেলা পর্যায়েও শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিনটি উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও শ্রদ্ধা জানানো হয়। পরবর্তীতে দলটির নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন রায়েরবাজার বধ্যভূমিতে। বিকালে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির পক্ষ থেকেও দিবসটি উপলক্ষে কর্মসূচি পালন করা হয়।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

ফের অস্থির চালের বাজার

২৩ জানুয়ারি ২০২০

ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস

২৩ জানুয়ারি ২০২০

দিল্লিতে ৩০-৩১শে জানুয়ারি বৈঠক

দু’বছর পর আলোচনার টেবিলে বিবিআইএন

২৩ জানুয়ারি ২০২০

বিশ্বে গণতন্ত্রের পশ্চাৎযাত্রা

‘হাইব্রিড শাসনাধীন’ দেশ বাংলাদেশ

২৩ জানুয়ারি ২০২০

এফডিসি কর্মকর্তার মৃত্যু

সিসি ক্যামেরার ফুটেজ ঘিরে তদন্ত পরিবারের সন্দেহ

২২ জানুয়ারি ২০২০





শেষের পাতা সর্বাধিক পঠিত



নারায়ণগঞ্জে কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ

সোনাইমুড়িতে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা

থানা হেফাজতে এফডিসি কর্মকর্তার মৃত্যু

সহকর্মীদের বিক্ষোভ নানা প্রশ্ন

বিশ্বে গণতন্ত্রের পশ্চাৎযাত্রা

‘হাইব্রিড শাসনাধীন’ দেশ বাংলাদেশ