পিয়াজ কেলেঙ্কারির ঘটনায় ২৫০০ জনের বিরুদ্ধে ব্যবস্থা

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:০২
ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দেশের বাজারে পিয়াজের দাম বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন। তিনি এও জানান, পিয়াজ কেলেঙ্কারির ঘটনায় এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সম্মেলন  কক্ষে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব এসব কথা জানান। তবে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ না দিয়ে লিখিত বক্তব্য পড়েই সংবাদ সম্মেলন শেষ করেন। বাণিজ্য সচিব বলেন, মিনিমাম রপ্তানি মূল্যে ভারত থেকে পিয়াজ রপ্তানি তিনগুণ বেড়েছে।

মিয়ানমার থেকে চারগুণ বেড়েছে। তড়িৎ গতিতে কার্গো বিমানে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পিয়াজ আমদানি করা হচ্ছে। আপনারা জেনে খুশি হবেন যে, এস আলম গ্রুপের কার্গো বিমানের প্রথম চালান মঙ্গলবার (১৯শে নভেম্বর) বাংলাদেশ এসে পৌঁছাবে।
এছাড়া বিভিন্ন জেলার পিয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) কার্যক্রম ঢাকাসহ সারা দেশে জোরদার করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তাদের তদরকি অব্যাহত রেখেছে। এ পযন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্য সচিব।

জাফর উদ্দিন বলেন, বাংলাদেশের আমদানি করা পিয়াজের সিংহভাগ ভারত থেকে আসে। এ বছর বন্যার কারণে ভারতে পিয়াজের উৎপাদন ব্যহত হয়। এ জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে পিয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইস ভারত থেকে প্রায় তিনগুণ বেড়ে যায়। এরপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত পিয়াজ রপ্তানি সম্পূর্ণভাবে বন্ধ ঘোষণা করে। এ প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়েছে। সেগুলো হচ্ছে- এলসি মারজিন ও সুদের হার কমানো। আমদানিকারকদের ভারতের বাইরে বিভিন্ন দেশ হতে পিয়াজ আমদানি করার জন্য উদ্ধুদ্ধ করা হয়।

আমিদানি করা পণ্য নির্বিঘ্নে খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়েছে। এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পিয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড়মাসের মত সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পিয়াজের চালান বাংলাদেশের উদ্দেশ্যে সমুদ্রপথে রয়েছে। সমপ্রতি মিয়ানমার পিয়াজের রপ্তানি মূল্য চারগুণ বাড়িয়েছে এবং ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দু’একদিন ধরে বাজারে পিয়াজের দাম বেড়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে করে পিয়াজ আমদানির উদ্যোগ দেয়া হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sayed zaman

২০১৯-১১-১৮ ১৬:০১:০৬

২৫০০ অসাধু ব্যাবসায়ীর বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার পর ও যখন এ-ই অবস্থা তাহলে কার পকেটে যে কত পরেছে আল্লাহ তাআলা ই ভালো জানেন।

ahammad

২০১৯-১১-১৮ ১২:৩৪:৩০

জনাব, ব্যাবস্হা কবে নাগাদ গ্রহন করবেন ?? নাকি মামলার কথা বলেই দ্বায় শেষ করলেন ?? আপনার প্রতিটা বক্তব্যের পর পরই দাম আরও নেড়েছ ।

আপনার মতামত দিন

অপহরণের ৫দিন পর মিললো শিশুর লাশ

তামিলদেরও নাগরিকত্ব বিলে আনার আহ্বান

নাগরিকত্ব বিল মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য

‘সুচির আত্মপক্ষ সর্মথনের সুযোগ আছে বলে মনে হয় না’

কলকাতার বাজারে পদ্মার ইলিশ কিনলে পেঁয়াজ ফ্রি

বৃটিশ নির্বাচনে বাংলাদেশ, পাকিস্তানের মুসলিম প্রার্থীদের রেকর্ড

শিশু শিক্ষার্থীকে ধর্ষণ, স্কুল কর্মচারি গ্রেপ্তার

আবেগি চিরকুট লিখে বিষপান, অধ্যক্ষের কক্ষে মৃত্যুর কোলে ঢলে পড়লো নূপুর

আনোয়ারের কাছেই ক্ষমতা হস্তান্তর করবো: মাহাথির

‘সব মিলিয়ে পছন্দ হলে সামনে জানাবো’

নিউজার্সিতে বন্দুকযুদ্ধে নিহত ৬

সেনা প্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

গণহত্যায় রক্তস্রোত বয়ে গেছে

আইনের শাসন সমুন্নত রাখতে সরকার কাজ করে যাচ্ছে

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের মত হাইকোর্টের

নৃশংসতার মুখপাত্র