ওয়াশিংটনে গোলটেবিল বৈঠক, বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৫৯
বাংলাদেশে বিনিয়োগ নিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা দেশে বিনিয়োগে প্রবাসী ও বিদেশি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সেমিনারে বাংলাদেশের শিল্প ও বিনিয়োগ পরিস্থিতির বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ১৩ই অক্টোবর ইউএস চেম্বার অব কমার্স-এর ইউএস-বাংলা ওয়ার্কিং গ্রুপ ও প্রখ্যাত মার্কিন থিংক ট্যাংক আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টারের যৌথ উদ্যোগে ‘ফিউচার অব ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এ বৈঠক হয়। এতে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম আলোচনায় অংশ নেন। ইউএস চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক সহকারী মার্কিন পররাষ্ট্র মন্ত্রী নিশা বিসওয়াল এবং আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টারের পরিচালক ড. আরফান নুরুদ্দিনও এতে উপস্থিত ছিলেন।

বৈঠকে সালমান এফ রহমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটালাইজেশন, ফার্মাসিউটিক্যালস, জ্বালানি, তৈরি পোশাক, আধুনিক উৎপাদন খাত ও অবকাঠামো এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্য এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে তৈরি পোশাক শিল্পে কর্মসংস্থানের বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি কৃষি জমি রক্ষা ও পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী নির্দেশিত ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়টি উল্লেখ করেন।

‘ইজ অব ডুইং বিজনেস’ ও ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কিত সূচকসমূহে অগ্রগতি করতে বাংলাদেশকে যেসব পদক্ষেপ অবশ্যই নিতে হবে তাও দুই পক্ষের আলোচনায় এসেছে।
এসব পদক্ষেপের মধ্যে রয়েছে একটি টেকসই অনলাইন ওয়ান স্টপ সার্ভিস চালু করার ব্যাপারে সরকারের অগ্রাধিকারের বিষয়টি। অনুষ্ঠানে অংশিদার হিসেবে ছিলো চেনিয়েরে ও জিই পাওয়ার। এতে অংশ নেয় শেভরন, এক্সালেরেট এনার্জি, পিএইচআরএমএ, টারগেট, ওয়ালমার্ট, বোয়িং, বাওয়ার গ্রুপ এশিয়া, স্কাই পাওয়ার গ্লোবাল, ম্যাকলার্টি অ্যাসোসিয়েটসের মতো বিশ্বখ্যাত বৃহৎ মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানসমূহ। ইউএস বাংলা ওয়ার্কিং গ্রুপের পক্ষে নিশা বিসওয়াল জানান, দুই দেশের মধ্যে ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক আরও বিস্তৃত করার প্রয়াসে ২০২০ সালে ঢাকায় উচ্চ পর্যায়ের মার্কিন ব্যবসায়িক নির্বাহীদের একটি প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরে নিয়ে যাবে ইউএস চেম্বার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কেটে দেয়া মামলার প্রধান আসামী জেলে

চেক প্রজাতন্ত্রে হাসপাতলে গুলিতে ৪ হত্যা

জয় বাংলা স্লোগান আমাদের অস্তিত্বের সাথে সম্পর্ক: হাইকোর্ট

হেগে রোহিঙ্গা নারীর ক্ষোভ

‘গাম্বিয়া গাম্বিয়া’ স্লোগানে মুখর রোহিঙ্গা ক্যাম্প

সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার তদারকিতে দুই কর্মকর্তা

অপরাধী হলে শাস্তি পেতেই হবে

মানবতাবিরোধী অপরাধ: টিপু সুলতানের রায় বুধবার

নারায়ণগঞ্জে নারী শ্রমিককে গণধর্ষণ, আটক ৪

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব ভারত

আমরা একটি ফেয়ার এন্ড ভ্যালেন্সড সমাজ প্রতিষ্ঠা করতে চাই

দেশে আজ মানবাধিকার বলতে কিছুই নেই: ফখরুল

মুসলিমদের বাদ রেখে নাগরিকত্ব বিল নিয়ে ভারতে বিতর্ক, বিক্ষোভ, ধর্মঘট

শহীদ মিনারে অজয় রায়কে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা, মরদেহ দেয়া হবে বারডেমে

আবারও মিয়ানমারের পাশে থাকার অঙ্গীকার চীনের

ময়মনসিংহে সব রুটে বাস চলাচল বন্ধ, দুর্ভোগ