ভারতের নতুন প্রধান বিচারপতি এসএ বোবদে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

রঞ্জন গগৈর পর ভারতের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন শরদ অরবিন্দ বোবদে (৬৩)। তিনি ভারতের ৪৭তম প্রধান বিচারপতি। প্রধান বিচারপতি হিসেবে তার মেয়াদ থাকবে প্রায় ১৭ মাস। তিনি ২০২১ সালের ২৩শে এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করবেন। এ খবর দিয়েছে এনডিটিভি।
খবরে বলা হয়, রোববার ভারতের প্রধান বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন রঞ্জন গগৈ। তার স্থলাভিষিক্ত হলেন বিচারপতি এসএ বোবদে। সামপ্রতিক রাম মন্দির-বাবরি মসজিদ জমি সমস্যা সংক্রান্ত অযোধ্যা মামলায় পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চের অংশ ছিলেন তিনি।
বিচারপতি বোবদে ২০১৭ সালে তৎকালীন প্রধান বিচারপতি জেএস খেহারের নেতৃত্বে নয় বিচারকের বেঞ্চেরও অংশ ছিলেন।
ওই বেঞ্চটি ২০১৭ সালের আগস্ট মাসে সর্বসম্মতিক্রমে মৌলিক অধিকার রক্ষায় রাইট টু প্রাইভেসি বা গোপনীয়তার অধিকার সাংবিধানিকভাবে সুরক্ষিত করে।
১৯৫৬ সালের ২৪শে এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে এক আইনজীবী পরিবারে জন্ম বোবদের। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৮ সালে তিনি মহারাষ্ট্রের বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তার বাবা অরবিন্দ শ্রীনিবাসও আইনজীবী ছিলেন।
বোবদেকে প্রধান বিচারপতি নির্বাচিত করতে কেন্দ্রের কাছে চিঠি লিখে প্রস্তাব জানিয়েছিলেন রঞ্জন গগৈ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের প্রধান বিচারপতি হিসেবে এসএ বোবদের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। এর পরেই ভারতের আইন মন্ত্রণালয় ভারতীয় বিচার বিভাগের পরবর্তী প্রধান হিসেবে তার নাম ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করে।
বিচারপতি বোবদে বোম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে দীর্ঘদিন আইনজীবী হিসেবে কাজ করেন। সুপ্রিম কোর্টে ২১ বছরেরও বেশি সময় ধরে আইনজীবী হিসেবে কাজ করেন তিনি। ১৯৯৮ সালে তিনি সিনিয়র এডভোকেট হিসেবে মনোনীত হন। ২০০৯ সালের ২৯শে মার্চ তাকে বোম্বে হাইকোর্টে পাঠানো হয় এবং অতিরিক্ত বিচারক হিসেবে সেখানে নিয়োগ দেয়া হয়। পরে ২০১২ সালের ১৬ই অক্টোবর মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথগ্রহণ করেন বোবদে। ২০১৩ সালের ১২ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টের বিচারক হন।



আপনার মতামত দিন

বিশ্বজমিন -এর সর্বাধিক পঠিত