যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৫ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার

জাতীয় নিরাপত্তায় হুমকি হিসেবে অভিহিত করে নিষিদ্ধ করার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নতুন করে আইনগত চ্যালেঞ্জ শুরু করেছে চীনের টেলিযোগাযোগ বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে। হুয়াওয়ের সরঞ্জাম কেনার ক্ষেত্রে মার্কিন সরকারের দেয়া ৮৫০ কোটি ডলার প্রত্যন্ত অঞ্চলের মোবাইল সরবরাহকারীদের সরবরাহ করা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন। এর পরই ওই সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে। তারা বলছে, যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে দেখছে নিরাপত্তা হুমকি হিসেবে। তাদের এমন দাবির পক্ষে কোনো তথ্যপ্রমাণ নেই। এরই মধ্যে এমনতরো ঘটনাকে কেন্দ্র করে হুয়াওয়ে ও যুক্তরাষ্ট্রের মধ্যে বেশ কয়েকবার চ্যালেঞ্জ-পাল্টা চ্যালেঞ্জ হয়েছে। এখন হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের কোর্ট অব আপিলে সরকারের ওই সিদ্ধান্তকে বাতিল করার জন্য আবেদন করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।


এ নিয়ে চীনের শেনঝেনে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে কোম্পানির প্রধান আইন বিষয়ক কর্মকর্তা সোং লিউপিং সংবাদ সম্মেলন করেছেন। এতে তিনি বলেন, হুয়াওয়ে যে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এর পক্ষে কখনোই বাস্তবসম্মত কোনো প্রমাণ দিতে পারেনি মার্কিন সরকার। এ জন্যই তারা প্রমাণ দিতে পারে নি যে, আসলে কোনো নিরাপত্তা হুমকি নেই।

এ নিয়ে এ বছর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিতীয় দফা আইনি চ্যালেঞ্জ জানালো হুয়াওয়ে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের নীতির বিরুদ্ধেও লড়াই করছে কোম্পানিটি। মে মাসে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একই রকম আইনি পদক্ষেপ নেয় তারা। ওই সময় হুয়াওয়ের সরঞ্জাম কেনার ক্ষেত্রে মার্কিন সরকারের এজেন্সিগুলোর ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। তখন ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানায় হুয়াওয়ে।  

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

যুদ্ধাপরাধের কথা প্রথমবার স্বীকার করেছে মিয়ানমার

২৩ জানুয়ারি ২০২০

সব চোখ আজ আইসিজে’তে

২৩ জানুয়ারি ২০২০

বিশ্বে গণতন্ত্রের পশ্চাৎযাত্রা

হাইব্রিড গণতন্ত্রে বাংলাদেশের নাম

২২ জানুয়ারি ২০২০

চীনের দিকে ঝুঁকছে বাংলাদেশ

২২ জানুয়ারি ২০২০

ডয়েচে ভেলের প্রতিবেদন

করোনা ভাইরাস ঠেকাতে ভারতে প্রস্তুতি তুঙ্গে

২২ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত



জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা