হরিপুর সীমান্তে মিলনমেলা

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি

বাংলারজমিন ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:০২

প্রতি বছরের ন্যায় এ বছরও শুক্রবার ঠাকুরগাঁওয়ের হরিপুর সীমান্তে বসলো এপার-ওপার দুই বাংলার মিলনমেলা। দেখা যায়, লক্ষাধিক মানুষের মিলনমেলায় যেমনি ছিল কান্নার রোল তেমনি বয়ে গেছে আনন্দের বন্যা।
স্বজনেরা প্রতি বছর এই দিনটিতে নিজেদের নিকটাত্মীয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য অপেক্ষা করে। লাখো লোকের ভিড়ে স্বজনকে খুঁজতে ঘণ্টার পর ঘণ্টা সময় পার করে অনেকে। জেলা শহর থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরে হরিপুর উপজেলার ভাতুরিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে জামোরকালি জিউ মন্দির কমিটি প্রতি বছর এই মেলার আয়োজন করে। ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার চাপসার সীমান্তের নিভৃত পল্লী গোবিন্দপুরে কুলিক নদীর পাড়ে বসেছে ভারত-বাংলাদেশিদের মিলনমেলা। দুই দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত হাজার হাজার নারী-পুরুষ ও আবালবৃদ্ধ দুই দেশে বসবাসরত তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করে মনের ভাষা আদান-প্রদানের জন্য সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই ভিড় করতে থাকে উভয় সীমান্তে। স্থানীয়রা বলেন, বৃটিশ আমল থেকেই সীমান্তঘেঁষা গোবিন্দপুরের এই মেলা ‘পাথর কালি মেলা’ নামে পরিচিত। প্রতি বছরে এখানে একদিনের জন্য এই মেলাটি বসে আসছে।
দেশ স্বাধীনের পরে মেলাটি বাংলাদেশের অংশে পড়লেও মেলায় ভারতীয়দের অংশগ্রহণের জন্য ঐদিন সীমান্ত উন্মুক্ত করে দেয় ভারত। কোনো প্রকার বাধা ছাড়ায় সীমান্তের কাঁটাতারের কাছে এসে আত্মীয়-স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করতে পারে দুই দেশের মানুষ। ভারত-বাংলাদেশের হাজার হাজার মানুষ এ মেলায় এসে দুই দেশে বসবাসরত আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখাসাক্ষাৎ করে খুশি করার জন্য এক অপরকে মিষ্টি, আপেল, কমলা, থ্রিপিস, শাড়ি, লুঙ্গি, ইলিশ মাছসহ নানাপ্রকার খাদ্য ও কাপড় আদান প্রদান করে। খবরটি লোকমুখে দুই দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ছড়িয়ে পড়ে। এতে দুই দেশে বসবাসরত আত্মীয়-স্বজনরা সহজেই দেখা করার জন্য এ দিনটির অপেক্ষা থাকে দুই দেশের মানুষ।

সাধারণত কালিপূজার পরে ডিসেম্বর মাসের সপ্তাহের প্রথম শুক্রবার এ মেলা বসানো হয়। প্রতি বছরের মতো এবারো আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ স্থানীয় আত্মীয়-স্বজনদের বাড়িতে আশ্রয় নেয়। এছাড়াও শুক্রবার সকাল থেকে সাইকেল, মোটরসাইকেল, ভ্যান, অটোচার্জার, পাগলু, মাইক্রোবাস, পিকআপ, নছিমন যোগেও হাজার হাজার আত্মীয়স্বজন ‘পাথর কালি’ নামের এই মেলাটি দেখতে আসে। সকাল ৯টা থেকে শুরু করলেও সীমান্তের কাছে ১০টাই ভিড়তে শুরু করে মানুষ। ভারতের মাকড়হাট ক্যাম্পের বিএসএফ সদস্যরা সীমান্তের ৩৪৬নং পিলারের সীমানায় কাঁটাতারের পাশে ভিড়তে দেয় দুই দেশের মানুষকে। শুরু হয় দুই দেশের মানুষের দেখা-সাক্ষাৎ ও ভাববিনিময়। দীর্ঘদীন পর স্বজনদের কাছে পেয়ে একে অপরকে দেখে কান্নায় ভেঙে পড়েন। মেলাস্থলে গাইবান্ধার গোবিন্দ উপজেলার অখিল চন্দ্র পাল (৬২)-এর সঙ্গে কথা হয়। তিনি জানালেন ভারতের রায়গঞ্জে তার বড়ভাই শিশির চন্দ্রের বাড়ি। দেশ স্বাধীনের আগে তার বড়ভাই ভারতে চলে যাই। দেশ স্বাধীনের পরে তার পরিবারের লোকজন এবং সে ভিসা পাসপোর্ট ছাড়া খুব সহজে যাতায়াত করতে পারে না। তাই ভাই ও ভাইয়ের ছেলেমেয়েদের সঙ্গে দেখা করতে প্রতি বছর মেলায় এখানে আসে।
এছাড়াও দিনাজপুরের জ্যোতিষ চন্দ্র রায়ের সঙ্গে কথা হয়, জ্যোতিষ চন্দ্র রায় (৫০) বলেন, লোকমুখে শুনে আসছি এই মেলার কথা। তাই এবার নিজে দেখতে এসেছি। ভারতের উত্তর দিনাজপুরে আমার বোনজামাই থাকেন, তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে এখনো কারো সঙ্গে দেখা করতে পারিনি। রসুলপুরের মুর্তজা (৫৫) জানান, মালদার কালিয়াচোখ থানাই ভাগিনা আশরাফ আলী (৩৫) থাকেন দেশ স্বাধীনের আগে আমার বোনের ভারতে বিয়ে হয়েছে বোনের শ্বশুরবাড়িতে যাওয়া হয় না। তাই এখানে এসেছি সবার সঙ্গে দেখা করতে। সেতাবগঞ্জের বিমল, রঞ্জন, দীপু, সঞ্জয়, পীরগঞ্জের রাজু, শাহাআলম, ঠাকুরগাঁওয়ের অনিল, গণেশ, পুলক, মধু, পঞ্চগড়ের বিনয় চন্দ্র, মহেশ চন্দ্র, গীতা রানী, দেবীগঞ্জের শ্যামলীসহ হাজারো মানুষ জানান, ভারতে বসবাসরত আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতেই এ মেলায় এসেছে এবং এ দিনটির জন্য প্রতিবছর তারা উপেক্ষা করে থাকেন।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

প্রধানমন্ত্রী স্বর্ণদ্বীপে যাচ্ছেন আজ

২৩ জানুয়ারি ২০২০

 বাংলাদেশ সেনাবাহিনীর একটি মহড়া অবলোকনসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে আজ নোয়াখালীর হাতিয়ার স্বর্ণদ্বীপে (জাহাইজ্জার চর) ...

রাজশাহীতে ৫৩ কর্মচারীকে চাকরিচ্যুতির প্রতিবাদে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান

২৩ জানুয়ারি ২০২০

রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের বয়োবৃদ্ধ ৫৩ জন কর্মচারীকে কোনো নোটিশ ছাড়াই চাকরিচ্যুতির প্রতিবাদে জেলা ...

গোপন বৈঠক থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল্লার দলের তিন সদস্য গ্রেপ্তার

২৩ জানুয়ারি ২০২০

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার চন্দিয়া বাজার এলাকা থেকে গোপন বৈঠক থেকে গতকাল বিকালে আল্লার দলের ৩ ...

কুমিল্লায় কালেক্টরেট কর্মচারীদের কর্মবিরতি

২৩ জানুয়ারি ২০২০

 কুমিল্লা কালেক্টরেট কর্মচারীদের পদবি পরিবর্তন ও গ্রেড উন্নীতকরণের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিনের ...

হবিগঞ্জে স্যার ফজলে হাসান আবেদের স্মরণ সভা

২৩ জানুয়ারি ২০২০

 হবিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের স্মরণ সভা। গতকাল বিকেলে হবিগঞ্জ জেলা ...

জুড়ীতে ১৪ লিটার মদসহ আটক ১

২৩ জানুয়ারি ২০২০

জুড়ী থানা পুলিশ অভিযান চালিয়ে ১৪ লিটার দেশীয় চোলাই মদসহ ১জনকে আটক করেছে। জুড়ী থানার ...

মতলবে পুলিশের হাত পা বেঁধে ডাকাতি

২৩ জানুয়ারি ২০২০

 একই দিনে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালিপুর ও কালিরবাজারে দুর্র্ধষ ডাকাতির ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিবাগত ...

সংবাদ সম্মেলন

গোলাপগঞ্জে মামলায় জড়ানোর অভিযোগ

২৩ জানুয়ারি ২০২০

 সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক  শাহাবউদ্দিন আহমদকে মিথ্যা মামলায় ...

রংপুর কেন্দ্রীয় কারাগারে এক হাজতির মৃত্যু

২৩ জানুয়ারি ২০২০

রংপুর কেন্দ্রীয় কারাগারে এক হাজতির মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে রমেক ...

নোবিপ্রবিতে ছাত্রলীগের সিনিয়র-জুনিয়র সংঘর্ষ

২৩ জানুয়ারি ২০২০

এক ব্যাচ সিনিয়রকে সামাজিক যোগাযোগ মাধ্যম ম্যাসেঞ্জারে তুমি বলে সম্বোধন করাকে কেন্দ্র করে  নোয়াখালী বিজ্ঞান ...

নবীনগরে কু-প্রস্তাবে রাজি না হওয়ায় আটকে রেখে নির্যাতন

২৩ জানুয়ারি ২০২০

 ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে কু-প্রস্তাবে রাজি না হওয়ায় চুরির অপবাদে এক গৃহবধূকে আটকে রেখে শ্লীলতাহানি সহ দিনভর ...

সাতকানিয়ায় এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

২৩ জানুয়ারি ২০২০

চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেছেন এক সময় ...





বাংলারজমিন সর্বাধিক পঠিত