‘ক্ষমতায় ফিরছে’ কানাডায় ট্রুডো সরকার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

প্রক্ষেপিত ফল অনুযায়ী প্রথম মেয়াদে ঝুঁকিপূর্ণ সময় পাড় করে দ্বিতীয় মেয়াদে কানাডার ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। জাতীয় প্রচার মাধ্যম সিবিসি’তে প্রচারিত প্রজেকশন বা প্রক্ষেপণ অনুযায়ী তার লিবারেল পার্টি আবার নির্বাচনে বিজয়ী হচ্ছে। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, প্রথমদিকে পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে পরাজয়ের মুখোমুখি হচ্ছিল এ দলটি। কিন্তু পরে তারা পার্লামেন্টের বেশির ভাগ আসন প্রত্যাশা করছে এবং বিজয়ী হচ্ছে বলে বলা হচ্ছে। এবারের নির্বাচনকে জাস্টিন ট্রুডোর জন্য একটি গণভোট হিসেবে দেখা হচ্ছে। কারণ, তার প্রথম মেয়াদের সরকার ছিল নানা কেলেঙ্কারির অভিযোগে অভিযুক্ত। কিন্তু দৃশ্যত সেই ঝুঁকি কাটিয়ে উঠতে পেরেছেন ট্রুডো। তার দল লিবারেল পার্টি মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করেছে মধ্য ডানপন্থি কনজার্ভেটিভ পার্টির সঙ্গে।
তাদেরকে পিছনে ফেলতে পারলেও জাস্টিন ট্রুডোর দল আবির্ভূত হবে মাইনরিটি সরকার হিসেবে। ফলে এতে তাকে কাজ করতে অন্য দলগুলোর ওপর নির্ভর করতে হবে। দ্বিতীয় মেয়াদে কোনো প্রস্তাব পাস করাতে হলে তাকে অবশ্যই অন্য দলগুলোর সহায়তা নিতে হবে। এখনও বহু ভোট গণনা করতে বাকি আছে। ফলে নির্ধারিত করে বলা যাচ্ছে না প্রতিটি দল কি পরিমাণ আসন পাচ্ছে। তবে প্রক্ষেপিত ফল যদি সঠিক হয় তাহলে কনজার্ভেটিভ নেতা অ্যানড্রু শিয়ারের জন্য এই ফল হবে খুবই তিক্ত।
জাস্টিন ট্রুডো বাস্তব পরিবর্তন ও অগ্রগতির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসেন ২০১৫ সালে। কিন্তু চার বছর ক্ষমতায় থাকার পর তিনি সেই প্রতিশ্রুতি রাখার সক্ষমতার বিষয়ে সমালোচনার মুখোমুখি হয়েছেন।

বিশ্বজমিন অন্যান্য খবর





আপনার মতামত দিন

বিশ্বজমিন সর্বাধিক পঠিত