কলকাতায় প্রধানমন্ত্রীর জন্য ৫০ পদের রাজকীয় ভোজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
কলকাতা টেস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারক উপহার দেয়া হবে, এটি আগেই জানা গিয়েছিল। এবার জানা গেল রাজকীয় ভোজের কথা। ভারতীয় দৈনিক ‘এই সময়’ জানিয়েছে, কলকাতায় ৫০ পদের রাজকীয় ভোজ দেয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বাংলাদেশ দলের ভারত সফরে সবচেয়ে আকর্ষণীয় ও জাকজমকপূর্ণ আয়োজন অপেক্ষা করছে একদম শেষে। টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ঐতিহাসিক ইডেন গার্ডেনসে খেলতে নামবে বাংলাদেশ। দুই দলেরই এটি প্রথম দিবারাত্রির টেস্ট। আর ঐতিহাসিক টেস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। এরই মধ্যে সে আমন্ত্রণে সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে ভারত গিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এরই মধ্যে প্রথম টি-টোয়েন্টিতে জিতে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ। আজ মাঠে গড়াবে দ্বিতীয় ম্যাচটি। এই ম্যাচে জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। আগামী ২২শে নভেম্বর কলকাতায় শুরু হবে বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্ট।  বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে ইডেন টেস্টের প্রথমদিন রাজকীয় মধ্যাহ্নভোজ আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)। ম্যাচের প্রথমদিন টসের আগে থেকে শুরু করে কয়েক ঘণ্টা ইডেনে উপস্থিত থাকার কথা রয়েছে শেখ হাসিনার। আর এ সময়ের মাঝেই প্রায় ৫০ পদের রাজকীয় মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হবে তার জন্য।

কী থাকবে সেই মধ্যাহ্নভোজে? ভারতীয় দৈনিক এই সময় জানিয়েছে- গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি- মাছের এই পদগুলো ছাড়াও দুই বাংলার প্রথামাফিক সবরকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০ পদ। এছাড়া ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথির মাছ পছন্দ নয়, তাদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেকরকম পদ। মঙ্গলবার সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচ তারকা হোটেলের। মধ্যাহ্নভোজের চূড়ান্ত মেন্যু অবশ্য ঠিক করবেন বিসিসিআইয়ের নতুন সভাপতি ও সিএবির সাবেক প্রধান সৌরভ গাঙ্গুলী। শুধু মধ্যাহ্নভোজ দিয়েই থামছে না শেখ হাসিনাকে আপ্যায়নের আয়োজন। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার দেয়ার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে ডিজাইনার শাড়ি ও শাল বানাচ্ছে সিএবি। এছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘গানে অডিওকেই বেশি গুরুত্ব দেয়া উচিত’

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আগুন, কম্পিউটার-এসিসহ আসবাবপত্র পুড়ে গেছে

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি শুরু

২৫ জনের বিরুদ্ধে চার্জশিট, সরাসরি অংশ নেয় ১১ জন

অপরাধ নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে

হাসপাতালে কাতরাচ্ছেন আহতরা

তূর্ণার চালক তাসের কোথায়?

এসপি হারুনের গাজীপুর অধ্যায়

ভুয়া সিভি দিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর চাকরি!

বাবা-মা-ভাই ছাড়াই ছোঁয়ার দাফন

মোদি ভারতের প্রধান বিচারপতিকে কোনো চিঠি লিখেননি

সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা

‘জীবনের দাম’ বাড়বে কবে?

জাবিতে আন্দোলন অব্যাহত এক সপ্তাহের আল্টিমেটাম

চাঁদপুরে শোকের মাতম

রাজশাহীতে টেন্ডার নিয়ে দুই গ্রুপে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত