১লা ডিসেম্বর থেকে সরকারি স্কুলে ভর্তির আবেদন, থাকছে ৪০ শতাংশ কোটা

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ৫ নভেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৮:১৩
ফাইল ছবি
ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ও লটারির সময় নির্ধারণ করা হয়েছে। ১৮-২০শে ডিসেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা (দ্বিতীয় থেকে নবম শ্রেণি) ও ২৪শে ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি অনুষ্ঠিত হবে। ১ থেকে ১৪ই ডিসেম্বর পর্যন্ত অনলাইনে এ আবেদন কার্যক্রম চলবে।

আজ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ‘ঢাকা মহানগরের সরকারি বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষে ভর্তি নীতিমালা’ সংক্রান্ত এক সভায় ভর্তি ও পরীক্ষার নির্ধারণ করা হয়েছে। এতে বলা হয়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১লা ডিসেম্বর থেকে ভর্তি ফরম বিক্রি শুরু করে চলবে ১৪ই ডিসেম্বর পর্যন্ত। ফর্মের মূল্য নির্ধরাণ করা হয়েছে ১৭০ টাকা।

ভর্তি নীতিমালায়, রাজধানীতে ৪০ শতাংশ কোটা রাখা হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি নাতনীদের জন্য ৫ শতাংশ, প্রতিবন্ধীদের জন্য ২ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য ২ শাতংশ এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সন্তানরা পাবেন ২ শাতাংশ কোটা পাবেন।

ভর্তি পরীক্ষার সময় ও মান বণ্টন
দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত পূর্ণমান-৫০, এর মধ্যে বাংলা-১৫, ইংরেজি-১৫, গণিত-২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় এক ঘণ্টা। চতুর্থ-অষ্টম শ্রেণি পর্যন্ত পূর্ণমান-১০০।
এর মধ্যে বাংলা-৩০, ইংরেজি-৩০, গণিত-৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় দুই ঘণ্টা। নীতিমালায় ভর্তি পরিচালনার জন্য বিভিন্ন কমিটিও করে দেয়া হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MD.Salahuddin

২০১৯-১১-০৫ ১০:০১:৩২

40% kno 100% Korn! No need Admission test.

আপনার মতামত দিন