মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে ৫ জনকে সাজা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার
মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে পাঁচজনকে সাজা দিয়েছে দেশটির একটি ধর্মীয় আদালত। গণমাধ্যম ও মানবাধিকার সংস্থাগুলো বলছে, এ জন্য তাদেরকে বেত্রাঘাত ও জরিমানা করা হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে সমলিঙ্গের মধ্যে যেকোনো ধরনের যৌনতা সমপূর্ণ নিষিদ্ধ। একইসঙ্গে এটি সেখানে ইসলামিক আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হয়। তবে এ নিয়ে দেশটিতে রয়েছে তুমুল বিতর্ক এবং এ ধরনের অপরাধে শাস্তির ঘটনাও খুব বিরল।
যেখানে এই ঘটনাটি ঘটেছে সেটি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে কাছেই অবস্থিত। সেখানে সেলানগর শরিয়াহ আদালত থেকে অভিযুক্ত চার জনকে ৬ মাস কারাদণ্ড, ৬টি বেত্রাঘাত ও ৪৮০০ রিঙ্গিত বা ১১৬৩ ডলার জরিমানা করা হয়। অপরজনকে ৭ মাসের জেল ও ৪৯০০ রিঙ্গিত জরিমানা করা হয়।
২০১৮ সালের নভেম্বরে এক অভিযানে তাদেরকে সমকামিতার অভিযোগে আটক করা হয়। রায় দেয়া বিচারকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয় রয়টার্স। অভিযুক্তদের হয়ে লড়ছিলেন যে আইনজীবী তিনিও রয়টার্সের সঙ্গে কোনো কথা বলতে চাননি।
মালয়েশিয়া ৩ কোটি ২০ লাখ মানুষের দেশ। এর মধ্যে জাতিগত মালয় মুসলিমদের সংখ্যা প্রায় ৬০ ভাগ। সেখানে মুসলিমদের জন্য দুই ধরনের আইন প্রচলিত রয়েছে। একটি হচ্ছে ইসলামিক আইন অন্যটি হচ্ছে দেশের সাধারণ আইন। এ নিয়ে মানবাধিকার সংস্থা পেলাঙ্গির সভাপতি নুমান আফিফি বলেন, এ ধরনের রায় মালয়েশিয়ার এলজিবিটি কমিউনিটির মধ্যে আতঙ্ক সৃষ্টি করবে। মালয়েশিয়ায় এলজিবিটিদের ওপর যে নিপীড়ন চলছে গত কয়েক মাস ধরেই তা নিয়ে উদ্বেগ বেড়ে চলেছিলো। এরইমধ্যে এমন একটি রায় ঘোষিত হলো।
এর আগে গত বছর লেসবিয়ান সেক্সে জড়িত থাকার অভিযোগে দুই নারীকেও বেত্রাঘাতের আদেশ দেয়া হয়েছিলো। এ ছাড়া এবছরের প্রথমদিকে নারী দিবসের র‌্যালিতে এলজিবিটি অধিকারকর্মীরা অংশ নেয়ার প্রতিবাদ করেছিলেন দেশটির একজন মন্ত্রী ও ধর্মীয় গ্রুপগুলো।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বনশ্রীর বাসা থেকে সাংবাদিকের লাশ উদ্ধার

সহযোগীদের নিয়ে গৃহবধূকে গণধর্ষণ করলো সাবেক স্বামী

ইরাক-আফগানিস্তানে যুদ্ধাপরাধ ধামাচাপা দেয়ার অভিযোগ বৃটিশ সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে

চার দিনের সফরে দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী

চৌদ্দগ্রামে স্কুলছাত্রীকে অপহরণের পর ধর্ষণ, বখাটে গ্রেপ্তার

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু, পরীক্ষায় বসছে ২৯ লাখ শিক্ষার্থী

কঠিন লড়াইয়ে গোটাবাইয়া-প্রেমাদাসা, দিনশেষে ঘোষণা হবে বিজয়ীর নাম

শিক্ষার্থীদের ছুটি দিয়ে স্কুল মাঠে আওয়ামী লীগের সম্মেলন

‘এটা খুব ইতিবাচক দিক’

পেট্রোলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, ইরানে নিহত ২

পিয়াজ বোমায় কাবু দেশ

পিয়াজ বিমানে উঠে গেছে, আর চিন্তা নেই

ক্যাসিনো কাণ্ড: দু’মাসে ৫০ অভিযান, এরপর কি?

এবার চালবাজি

বিয়েতে পিয়াজ উপহার

শ্রমিক নিয়োগে সিঙ্গাপুর মডেল