নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাখ্যান ভারতের ৫ রাজ্যের মুখ্যমন্ত্রীর

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১:১৮

নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাখ্যানের ক্ষমতা কোনো রাজ্য সরকারের নেই বলে মন্তব্য করেছেন ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। ভারতের মোট পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীরা এর আগে নাগরিকত্ব সংশোধনী বিলকে অসাংবিধানিক দাবি করে এটি বাস্তবায়ন না করার সিদ্ধান্ত নেন। রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, কেরালা, মধ্য প্রদেশ ও ছত্রিশগড়। শুক্রবার দেশটির বেশ কয়েকটি রাজ্যে এ বিল নিয়ে বড় ধরনের বিক্ষোভ ও সহিংসতার ঘটনা ঘটেছে। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় কোনো সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করার কোনো ক্ষমতা রাজ্যগুলোর নেই। এমন ৯৭টি বিষয় রয়েছে যা কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের ওপর ভিত্তি করেই বাস্তবায়িত হয়। এরমধ্যে রয়েছে, প্রতিরক্ষা, পররাষ্ট্র, রেল এবং নাগরিকত্ব।
এর আগে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, পশ্চিমবঙ্গে এই সংবিধানবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিলের কোনো স্থানই নেই। বিজেপিকে নিয়ে এই নেতা বলেন, বিজেপি দেশের উন্নয়নের জন্য কাজ না করে উলটো দেশকে বিভক্ত করছে। কেন এই বিল ধর্মের ভিত্তিতে হবে? আমি পশ্চিমবঙ্গে এটা মেনে নেবো না। তিনি মোদি সরকারের উদ্দেশ্যে বলেন, আপনারা চাইলেই লোকসভা ও রাজ্যসভায় এটি পাস করাতে পারবেন কারণ আপনারা সেখানে সংখ্যাগরিষ্ঠ। কিন্তু আমি আপনাকে দেশকে ভাগ করতে দেবো না।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আলিয়ার মায়ের বিস্ফোরক অভিযোগ

বলির পাঁঠা বানানো হয়েছে আফজাল গুরুকে, তদন্তের আহ্বান

২১ জানুয়ারি ২০২০

জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা

২১ জানুয়ারি ২০২০

অভিশংসনের বিচার শুরু আজ

কি ঘটবে ট্রাম্পের ভাগ্যে!

২১ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত



জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা