বিতর্কের মুখে ঢাবি ‘ক’ ইউনিটের ফলাফল স্থগিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

শিক্ষাঙ্গন ২০ অক্টোবর ২০১৯, রোববার

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান ‘ক’ ও চারুকলা ‘চ’ ইউনিটের ফল প্রকাশ করা হলেও ‘ক’ ইউনিটের ফল স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়। শিক্ষার্থীরা অভিযোগ করেন, ‘ক’ ইউনিটের গণিত অংশের ফলাফলে অনেক পরীক্ষার্থীর ফলাফল ভুল হয়েছে। অনেক শিক্ষার্থী গণিত অংশে ১০টি প্রশ্ন সঠিক ও ৩টি প্রশ্ন ভুল হয়েছে বলে তারা ফল মিলিয়ে দেখছিলেন। কিন্তু ফলাফলে ১০টি ভুল দেখাচ্ছে। এমন নানা অভিযোগের প্রেক্ষিতে ফলাফল স্থগিত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এসময় বিজ্ঞান অনুষদের ডিন ও ক-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, চারুকলা অনুষদের ডিন ও চ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক নিসার হোসেন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্যসহ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
চলতি শিক্ষাবর্ষে ক-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮৫ হাজার ৮৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। চ-ইউনিটের অঙ্কন পরীক্ষায় ১ হাজার ২০২জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৩৪৩জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাশের হার ২ দশমিক ৫০ শতাংশ।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ক-ইউনিটের ১ম বর্ষ  স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চ-ইউনিটের অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১হাজার ৭৯৫টি এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের আসন সংখ্যা ১৩৫টি। ক-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২২ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইট থেকে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২২ অক্টোবর থেকে ২৯ অক্টোবরের মধ্যে বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে একই অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২২ অক্টোবর থেকে ২৯ অক্টোবরের মধ্যে বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। চ-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২১ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইট থেকে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২১ অক্টোবর থেকে ২৭ অক্টোবরের মধ্যে চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২১ অক্টোবর থেকে ২৭ অক্টোবরের মধ্যে চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শিক্ষাঙ্গন অন্যান্য খবর





আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত