অজয় রায়কে ফুলেল শ্রদ্ধা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

দেশ বিদেশ ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৫৭

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় মলিনমুখে পুষ্পস্তবক হাতে শত শত মানুষের অপেক্ষা, এক গুণীজনকে শেষ বিদায় জানাতে এসেছেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. অজয় রায়কে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হন নানা শ্রেণি পেশার মানুষ। অধ্যাপক অজয় রায়ের লাশবাহী গাড়ি যখন কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশ করে তখন শোকে স্তব্ধ সবাই। গতকাল সম্মিলিত সাংস্কৃতিক জোট একুশে পদকপ্রাপ্ত এ পদার্থবিদকে শেষ শ্রদ্ধা জানাতে এ আয়োজন করে। শ্রদ্ধা জানাতে এসে সকলে গুণী এ অধ্যাপকের আত্মার শান্তি কামনা করেন। স্মৃতিচারণ করেছেন তার দীর্ঘ জীবনী নিয়ে। আবেগে আপ্লুত অনেকে অশ্রুসিক্ত হয়েছেন। ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে অজয় রায়কে গার্ড অব অনার প্রদান করা হয়।
সোমবার দুপুর ১২টা ৩৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অজয় রায়। এ শিক্ষাবিদের শেষ ইচ্ছে অনুযায়ী তার মরদেহ বারডেমে হস্তান্তর করা হয়েছে। শ্রদ্ধা জানাতে এসে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, অধ্যাপক অজয় রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ শিক্ষকদের একজন ছিলেন। তার ছেলেকে যেভাবে হত্যা করা হয়েছে, এটা গোটা জাতির জন্য মর্মান্তিক ব্যাপার। তিনি বিচার চেয়ে মামলা করেছিলেন। মামলার বিচার হওয়ার আগেই তার মৃত্যু হলো। মাঝখানে চার বছরের বেশি সময় পার হয়ে গেছে। আমরা চাই, অপরাধীরা শাস্তি পাক। তবে দেশে সাংস্কৃতিক ও রাজনৈতিক অবস্থা উন্নত না হলে এই জঙ্গিবাদী হত্যাকাণ্ড বন্ধ হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মু. সামাদ বলেন, অধ্যাপক অজয় রায় একজন প্রথিতযশা বিজ্ঞানী ও বুদ্ধিজীবী ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন প্রবাসী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশ নিয়েছিলেন। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, অজয় রায় ও আমি সমসাময়িক ছিলাম। আমরা একই বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করি। একই বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগ দিয়েছি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক চেতনা ছড়িয়ে দেয়ার কাজে একসঙ্গে কাজ করেছি। অজয়ের মৃত্যু আমার জন্য গভীর শোকের। আমি তার স্মৃতির প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা জানাই। অভিনেতা হাসান ইমাম বলেন, অধ্যাপক অজয় রায় একজন সংস্কৃতিমনা ব্যক্তি। তিনি আপাদমস্তক একজন অসামপ্রদায়িক ব্যক্তি ছিলেন। মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ছিলেন অগ্রণী সৈনিক। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, আমরা ১৯৯২ সালে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করেছিলাম শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে। ১৯৯২ সাল থেকে গত ২৮ বছর অধ্যাপক অজয় রায় আমাদের সঙ্গে ছিলেন। তিনি নির্মূল কমিটির অন্যতম উপদেষ্টা হিসেবে ছিলেন। আমাদের যেকোনো আন্দোলনে মৌলবাদের বিরুদ্ধে, সামপ্রদায়িকতার বিরুদ্ধে সব সময় তিনি সোচ্চার ছিলেন। ধর্মনিরপেক্ষ মানবতাবাদ ছিল তার আদর্শ। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি বিশেষ করে তার কথা স্মরণ করবে। তার বিকল্প আর কখনো হবে না। আমাদের ভাষা ও সাহিত্যের পাশাপাশি, বিজ্ঞানচিন্তায়ও তিনি অবদান রেখেছেন। আমাদের পরবর্তী প্রজন্মের কাছে এই আশা, তারা যেন অজয় রায়কে অনুসরণ করে। অধ্যাপক অজয় রায়ের ছেলে অনুজিৎ রায় বলেন, পিতাকে হারানোর বেদনা মর্মে মর্মে আমি অনুভব করি। তিনি শুধু আমার পিতা নন, তিনি একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত বিজ্ঞানী, লেখক ও গবেষক। তার গুণ বলে শেষ করা যাবে না। আমার বড় ভাই অভিজিৎ রায়ের হত্যার বিচার তিনি দেখে যেতে পারেননি। হয়তো দেখে যেতে পারলে তিনি কিছুটা স্বস্তিবোধ করতেন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ভাগ্যের নির্মম পরিহাসে ধানের শীষ মার্কা নিয়ে সংসদে আসতে হয়েছে- সুলতান মনসুর

২৭ জানুয়ারি ২০২০

ভাগ্যের নির্মম পরিহাসের কারণে আমাকে ধানের শীষ মার্কা নিয়ে সংসদে আসতে হয়েছে বলে মন্তব্য করেন ...

ইসরাইলে মসজিদে আগুন ও ফিলিস্তিন বিরোধী গ্রাফিতি নিয়ে উত্তেজনা

২৭ জানুয়ারি ২০২০

একটি মসজিদে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা থেকে বড় ধরনের উত্তেজনা সৃষ্টি হয়েছে ইসরাইলের জেরুজালেমে। একইসঙ্গে ...

তিন ভাগের এক ভাগে নেমে এসেছে লিবিয়ার তেল উৎপাদন

২৭ জানুয়ারি ২০২০

গত এক সপ্তাহে লিবিয়ার তেল উৎপাদন কমে স্বাভাবিক উৎপাদনের তিন ভাগের এক ভাগে নেমে এসেছে। ...

ভোটার তালিকা হালনাগাদ বিল নিয়ে বাহাস

২৭ জানুয়ারি ২০২০

ভোটার তালিকা হালনাগাদ বিল নিয়ে সংসদে বাহাস হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি দলীয় এমপিদের মধ্যে ...

এনআরসি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ- স্বরাষ্ট্রমন্ত্রী

২৭ জানুয়ারি ২০২০

ভারতের জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনআরসি) পরিকল্পনার বর্তমান পরিস্থিতি বাংলাদেশ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ...

সিলেট-লন্ডন রুটে খুব শিগগিরই সরাসরি ফ্লাইট চালু হবে: বিমানমন্ত্রী

২৭ জানুয়ারি ২০২০

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন-  সিলেট থেকে লন্ডন খুব শিগগিরই ...

ইরানের সঙ্গে আলোচনায় বসতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না ট্রাম্প

২৭ জানুয়ারি ২০২০

ইরানের সঙ্গে আলোচনায় বসতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শনিবার এক ...

সুবর্ণচরে গৃহবধূ গণধর্ষণ মামলা সাক্ষীকেও বৈরী ঘোষণা রাষ্ট্রপক্ষের

২৭ জানুয়ারি ২০২০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষে ভোট দেয়ায় ৪ সন্তানের জননীকে আওয়ামী লীগ নেতা রুহুল ...

গাজীপুরে স্কুলছাত্রীকে গণধর্ষণের পর ফেসবুকে উল্লাস, ৪ ধর্ষক গ্রেপ্তার

২৭ জানুয়ারি ২০২০

প্রেমের সম্পর্ক গড়ে তুলতে ব্যর্থ হয়ে গাজীপুরের শ্রীপুরে জন্মদিনের কথা বলে ডেকে নিয়ে অষ্টম শ্রেণির ...

পঞ্চগড়ে পাথর ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিতে নিহত ১

২৭ জানুয়ারি ২০২০

পঞ্চগড়ে মাটির নিচ থেকে পাথর উত্তোলন করার অনুমতি দেয়ার দাবিতে মহাসড়ক অবরোধের সময় শ্রমিক-ব্যবসায়ীদের সঙ্গে ...

অশোকা ও ব্র্যাক একসঙ্গে দেশের তরুণদের জন্য রোল মডেল তৈরি করবে

২৭ জানুয়ারি ২০২০

ইয়াং চেঞ্জ মেকারস কর্মসূচির বৈশ্বিক সংস্করণের জন্য প্রয়াত স্যার ফজলে হাসান আবেদ অশোকা ইয়াং চেঞ্জমেকারস- ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত