পিয়াজের দাম পাইকারিতে কমলেও খুচরায় কমেনি

অর্থনৈতিক রিপোর্টার

দেশ বিদেশ ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৫:০৫

নতুন পিয়াজে ভরে গেছে বাজার। পাশাপাশি বিভিন্ন দেশ থেকে আমদানি করে সরবরাহ বৃদ্ধি করায় সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে বেশ কিছুটা কমেছে পিয়াজের দাম। বাজারে কেজিপ্রতি পিয়াজের দাম ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত কমেছে। তবে খুচরা বাজারে এর কোনো প্রভাব পড়েনি। বাড়তি দামেই ক্রেতাদের কিনতে হচ্ছে পিয়াজ। এদিকে দীর্ঘদিন ধরে সবজি বাজার নাগালের বাইরে ছিল। কিন্তু বর্তমানে শীতকালীন সবজির সরবরাহ বাড়ায় কমেছে শাকসবজির দাম। কয়েকটি বাদে ৩০ থেকে ৫০ টাকায় মিলছে প্রায় সব ধরনের সবজি।

ব্যবসায়ীরা বলছেন, দেশের বিভিন্ন স্থান থেকে নতুন পিয়াজের সরবরাহ বেড়েছে। দেশি পিয়াজের সরবরাহ বাড়ায় চীনা ও মিসরীয় পিয়াজের কদর কমে গেছে। এ কারণে সেগুলোর দামও কম।
রাজধানীর কাওরান বাজার, সেগুন বাগিচা, রামপুরা বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার পুরান ঢাকার শ্যামবাজারে প্রতি কেজি নতুন দেশি পিয়াজ মানভেদে ৫০ থেকে ৮০ টাকা, চীনা পিয়াজ ৪০ থেকে ৫০ টাকা, মিসরীয় পিয়াজ ৭৫ থেকে ৮৫ টাকা এবং মিয়ানমারের পিয়াজ ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে কাওরান বাজারে পাইকারিতে চীনা ও তুরস্কের পিয়াজ প্রতি কেজি ৫০ টাকায় বিক্রি করতে দেখা যায়। দেশি নতুন পিয়াজ বিক্রেতারা ৫০০ টাকা পাল্লা (৫ কেজি) চাচ্ছেন।
পাইকারি বাজারে দাম কমলেও খুচরায় ততটা কমেনি। ঢাকার ছোট খুচরা বাজার ও পাড়া-মহল্লার দোকানে প্রতি কেজি চীনা পিয়াজ এখনো ৭০ থেকে ৮০ টাকা, মিসরীয় পিয়াজ ১১০ থেকে ১২০ টাকা এবং মিয়ানমারের পিয়াজ ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানীর পাইকারি বাজারে নতুন দেশি পিয়াজ বিক্রি হয়েছে ৫৮ থেকে সর্বোচ্চ ৭০ টাকা। যা দুই দিন আগে বিক্রি হয় ১৪০ টাকা কেজি। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, পিয়াজ প্রতি কেজি ৬০ থেকে ১৬০ টাকা। গত বছর এ সময়ে ছিল ২০ থেকে ৩৫ টাকার মধ্যে। এ হিসাবে দাম এখনো ৩০০ শতাংশ বেশি।
শ্যামবাজারের পিয়াজ ব্যবসায়ী কাদের বলেন, দেশের বিভিন্ন অঞ্চল থেকে নতুন পিয়াজ আসছে। সরবরাহ বেশ ভালো। এটাই দাম কমার বড় কারণ। এদিকে টিসিবির ট্রাকের সামনে থেকে সাধারণ মানুষ লাইন ছাড়াই যত কেজি ইচ্ছা তত কেজি পিয়াজ নিতে পারছেন। অথচ মাত্র কয়েকদিন আগেও রাজধানীর বিভিন্ন স্থান থেকে টিসিবি পিয়াজ স্বল্পমূল্যে কেনার জন্য বিশাল লাইন থাকতো। মতিঝিলের একটি ট্রাকে মিশর থেকে আমদানি করা প্রতি কেজি পিয়াজ ৪৫ টাকায় বিক্রি করছেন ট্রাকের কর্মচারীরা।
এদিকে বাজারে ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, শিম, পালংশাক ও সরিষা শাকের সরবরাহ বাড়ায় দাম কমেছে। এ সব সবজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়। চাহিদা কমায় অন্যান্য সবজিরও দাম কমে গেছে।
সবজি বিক্রেতা রফিকুল ইসলাম জানান, প্রায় সব ধরনের সবজির দাম কমেছে। দাম আরো কিছুটা কমবে। তিনি প্রতি পিস ফুলকপি বিক্রি করছেন ২০ থেকে ৩০ টাকায়। বাঁধাকপি বিক্রি করছেন ২৫ থেকে ৩০ টাকা, শিম বিক্রি করছেন ৪০ থেকে ৫০ টাকায়। আর নতুন আলু বিক্রি করছেন ৪০ টাকায়। এছাড়া করলা, বেগুন, ঢেড়স বিক্রি করছেন ৪০ থেকে ৫০ টাকায়। আর বরবটি আর উস্তে বিক্রি করছেন ৬০ টাকায়। ১০০ টাকার ওপরে বিক্রি হওয়া টমেটো বিক্রি করছেন ৬০ টাকায়।
বাজারে আসা সাইফুল ইসলাম বলেন, বাজারে সব সবজিতেই দাম কমেছে। টমেটো, ফুলকপি আর শিম কিনলাম। দামটা মোটামুটি আগের চেয়ে অনেক কম। তবে মাছের দামটা একটু বেশি মনে হলো।
সেগুন বাগিচার বাসিন্দা মনির বলেন, এখন শীতের সবজির মৌসুম। বাজারে সব ধরনের শীতের সবজি ভরপুর রয়েছে। সবজির দাম কমবে স্বাভাবিক বিষয়। কিন্তু যে হারে সবজির দাম কমার কথা সে হারে কমেনি।
বাজারে কিছুটা কম দামে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। প্রতিকেজি ব্রয়লার মুরগি বাজারে ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩৮০ থেকে ৪০০ টাকায়। তবে পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকায়, আর লেয়ার মুরগি ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে আগের মতোই গরুর মাংস ৫৩০ থেকে ৫৫০ টাকা এবং খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সাইজ প্রতি কেজি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১২০০ টাকা। এছাড়া প্রতি কেজি তেলাপিয়া বিক্রি হয় ১৫০-১৬০ টাকা, রুই মাছ কেজিপ্রতি ২৮০ থেকে ৩০০ টাকায়, কাতলা ২৮০-৩৫০ টাকা কেজি, শোল মাছ প্রতি পিস ৩৫০ থেকে ৫০০ টাকা, শিং মাছ প্রতি কেজি ৪০০ টাকা, চিংড়ি প্রতিকেজি ৪৫০ থেকে ৬৫০ টাকা কেজি, পুঁটি মাছ ১৫০-২০০ টাকা কেজি এবং টেংড়া প্রতিকেজি ৫৫০-৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

nazmulalam

২০১৯-১২-১৪ ০১:০২:১৭

সরকারকে অারো কঠোর পদক্ষেপ নিতে বাজার মনিটরিং ব্যবস্থা করতে হবে

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

স্বাধীনতাবিরোধী ও বিতর্কিতদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে

২৮ জানুয়ারি ২০২০

 গত বছর প্রকাশিত এমপিওভুক্তির জন্য যেসব শিক্ষাপ্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে এবং তার মধ্যে যে কয়েকটি প্রতিষ্ঠানের ...

ডিজিটাল নিরাপত্তা মামলায় প্রবীণ সাংবাদিক মুনিরের জামিন লাভ

২৮ জানুয়ারি ২০২০

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পেয়েছেন খুলনা প্রেস ক্লাবের সাবেক সাধারণ ...

‘বিক্ষোভকারীরা বাংলাদেশি মুসলিম’

২৮ জানুয়ারি ২০২০

কলকাতার পার্ক সার্কাসে এবং নয়াদিল্লির শাহিনবাগে নাগরিকত্ব সংশোধন বিল (সিএএ), নাগরিকপঞ্জী (এনআরসি) এবং প্রস্তাবিত এনপিআরবিরোধী ...

গোপীবাগে সংঘর্ষের ঘটনায় ৫ বিএনপি কর্মী গ্রেপ্তার

২৮ জানুয়ারি ২০২০

রাজধানীর গোপীবাগে নির্বাচনী প্রচারের সময় আওয়ামী লীগ-বিএনপির  সংঘর্ষের ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওয়ারী জোনের ...

মুন্সীগঞ্জে হঠাৎ জ্বরে চাচী-ভাতিজার মৃত্যু নিয়ে সংশয়

২৮ জানুয়ারি ২০২০

মুন্সীগঞ্জের লৌহজংয়ের একই পরিবারের দুইজন হঠাৎ জ্বরে মারা যাওয়ায় সংশয় ও উদ্বেগ দেখা দিয়েছে। আর ...

সিটি করপোরেশন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে: সিইসি

২৮ জানুয়ারি ২০২০

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন ...

ডিএসইতে মুজিববর্ষ উদযাপনের ক্ষণগণনার উদ্বোধন

২৮ জানুয়ারি ২০২০

 দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার ...

বাণিজ্যমেলার মেয়াদ বাড়লো

২৮ জানুয়ারি ২০২০

নারী পাচারকারী চক্রের আট সদস্য গ্রেপ্তার

২৮ জানুয়ারি ২০২০

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আর্ন্তজাতিক নারী পাচারকারী চক্রের আট সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ...

লক্ষ্মীপুর-বগুড়ায় হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

২৮ জানুয়ারি ২০২০

লক্ষ্মীপুর ও বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এজন্য ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত