‘১’ স্থলে ‘০’ পূরণ করায় লঙ্কাকাণ্ড

শিক্ষাঙ্গন

জয়নাল আবেদিন, কুবি প্রতিনিধি | ২ ডিসেম্বর ২০১৯, সোমবার
জালিয়াতি করে নয়, বৃত্তে ভরাটে ‘১’ স্থলে ‘০’ পূরণ করার কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) মেধাতালিকায় ১২তম হয় এক শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা যায়।

সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করেই মেধাতালিকায় ১২তম হওয়ার ঘটনায় ভর্তি কার্যক্রমও স্থগিত করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। ‘বি’ ইউনিটের ২০৬০৫০ রোলধারী সাজ্জাতুল ইসলাম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করলেও প্রকাশিত ফলাফল দেখা যায় তিনি ১২তম হয়েছেন। তবে ঘটনার কারণ অনুসন্ধানে ‘বি’ ইউনিটের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আরেক শিক্ষার্থী ভুল করে অনুপস্থিত থাকা শিক্ষার্থীর রোল নম্বর ভরাট করায় এ ঘটনা ঘটেছে। পরীক্ষার প্রকাশিত ফলাফল ১২তম স্থান পাওয়া ২০৬০৫০ রোলধারী সাজ্জাতুল ইসলামর কেন্দ্র ছিল কোটবাড়ির টিচার্স ট্রেনিং কলেজের প্রশাসনিক ভবনের নিচতলার ৫ নম্বর কক্ষে। ওই কক্ষ পরীক্ষার্থীর উপস্থিতির স্বাক্ষর তালিকায় তাঁর স্বাক্ষর ছিল না। ভর্তি পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের সময় এই রােল নম্বরের উত্তরপত্র পাওয়া যায় এবং ওএমআর মেশিনর মাধ্যমে এ উত্তরপত্র মূল্যায়িত হয় এবং ফলাফলও তৈরি হয়।

ফলাফল তৈরি হওয়ার পর সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশ পত্র যাচাই-বাছাই কমিটি মেধাতালিকায় স্থান পাওয়া প্রত্যেক পরীক্ষার্থীর প্রবেশ পত্রের কপি যাচাই বাছাই করে, এসময় সাজ্জাতুল ইসলামের প্রবেশ পত্র পাওয়া যায়নি। তিনি মৌখিক সাক্ষাৎকারও অংশগ্রহণ করতে আসেননি।
পরবর্তীত এ ঘটনা নিয় তদন্ত শুরু হলে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের উপস্থিতির স্বাক্ষর তালিকা এবং উত্তরপত্র পর্যালাচনা করে দেখা যায় ওই কেন্দ্রের একই ভবনের তৃতীয় তলার ১১ নং কক্ষ পরীক্ষা দেওয়া ২০৬১৫০ রোলধারী মো. আলী মোস্তাকিন পরীক্ষায় অংশগ্রহণ করলেও এবং উপস্থিতির তালিকায় তাঁর স্বাক্ষর থাকলেও তাঁর রোল উত্তরপত্রে নেই।

পরে দেখা যায় ২০৬১৫০ রােলধারী ভর্তিচ্ছু মো. আলী মোস্তাকিন উত্তরপত্রের রোল নম্বর লিখার নির্ধারিত স্থানে সঠিক রোল লিখলেও বৃত্তে ভরাটের স্থানে ‘১’ এর স্থলে ‘০’ ভরাট করেন। ওই কক্ষের দায়িত্ব থাকা পরিদর্শকের অসর্তকতায় বিষয়টি ধরা না পড়ায় উত্তরপত্রটি ভুলভাবেই মূল্যায়িত হয়। যার ফলে ২০৬১৫০ রোলধারী ভর্তিচ্ছু মো. আলী মোস্তাকিন পরীক্ষায় অংশগ্রহণ করলেও তিনি রোল নম্বর ভুল লিখায় পরীক্ষা অংশ না নিয়েও ২০৬০৫০ রোলধারী সাজ্জাতুল ইসলাম মেধাতালিকায় স্থান পায়।

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক সামাজিক বিজ্ঞান অনুষদর ডিন অধ্যাপক ড. মাসুদা কামাল এ বিষয়ে বলেন, এটি কোন জালিয়াতি নয় বরং একজন পরীক্ষার্থীর ভুলে এমনটি হয়েছে। আর বিষয়টি সম্পর্কে ভিসির্ মহোদয়কে আমরা পূর্বেই অবগত করেছি।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, এ ঘটনায় তদন্ত চলমান রয়েছে এ ঘটনার সঙ্গে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Quazi Nasrullah

২০১৯-১২-০২ ০৬:৪২:০৬

এখন মোস্তকিনের ফলাফল কি হবে?

আপনার মতামত দিন

শপথ নিলেন জামায়াতের নতুন আমির

কায়সার কামাল কারাগারে

টিসিবি'র পিয়াজ বিক্রি করতে হেলমেট পরতে হয় না, তাই...

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

‘আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি ’

প্রতিবন্ধীরা যেন পরনির্ভরশীল না থাকে: প্রধানমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত শুরু

রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের নতুন আইনি চ্যালেঞ্জ

ধর্ষণ, বিভৎসতা: মৃত্যুর সঙ্গে লড়ছেন অগ্নিদগ্ধ ধর্ষিতা

রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা সংখ্যালঘুতে পরিণত হয়েছে: টিআইবি

মালদ্বীপকে ৬ রানে গুটিয়ে দিলো বাঘিনীরা

‘একটি নয়, তিনটি টুপি জঙ্গিরা কারাগার থেকে এনেছিলো’

আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)

জারদারির স্বাস্থ্য পরীক্ষায় মেডিকেল বোর্ড গঠন

আদালত আমাদের কথা শোনেননি: জয়নুল আবেদীন