সাবজেক্ট কোন হতাশার কারণ নয়

শিক্ষাঙ্গন ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

দীর্ঘ ১২বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় অতিবাহিত করার পর জ্ঞান চর্চার উন্মুক্ত পরিবেশে পদার্পণ করি। যেখানে রয়েছে স্বাধীন চিন্তা বিকাশের অপূর্ব সুযোগ। আজ আমরা নিজেকে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসাবে গর্ববোধ করি, কারণ বিশ্ববিদ্যালয় হল জ্ঞান চর্চার শেষ আশ্রয়স্থল। বিশ্ববিদ্যালয় হল নানা দিক থেকে গৌরবোজ্জ্বল ঐতিহ্যের অধিকারী। বিশ্ববিদ্যালয় হল প্রত্যেক শিক্ষার্থীর প্রাণের স্পন্দন।

বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত এক ব্রত ধারণ করে আছে, সেটি হল পবিত্র বিদ্যাঙ্গন। যার স্লোগান হচ্ছে - ‘শিক্ষাই শক্তি’। এই মর্মকথা আমাদের বুকে ধারণ করতে হবে।
আজ থেকে এই মূলমন্ত্র হবে আমাদের জীবন চলার অনুপ্রেরণা, সাহস, শক্তি। আমরা চায় এই মূলমন্ত্র প্রতিক্ষণে আমাদের বুকে ধারণ করে আমাদের আলোকিত জীবনের যাত্রা শুভ হোক, সুন্দর হোক। সেই সঙ্গে আমাদের প্রত্যেকের নিরন্তর সাধনা ও কঠোর পাঠন-পঠনের মাধ্যমে বিকশিত হোক আমাদের মেধা, মননশীলতা। জাগ্রত হোক আমাদের সুপ্ত প্রতিভা। এটাই আমাদের প্রত্যাশা।  

প্রত্যেক শিক্ষার্থী  বুক ভরা স্বপ্ন আর উচ্চ আশা-আকাঙ্খা নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে। কিন্তু অনেক সময় প্রত্যক্ষ করা যায় তাদের আশানরূপ বিষয় নিয়ে ভর্তি হওয়া সম্ভব হয়ে উঠে না। খুব কম জনই নিজের চাহিদা মোতাবেক বিষয় নিয়ে পড়ার সুযোগ পান। কিন্তু তাই নয়, বিষয় কোন বাধা হয়ে দাঁড়াতে পারে না। কোন না কোন রাস্তা তার জন্য উন্মুক্ত হয়ে যাবে, যদি সে নিজের মনোবলকে দৃঢ়তার সহিত কর্মে একনিষ্ঠ থাকে।

জীবনে সফলতার শীর্ষে আরোহণ করার কোন অভিপ্রায় যদি থাকে তাহলে নিজের ইচ্ছাশক্তিকে সবসময় স্বচ্ছ রাখতে হবে। নিজেকে অদম্য সাহসী হতে হবে। আজই পরিকল্পনার বীজ রোপনের সময়, আজকের এই পরিকল্পনা আপনার আগামী দিনের সফলতার শীর্ষক হাতিয়ার। আজকের দিনে নিজের সর্বোচ্চ ক্ষমতাকে ব্যবহার করে অজানাকে জানার আগ্রহ থাকতে হবে। নিজের মধ্য বিদ্যমান ভীরুতাকে কাটিয়ে ওঠার আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। আমাদের আজকের এই প্রচেষ্টা আমার জন্য, আমার বন্ধুদের জন্য, আমার সমাজের জন্য, আমার জাতির জন্য সর্বোপরি আমার দেশের জন্য। তাই এক্ষেত্রে নিজের ভাবনাই মূল।

লেখক হাবিবুর রহমান
শিক্ষার্থী, কুমিল্লা বিশ্বিবদ্যালয়

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

জকসুর দাবিতে মিছিল ও সমাবেশ

১৬ জানুয়ারি ২০২০





শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত